শুক্রবার, ৩১শে মে, ২০২৪ খ্রিস্টাব্দ

শিরোনাম

শুক্রবার টিএসসিতে ‘একটি দেশের জন্য গান’

সংগৃহীত ছবি -- চিত্রজগত.কম

১ আগস্ট ‘দ্য কনসার্ট ফর বাংলাদেশ’ এর ৫১ বছর পূর্তি। ঐতিহাসিক সেই কনসার্ট অবলম্বনে নির্মিত হয়েছে প্রামাণ্যচিত্র ‘একটি দেশের জন্য গান’।

শুক্রবার (২৯ জুলাই) সন্ধ্যা ৭টায় টিএসসির পায়রা চত্বরে প্রামাণ্যচিত্রটি দেখতে পারবেন দর্শক। এটি নির্মাণ করেছেন শামীম আল আমিন।

ঢাকা বিশ্ববিদ্যালয় ফিল্ম সোসাইটির আয়োজনে প্রদর্শনীটি সবার জন্য উন্মুক্ত বলে জানা গেছে। এরআগে গেল সপ্তাহে প্রথমবার আগারগাঁও এর মুক্তিযুদ্ধ জাদুঘরের প্রধান মিলনায়তনে প্রামাণ্যচিত্রটি প্রদর্শীত হয়। এটি রাজধানীতে ‘একটি দেশের জন্য গান’ এর দ্বিতীয় প্রদর্শনী।

১৯৭১ সালের ১ আগস্ট নিউ ইয়র্কের ম্যাডিসন স্কয়ার গার্ডেনে সেই সময়ের প্রথিতযশা সংগীতশিল্পীদের অংশগ্রহণে অনুষ্ঠিত হয় ‘কনসার্ট ফর বাংলাদেশ’। প্রখ্যাত ব্যান্ড বিটলস-এর গিটারিস্ট জর্জ হ্যারিসন, ভারতের কিংবদন্তী সেতারবাদক পণ্ডিত রবিশঙ্করের আহ্বানে সাড়া দিয়ে অতি অল্প সময়ের মধ্যে আয়োজন করা হয় এই কনসার্টের।

এটি ছিল মুক্তিযুদ্ধকালীন সময়ে বাংলাদেশের শরণার্থীদের জন্য আয়োজিত প্রথম চ্যারিটি কনসার্ট। যুদ্ধকালীন বৈরী সেই সময়ে, রাষ্ট্রীয় মিথ্যাচারকে প্রতিরোধ করে বিশ্ববাসীর মনে আমাদের মহান মুক্তিসংগ্রামের প্রতি সহানুভূতি ও গ্রহণযোগ্যতা বৃদ্ধিতে ‘কনসার্ট ফর বাংলাদেশ’ ঐতিহাসিক ভূমিকা পালন করে। এ কনসার্টের প্রেক্ষাপটের স্মরণেই নির্মিত হয়েছে ‘একটি দেশের জন্য গান’।

চিত্রজগত/আর.কে

সংশ্লিষ্ট সংবাদ

এই সপ্তাহের পাঠকপ্রিয়