শুক্রবার, ৩১শে মে, ২০২৪ খ্রিস্টাব্দ

শিরোনাম

কেকে’র মৃত্যুতে স্মৃতিকাতর এ আর রহমান

বলিউড মিউজিকের একটা অবিচ্ছেদ্য অধ্যায়ের সমাপ্তি হয়েছে সম্প্রতি। জাদুকরি কণ্ঠের গায়ক কৃষ্ণকুমার কুন্নাথ তথা কেকে মারা গেছেন। কনসার্টে গাইতে গাইতেই চলে যান মৃত্যুর দ্বারপ্রান্তে।

কেকে’র আকস্মিক মৃত্যুতে শোকস্তব্ধ গোটা বলিউড। বিশেষ করে হিন্দি গানের জগতে বিষাদের কালো ছায়া নেমে এসেছে। বিভিন্ন প্রজন্মের সংগীত তারকারা তাদের শোকানুভূতি প্রকাশ করেছেন।

অস্কারজয়ী সংগীতজ্ঞ এ আর রহমানও কেকে’র মৃত্যুতে হতবাক। সোশ্যাল মিডিয়ায় শোক জানিয়েছিলেন। এবার স্মৃতিকাতর হয়ে কথা বললেন গণমাধ্যমের সঙ্গে।
রহমান বলেন, ‘‘নব্বইর দশকের শুরুর দিকে জিঙ্গেল গাইতেন কেকে। পরে তাকে আমরা সিনেমার জন্য ডাকলাম। তিনি ‘স্ট্রবেরি আঁখে’ গানটা গাইলেন।’’

মাস কয়েক আগেও কেকে’র জন্য গান তৈরি করেছেন এ আর রহমান। তাকে ডেকেছিলেন ভয়েস দেওয়ার জন্য। সেই স্মৃতি মনে করে রহমান বলেন, ‘মাত্র ছয় মাস আগেই তাকে একটা গানের জন্য ডেকেছিলাম। কিন্তু তিনি তখন বললেন অসুস্থ বোধ করছেন। আমি বললাম, ঠিক আছে, সুস্থ হয়েই ফিরে আসুন।’

এ আর রহমান সাধারণত নিজের আবেগ সবার সামনে প্রকাশ করেন না। তবে কেকে’র মৃত্যুতে তিনি এতোটাই কষ্ট পেয়েছেন যে, প্রকাশ্যেই আবেগপ্রবণ হয়েছেন। আফসোস করছেন, দুই যুগ আগে যার কণ্ঠে রহমানের পপ মিউজিক সবার হৃদয়ে জায়গা করে নিয়েছিল, সেই কেকে আর কোনোদিন গান গাইবেন না।

উল্লেখ্য, গত ৩১ মে রাতে কলকাতার নজরুল মঞ্চে গান গাওয়ার সময় অসুস্থ হয়ে পড়েন কেকে। এরপর তাকে হাসপাতালে নেওয়া হয়। কিন্তু ততক্ষণে তিনি পৃথিবী ছেড়ে চলে গেছেন।

চিত্রজগত/সঙ্গীত

সংশ্লিষ্ট সংবাদ

এই সপ্তাহের পাঠকপ্রিয়