মঙ্গলবার, ১৭ই সেপ্টেম্বর, ২০২৪ খ্রিস্টাব্দ

শিরোনাম

১০ দিন পর বিকেল ৩টায় চালু হচ্ছে মোবাইল ইন্টারনেট

ফাইল ছবি। -- চিত্রজগত.কম

টানা ১০ দিন পর চালু হতে যাচ্ছে দেশের মোবাইল ইন্টারনেট। আজ (রবিবার, ২৮ জুলাই) বিকেল ৩টায় ফোরজি ইন্টারনেট চালু করা হবে বলে জানিয়েছেন ডাক, টেলিযোগাযোগ ও তথ্যপ্রযুক্তি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক।

বেলা ১১টার দিকে বাংলাদেশ টেলিযোগাযোগ নিয়ন্ত্রণ কমিশনে (বিটিআরসি) ব্রিফিংয়ে এ ঘোষণা দেন ডাক, টেলিযোগাযোগ ও তথ্যপ্রযুক্তি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক।

এর আগে মোবাইল অপারেটর কোম্পানি, মোবাইল ফাইন্যান্সিয়াল সার্ভিস (এমএফএস), অ্যাসোসিয়েশন অব মোবাইল টেলিফোন অপারেটর বাংলাদেশের (অ্যামটব) কর্মকর্তাদের সঙ্গে বৈঠক করেন প্রতিমন্ত্রী। বৈঠকে আরো উপস্থিত ছিলেন বিটিআরসির চেয়ারম্যান প্রকৌশলী মহিউদ্দিন আহমেদ ও সংস্থার কর্মকর্তারা। ওই বৈঠকে মোবাইল ইন্টারনেট চালুর বিষয়ে সিদ্ধান্ত হয়।

বৈঠকে সিদ্ধান্তের বিষয়ে জুনাইদ আহমেদ পলক বলেন, ‌‘আজকের বৈঠকে আমরা সিদ্ধান্ত নিয়েছি— আজ বিকেল ৩টার পর থেকে মোবাইল ইন্টারনেট কানেকটিভিটি পুনঃস্থাপন করতে পারবো। বিকেল ৩টার পর থেকে সারাদেশে মোবাইল নেটওয়ার্ক চালু করা হবে। তার জন্য প্রযুক্তিগত যত সহায়তা দরকার, আমরা তা সবসময় দেবো। মোবাইল অপারেটর কোম্পানিগুলো যত দ্রুত সম্ভব প্রস্তুতি নেবে।’

দেশের সাম্প্রতিক পরিস্থিতির কারণে সরকার ১৯ জুলাই মধ্যরাত থেকে কারফিউ জারি করে। কারফিউর আগেই ১৭ জুলাই মধ্যরাত থেকে ফোর-জি নেটওয়ার্ক বন্ধ করায় দেশের মোবাইল ইন্টারনেট সেবা বন্ধ হয়ে যায়। এর পরের দিন ১৮ জুলাই রাত পৌনে নয়টা থেকে ব্রডব্যান্ড ইন্টারনেট সংযোগও বন্ধ হয়ে যায়। এরপর থেকেই সারাদেশ ইন্টারনেট থেকে বিচ্ছিন্ন ছিল।

গত ২৩ জুলাই রাত থেকে পরীক্ষামূলকভাবে সীমিত পরিসরে চালু করা হয় দেশের ব্রডব্যান্ড ইন্টারনেট সেবা। প্রাথমিকভাবে অগ্রাধিকার ভিত্তিতে ইন্টারনেট সেবা দেয়া হয় ব্যাংক, আর্থিক প্রতিষ্ঠান ও অফিস-আদালতে। পরে ২৫ জুলাই রাত থেকে বাসা-বাড়িতেও ইন্টারনেট সেবা নিশ্চিত করা হয়।
আর আজ বিকেল ৩টায় মোবাইল ইন্টারনেট অর্থাৎ ফোরজি নেটওয়ার্ক চালুর ঘোষণা দিলেন তথ্যপ্রযুক্তি প্রতিমন্ত্রী।

চিত্রজগত ডটকম/আর.কে

সংশ্লিষ্ট সংবাদ

এই সপ্তাহের পাঠকপ্রিয়