রবিবার, ১৪ই জুলাই, ২০২৪ খ্রিস্টাব্দ

শিরোনাম

নায়করাজ রাজ্জাকের জন্মদিন আজ

সংগৃহীত ছবি -- চিত্রজগত.কম

বাংলাদেশের কিংবদন্তি প্রয়াত অভিনেতা রাজ্জাকের ৮২তম জন্মদিন আজ ২৩ জানুয়ারি। বাংলা সিনেমায় নায়ক রাজ হিসেবেই সমাদৃত তিনি।

ষাটের দশকে একটি চলচ্চিত্রে পাশ্বচরিত্রে অভিনয়ের মাধ্যমে ঢালিউডে যাত্রা শুর করেন। এরপর আর পিছনে ফিরে তাকাতে হয়নি।

১৯৪২ সালের ২৩ জানুয়ারি ভারতের কলকাতা শহরের নাকতলায় জন্মগ্রহণ করেন। বেড়ে ওঠাও সেখানে। স্বাধীনতার আগে ১৯৬৪ সালে ভারত ছেড়ে স্ত্রী লক্ষ্মী ও একমাত্র সন্তান বাপ্পারাজকে নিয়ে অনিশ্চিত গন্তব্য ঢাকায় আসেন। পরবর্তী সময়ে কষ্ট ও মেধার অসামান্য সমন্বয়ে নিজেকে চলচ্চিত্রে প্রতিষ্ঠিত করেন নায়করাজ হিসেবে। ২০১৭ সালের ২১ আগস্ট মারা যান তিনি।

৩০০ এর অধিক সিনেমায় অভিনয় করেছনে নায়ক রাজ রাজ্জাক। অভিনয় দক্ষতায় পাঁচবার জাতীয় চলচ্চিত্র পুরস্কার পেয়েছেন। শুধু অভিনয় নয়, পরিচালনাতেও দেখিয়েছেন মুন্সিয়ানা। ১৬টি চলচ্চিত্রে দিয়েছেন নির্দেশনা।

নায়ক হিসেবে রাজ্জাকের প্রথম ছবি ‘বেহুলা’ মুক্তি পায় ১৯৬৭ সালে। এটি পরিচালনা করেছিলেন জহির রায়হান। সেই থেকে শুরু। এরপর আর পেছন দিকে ফিরে তাকাতে হয়নি তাকে। ক্রমান্বয়ে পৌঁছে গিয়েছিলেন খ্যাতির শীর্ষে।

১৯৯০ সাল পর্যন্ত নায়ক হিসেবে অভিনয় করেছেন তিনি। নায়ক হিসেবে তার শেষ ছবি ‘মালামতি’। নায়িকা ছিলেন নূতন।

নায়ক চরিত্রের বাহিরে তিনি অভিনয় শুরু করেন ১৯৯৫ সাল থেকে। ২০১৩ সালের জাতীয় চলচ্চিত্র পুরস্কারে তাকে আজীবন সম্মাননা পুরস্কার প্রদান করা হয়। সংস্কৃতিতে বিশেষ অবদানের জন্য বাংলাদেশ সরকার ২০১৫ সালে তাকে স্বাধীনতা পুরস্কারে ভূষিত করে।

সংবাদচিত্র ডটকম/স্মরণীয় বরণীয়

সংশ্লিষ্ট সংবাদ

এই সপ্তাহের পাঠকপ্রিয়