শুক্রবার, ৩১শে মে, ২০২৪ খ্রিস্টাব্দ

শিরোনাম

মুম্বাই হামলার প্রতিবাদে পথনাটক ‌‌‘জঙ্গি হামলা ২৬/১১’

পথনাটকের মাধ্যমে ২০০৮ সালে ভারতের মুম্বাইয়ের ভয়াবহ সন্ত্রাসী হামলার প্রতিবাদ এবং হামলার মদদদাতা পাকিস্তানের প্রতি ঘৃনা প্রকাশ করেছেন দেশের একদল নাট্যকর্মী।

শুক্রবার (২৬ নভেম্বর) সন্ধ্যায় রাজধানীর বসুন্ধরা সিটি শপিং কমপ্লেক্সে মুম্বাই হামলার ১৩তম বার্ষিকী উপলক্ষে তারা মঞ্চস্থ করে পথনাটক ‘জঙ্গি হামলা ২৬/১১’।

ওপেন ডায়ালগ বাংলাদেশ (ওপিডি) এর আয়োজনে এবং সামাদ ভূঞা ও তার দলের পরিবেশনায় এই পথনাটকে ২০০৮ সালের ২৬ নভেম্বর পাকিস্তানের জঙ্গিদের নারকীয় তাণ্ডবের ভয়াবহতা তুলে ধরেন। যে তাণ্ডবে রক্তাক্ত হয়েছিল বলিউডখ্যাত শহর মুম্বাই। সেই হামলায় প্রাণ যায় ১৬৪ জনের। আহত হন আরো ৩ শতাধিক মানুষ। ২৬/১১ নামে পরিচিত ওই হামলায় সেদিন গোটা বিশ্ব কেঁপে ওঠে।

পথনাটকটিতে কিভাবে পাকিস্তান থেকে আরব সাগর পেরিয়ে ভারতের মুম্বাইতে অনুপ্রবেশ করে ১০ জঙ্গি ক্যাফে, তাজ হোটেল, বাস টার্মিনাল, হোটেল, হাসপাতালসহ শহরের গুরুত্বপূর্ণ জায়গায় হামলা এবং নির্বিচারে গুলিবর্ষণ করে-তা ফুটিয়ে তোলেন শিল্পীরা। এতে অভিনয় করেন উম্মে সামলা শিমু, সাদিয়া ইসলাম অনন্যা, সুমি আক্তার, লামিয়া আক্তার, স্মৃতি আক্তার, নাবিল মাহমুদ সাব্বির, সাজ্জাদ মাসুদ সৌম্য, আরিফুল ইসলাম, শাহরিয়ার শুভ, তাহফিমুল ইসলাম অপু ও ইয়াহিয়া বিন জয়।

পথ নাটকের শুরুতে উপমহাদেশে জঙ্গি হামলার প্রতিবাদে সচেতনতামূলক সংগীত পরিবেশন করা হয়। পথনাটকটি রচনা ও পরিচালনা করেছেন সামাদ ভূঞা। তিনি বলেন, নাটক তো কেবল বিনোদন নয়, প্রতিবাদেরও হাতিয়ার। আজকের এই নাটক তা আবারও প্রমাণ করল।

চিত্রজগত/মঞ্চ

সংশ্লিষ্ট সংবাদ

এই সপ্তাহের পাঠকপ্রিয়