রবিবার, ১৬ই জুন, ২০২৪ খ্রিস্টাব্দ

শিরোনাম

বিশ্ব ‘চকলেট দিবস’ আজ

আজকের দিনে প্রিয়জনকে রকমারি চকোলেট উপহার দিয়ে থাকেন অনেকেই। -- চিত্রজগত.কম

শুরু হয়ে গেছে ভালোবাসার সপ্তাহ। চারিদিকে প্রেম প্রেম আবহ। ফেব্রুয়ারি মাসে সকলে মেতে ওঠেন ভালোবাসার উদযাপনে। এই মাসের ৭-১৪ তারিখ পর্যন্ত চলে ভ্যালেন্টাইন্স উইক অর্থাৎ ভালবাসার সপ্তাহ। এক সপ্তাহ জুড়ে চলে বিশেষ উদযাপন। ভ্যালেন্টাইন্স উইকের তৃতীয় দিন অর্থাৎ ৯ ফেব্রুয়ারি চকোলেট ডে। এই দিনে মনের মানুষকে রকমারি চকোলেট উপহার দেন অনেকেই।

যদিও ঐতিহাসিক ভাবে এ দিনটি পালনের কোনো প্রথার নির্ভরযোগ্য ব্যাখ্যা পাওয়া যায় নি, তবে ভ্যালেন্টাইন সপ্তাহে ‘চকলেট ডে’ পালন একটু দুষ্টু-মিষ্টি ভালোবাসার প্রতিচ্ছবির মতোই।

অনেক দেশেই চকলেট ডে গুরুত্বপূর্ণ একটি দিন। ভিক্টোরিয়ান যুগ থেকেই পুরুষ এবং মহিলা একে অপরকে যে উপহার দিয়ে আসছে তার একট বড় অংশ হচ্ছে চকলেট।

জানা যায়, সেই যুগে রিচার্ড ক্যাডবেরি নামক একজন বিক্রেতা ভ্যালেন্টাইন ডে আসার আগে চকলেট বিক্রি করতেন। তার সেই চকলেটগুলো ভরা থাকত একটি হার্ট-শেপড বক্সে। আর এরপর থেকেই নাকি চকোলেট উপহার দেওয়া একটি রীতি হয়ে ওঠে।

৯ ফেব্রুয়ারি, ‘চকলেট’ দিবস পালন করা হলেও বিশ্বের কিছু ক্যালেন্ডার ভিন্ন কথা বলছে। ক্যালেন্ডার অনুযায়ী ৯ ফেব্রুয়ারি ছাড়া ৭ জুলাই ‘বিশ্ব চকলেট দিবস’ পালন করা হয়। মার্কিন যুক্তরাষ্ট্রে ১৩ সেপ্টেম্বরকে ‘ইন্টারন্যাশনাল চকলেট ডে’-এর মর্যাদা দেওয়া হয়েছে। ব্রিটেনে ২৮ অক্টোবর দেশটির বাসিন্দারা ‘জাতীয় চকলেট দিবস’ পালন করে। হালকা তেতো-মিষ্টি চকলেটের দিবস ১০ জানুয়ারি, দুধের স্বাদের চকলেট ডে’র জন্য ২৮ জুলাই, সাদা রঙের চকলেট ডে’র জন্য ২০ সেপ্টেম্বর, টুকরো টুকরো চকলেটের জন্য ১৫ মে, আইসক্রিম চকলেটের জন্য ৭ জুন, চকলেট মিল্ক সেকের জন্য ১২ সেপ্টেম্বর দেখা যায় বিশ্বের বিভিন্ন ক্যালেন্ডারে। এছাড়াও যেকোনো উপকরণ দিয়ে সাজানো চকলেট ডে’র জন্য ১৬ ডিসেম্বর।

চিত্রজগত ডটকম/লাইফস্টাইল

সংশ্লিষ্ট সংবাদ