বৃহস্পতিবার, ৯ই ফেব্রুয়ারি, ২০২৩ খ্রিস্টাব্দ

শিরোনাম

কৃষ্টিবন্ধন বাংলাদেশ-এর বঙ্গবন্ধুর জন্ম শতবার্ষিকী ও বিজয়ের সুবর্ণজয়ন্তী উপলক্ষে আয়োজিত অনুষ্ঠানে বক্তারা

“বঙ্গবন্ধুর স্বপ্নের সোনার বাংলা বাস্তবায়নে সাংস্কৃতিক কর্মীদের ভূমিকাও অত্যন্ত গুরুত্বপূর্ণ”

‘বঙ্গবন্ধুর স্বপ্নের সোনার বাংলা বাস্তবায়নে সাংস্কৃতিক কর্মীদের ভূমিকাও অত্যন্ত গুরুত্বপূর্ণ। উন্নত ও সমৃদ্ধশালী বাংলাদেশ গঠনে সরকারের পাশাপাশি সবাইকে বঙ্গবন্ধুর আদর্শে উজ্জীবিত হয়ে কাজ করতে হবে।

গত রবিবার (২৬ ডিসেম্বর) কৃষ্টিবন্ধন বাংলাদেশ আয়োজিত এক অনুষ্ঠানে বক্তারা এ কথা বলেন।

জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্ম শতবার্ষিকী ও বিজয়ের সুবর্ণজয়ন্তী উপলক্ষে বাংলাদেশ শিল্পকলা একাডেমির চিত্রশালা মিলনায়তনে আয়োজিত অনুষ্ঠানে অনুষ্ঠানের প্রধান অতিথি সংস্কৃতি বিষয়ক মন্ত্রনালয়ের অতিরিক্ত সচিব মো. শওকত আলী বলেন, ‘বঙ্গবন্ধু বাংলাদেশকে উন্নত সমৃদ্ধ দেশে পরিণত করতে আজীবন সংগ্রাম করে গেছেন। তিনি এ সময় তরুণ প্রজন্মকে বঙ্গবন্ধুর আদর্শ ও মুক্তিযুদ্ধের চেতনায় উদ্বুদ্ধ হয়ে দেশকে উন্নত সমৃদ্ধ রাষ্ট্রে পরিণত করার আহ্বান জানান।

ড. সবুজ শামীম আহসান এর সভাপতিত্বে অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত থেকে বক্তব্য রাখেন কবি ও কথাশিল্পী সেলিমুজ্জামান, কৃষ্টির উপদেষ্টা আশালতা সাহা ও অধ্যক্ষ মাসুদ আলম বাবুল। অনুষ্ঠান উদ্ভোধন করেন বঙ্গবন্ধু আবৃত্তি পরিষদের সাধারণ সম্পাদক ড. শাহাদাৎ হোসেন নিপু। স্বাগত বক্তব্য রাখেন- সংগীতশিল্পী সুধাম কুমার বিশ্বাস ও সংগঠনের সাধারণ সম্পাদক দিল আফরোজ মিতা।

ড. সিরাজুর রহমান, সুরাইয়া চৌধুরী ও দিল আফরোজ মিতা-র সঞ্চালনায় অনুষ্ঠানে আগত অতিথিদের উত্তরীয় পরিয়ে বরণ করার মধ্যদিয়ে শুরু হয় আলোচনা। এ অনুষ্ঠানের মূল আকর্ষণ ছিলো বীর মুক্তিযোদ্ধা সালাউদ্দিন আহমেদ সালু ও বীর মুক্তিযোদ্ধা ডা. সরজিত কুমার বিশ্বাসকে সম্মাননা প্রদান। সবশেষ আকর্ষণ ছিলো আবৃত্তি, সঙ্গীত ও মনোজ্ঞ নৃত্য পরিবেশনা।

উল্লেখ্য কৃষ্টিবন্ধন বাংলাদেশ একটি আন্তর্জাতিক সাংস্কৃতিক সংগঠন। মুক্তিযুদ্ধের চেতনা ধারণ করে বাংলা ভাষা, কৃষ্টির পরিচর্যা ও সংরক্ষণ করার মানসে গঠিত একটি অলাভজনক প্রতিষ্ঠান। দেশের ২১ টি জেলায় এর কমিটি আছে। এছাড়া ভারত, কানাডা, অস্ট্রেলিয়া, ফ্রান্স’সহ বিশ্বের বিভিন্ন দেশে এর শাখা রয়েছে। আন্তর্জাতিক কমিটির সভাপতি রবীন্দ্র ভারী বিশ্ববিদ্যালয়ের সাবেক উপাচার্য প্রফেসর ড. পবিত্র সরকার। কৃষ্টিবন্ধন বাংলাদেশ এর কেন্দ্রীয় কমিটির সভাপতির দায়িত্বে আছেন ড. সবুজ শামীম আহসান আর সাধারণ সম্পাদক দিল আফরোজ মিতা।

চিত্রজগত/রেজা খান

সংশ্লিষ্ট সংবাদ