শুক্রবার, ১৪ই জুন, ২০২৪ খ্রিস্টাব্দ

শিরোনাম

ঈদে মুক্তি পাচ্ছে

মোল্লা জালালের কথা ও সুরে রাজু মন্ডল’র দু’টি গান

খ্যাতিমান সাংবাদিক নেতা ও জনপ্রিয় গীতিকার মোল্লা জালাল দীর্ঘদিন পর আবার গানের জগতে সক্রিয় হচ্ছেন। তার কথা ও সুরে ঈদে মুক্তি পাচ্ছে রাজু মণ্ডলের গাওয়া দু’টি গান ‘দিনে দিনে দিন ফুরায় মানুষ আসে মানুষ যায়’ ও ‘মাটির দেহে নূরের জ্যোতি’।

একটি সৃষ্টি তত্ত্বভিত্তিক ও অপরটি দেহতত্ত্বভিত্তিক গান। গান দুটি মুক্তি পাবে মোল্লা জালালের Trital music & Drama ইউটিউব চ্যানেলে। এছাড়াও মুক্তির অপেক্ষায় আছে জনপ্রিয় শিল্পী বিন্দু কণা, শারমিন ও আরিফ রহমানের কণ্ঠে রেকর্ডকৃত আরও কয়েকটি গানের ভিডিও।

ইতোমধ্যে তার লেখা দেশাত্মবোধক গানে সুর করেছেন- প্রয়াত আলাউদ্দীন আলী, শেখ সাদী খান, সুজেয় শ্যাম, সেলিম আশরাফ, আজাদ মিন্টু, নাজির মাহমুদ, বাপ্পা মজুমদার, ইমন সাহা, বেলাল খান প্রমুখ।

দেশাত্মবোধক গানগুলো গেয়েছেন উপমহাদেশের প্রখ্যাত শিল্পী রেজওয়ানা চৌধুরী বন্যা, সামিনা চৌধুরী, কনক চাঁপা, রোমানা ইসলাম, রফিকুল আলম, ফাহমিদা নবী, ফকির সাহাবুদ্দীন, আলম আরা মিনু, ডলি সায়ন্তনী, নাজির মাহমুদ ও প্রয়াত শিল্পী সুবীর নন্দী।

এছাড়াও নতুন প্রজন্মের শিল্পীদের মধ্যে বিন্দু কণা, কাজী শুভ, রুখসার রহমান, লেমিস, সাব্বির জামান, রুনা বিক্রমপুরী, মুন মোনালিসা, শামসুন্নাহার বিউটিসহ অনেকেই তার একাধিক গান গেয়েছেন।

বিএফইউজের সাবেক সভাপতি মোল্লা জালাল বার্তা সংস্থা এনএনবিতে কাজ করার পাশাপাশি বিভিন্ন পত্রিকায় কলাম লিখেন এবং মাঝে-মধ্যে গান লিখে কখনো নিজে সুর করেন, আবার কখনো বিশিষ্ট সুরকারদের দিয়ে সুর করিয়ে থাকেন। তিনি সাধারণত দেহতত্ত্ব, সৃষ্টিতত্ত্ব, বাউল-বিচ্ছেদ ঘরানার লোকগান এবং দেশাত্মবোধক গানই বেশি লিখে থাকেন।

মোল্লা জালাল মনে করেন, বাংলা গানকে টিকিয়ে রাখার ক্ষেত্রে মূলধারার লোকগানের আরও বেশি চর্চা হওয়া দরকার। তাছাড়া শুধুমাত্র জনপ্রিয়তার জন্য কোনো গীতিকারের গান লেখা উচিৎ নয়। শিল্পীদেরও এ ব্যাপারে সচেতন হওয়া দরকার। মানুষ চায় বলেই তারা হাল্কা চটুল ও নকল সুরে গায় এটা ঠিক নয় বরং তারা গায় বলেই মানুষ চায়।

চিত্রজগত/সঙ্গীত

সংশ্লিষ্ট সংবাদ