রবিবার, ১৪ই জুলাই, ২০২৪ খ্রিস্টাব্দ

শিরোনাম

হাওয়া : ২৯ জুলাই মুক্তি পাবে

জলকেন্দ্রিক মিথ নিয়ে নির্মিত সিনেমা ‘হাওয়া’ -- চিত্রজগত.কম

ঈদুল আযহায় মুক্তি পাওয়া তিনটি ছবি প্রায় তিন সপ্তাহ ব্যবসা করার সুযোগ পেয়েছে। আগামী ২৯ তারিখে ‘হাওয়া’ এবং আরো একটি ছবি মুক্তি পাবে। তার আগে পর্যন্ত ঈদে মুক্তি পাওয়া ‘দিন দ্যা ডে’, ‘পরাণ’ এবং ‘সাইকো’ প্রদর্শিত হতে থাকবে। এবারের ঈদ মুক্তি নিয়ে প্রদর্শকদের কোনো অভিযোগ নেই। কারণ প্রতিটি ছবিই কমবেশি ব্যবসা করছে। তবে দুই ঈদ নিয়ে প্রযোজক পরিবেশকদের একটা বিরুপ অভিজ্ঞতা হয়েছে।

এক প্রযোজক সমিতি কার্যালয়ে বসেই এই রিপোর্টারকে বলেন, কোনো কোনো প্রযোজক প্রদর্শকদের টাকা দিয়ে হল বুকিং নিয়েছেন। তিনি কারো নাম উল্লেখ না করে বলেন, এই প্রবণতা আগামীতে চলচ্চিত্রশিল্পের ক্ষতি বয়ে আনবে। এই প্রবণতা যদি সত্যি হয়ে থাকে তাহলে এখনই এ ব্যাপারে পদক্ষেপ নিতে হবে বলে কেউ কেউ মনে করেন।

আগামী ২০ আগস্ট অনুষ্ঠিত হবে প্রযোজক পরিবেশক সমিতির নির্বাচন। নতুন কমিটি আসার পর এ ব্যাপারটিকে গুরুত্ব দিয়ে বিবেচনা করা হবে বলে প্রযোজকরা মনে করেন। কি পদক্ষেপ হতে পারে। পাশের দেশ ভারতে নিয়ম আছে, পরিবেশকরা সিনেমা হল ভাড়া নিয়ে নেন। এতে প্রদর্শকরা চুক্তি মাফিক তাদের টাকা আগেই পেয়ে যান। পরিবেশকরাও তুষ্ট থাকেন যে, তাদের ছবি কতোটা ব্যবসা দিতে পেরেছে। একই নিয়ম এখানেও শুরু করা যায় কিনা তা নিয়ে ভাবছে প্রযোজক পরিবেশকরা। হয়তো নতুন কমিটি এ বিষয়টি নিয়েই এগুবে। ঈদে মুক্তি পাওয়া ছবিগুলো মেরিট অনুসারে সিনেমা হল পাচ্ছে। প্রথম সপ্তাহ পর দ্বিতীয় সপ্তাহে প্রতিটি ছবিরই অবস্থান পরিবর্তন হয়েছে। প্রথম সপ্তাহে সর্বাধিক সিনেমা হল নিয়ে মুক্তি পাওয়া ছবিটির হল সংখ্যা কমেছে। কম সিনেমা হল নিয়ে মুক্তি পাওয়া ছবিগুলোর দ্বিতীয় সপ্তাহে প্রদর্শন ক্ষেত্র বেড়েছে। এছাড়া ঈদুল ফিতরে মুক্তি পাওয়া ছবিগুলোও প্রদর্শিত হয়ে আসছে। কিন্তু সিনেমা হলের বাড়াকমায়ও এই বাজার থেকে বিনিয়োগ ফেরত আনা খুব কঠিন। এজন্য নির্মাতারা দেশের বাইরেও ছবির বাজার খুঁজছে। ইতোমধ্যে বেশ কয়েকটি ছবি যুক্তরাষ্ট্রে মুক্তি পেয়েছে। এছাড়া ওটিটি, ইউটিউব স্বত্ত্ব বিক্রি করেও কেউ কেউ পুষিয়ে নেওয়ার চেষ্টা করছেন।

চিত্রজগত/সিনেমা

সংশ্লিষ্ট সংবাদ

এই সপ্তাহের পাঠকপ্রিয়