বৃহস্পতিবার, ১৯শে সেপ্টেম্বর, ২০২৪ খ্রিস্টাব্দ

শিরোনাম

নিয়ম-নীতি বহির্ভূত কোনো কিছুই শিল্পকলায় ঘটবে না: সৈয়দ জামিল আহমেদ

বাংলাদেশ শিল্পকলা একাডেমির নতুন মহাপরিচালক হিসেবে গত মঙ্গলবার (১০ সেপ্টেম্বর) সকালে একাডেমিতে যোগদান করেছেন নাট্য নির্দেশক ও শিক্ষক সৈয়দ জামিল আহমেদ। এ সময় নতুন মহাপরিচালকে ফুল দিয়ে বরণ করে নেন একাডেমির কর্মকর্তা, কর্মচারী ও শিল্পীরা।

এছাড়াও শুভেচ্ছা জানায় বিভিন্ন সাংস্কৃতিক সংগঠন। এ সময় সংস্কৃতি অঙ্গনের সকলকে নিয়ে একসাথে কাজ করার প্রত্যাশা ব্যক্ত করেন নতুন মহাপরিচালক।

আগামী দুই বছর তিনি বাংলাদেশ শিল্পকলা একাডেমির মহাপরিচালকের দায়িত্ব পালন করবেন। জনপ্রশাসন মন্ত্রণালয় সোমবার (৯ সেপ্টেম্বর) এ বিষয়ে একটি প্রজ্ঞাপন জারি করেছে।

মঞ্চনাটক, প্রায়োগিক মঞ্চনির্দেশনা, লোককথা ও সংস্কৃতি অধ্যয়নের ওপর ষাটের বেশি একাডেমিক প্রবন্ধ প্রকাশিত হয়েছে সৈয়দ জামিল আহমেদের। নাট্যাঙ্গনের গুণী এই ব্যক্তিত্বকে বাংলাদেশ শিল্পকলা একাডেমিতে স্বাগত জানিয়েছেন সকল স্তরের কর্মকর্তা শিল্পী ও কর্মচারীরা। শুভেচ্ছা বিনিময় শেষে দুপুরে একাডেমির কর্মকর্তা, শিল্পী ও কর্মচারীদের নিয়ে জাতীয় চিত্রশালা মিলনায়তনে বিশেষ মত বিনিময় সভা করেন নতুন মহাপরিচালক।

এসময় তিনি বলেন, “একাডেমির কর্মকাণ্ডকে সকল স্তরের মানুষের মাঝে আমরা পৌঁছে দিতে চাই। একাডেমির সকল কাজকর্ম হবে জবাবদিহিতামূলক ও স্বচ্ছ। আইন অনুযায়ী সকল কর্মকাণ্ড পরিচালিত হবে। আইন ও নিয়ম-নীতি বহির্ভূত কোনো কিছুই এখানে ঘটবে না।”

তিনি আরো বলেন, “সম্প্রতি হামলায় ক্ষতিগ্রস্থ বিভিন্ন জেলা ও উপজেলা শিল্পকলা একাডেমি সমূহের সংস্কার ও কার্যক্রম দ্রুত চালুর ব্যাপারেও উদ্যোগ নেওয়া হবে”।

এ সময় একাডেমির কর্মকাণ্ডকে এগিয়ে নিতে এবং সুষ্ঠু কর্মপরিবেশ নিশ্চিত করতে– প্রবিধানমালা সংশোধন, কর্মঘণ্টা নির্ধারণ, আবাসন সংকট ও এ সংক্রান্ত নানান বিষয় তুলে ধরেন একাডেমির কর্মকর্তারা।

চিত্রজগত ডটকম/মঞ্চ

সংশ্লিষ্ট সংবাদ