সোমবার, ১৫ই এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ

শিরোনাম

তিন দশকেও জনপ্রিয়তায় কমতি নেই

১৯৯৪ সাল। ভারত পেল তার প্রথম মিস ওয়ার্ল্ড, ঐশ্বর্য রাই। সে বছর অবশ্য মিস ইন্ডিয়া প্রতিযোগিতায় প্রথম হতে পারেননি তিনি, ভারত সুন্দরী হয়েছিলেন সুস্মিতা সেন।

এক সাক্ষাৎকারে সুস্মিতা বলেছিলেন যে, সবাই মিস ইন্ডিয়া প্রতিযোগিতায় তাকে অংশগ্রহণ করতে বারণ করেছিলেন কারণ সেই প্রতিযোগিতায় অংশ নিচ্ছিলেন জনপ্রিয় মডেল ঐশ্বর্য।

মিস ইন্ডিয়া প্রতিযোগিতার আগেই নয়ের দশকের শুরুতে তিনি জনপ্রিয়তা পেয়েছিলেন একটি বিজ্ঞাপনের মাধ্যমে। তাকে সকলেই চিনতেন ওই ব্র্যান্ডের নামেই। গত ১ নভেম্বর ৪৮ বছরে পা দিলেন তিনি। কেরিয়ারের তিন দশক কাটিয়ে আজও তিনি সমান জনপ্রিয় দর্শকমহলে। মিস ওয়ার্ল্ড হওয়ার পর আর ফিরে তাকাতে হয়নি ভারতের অন্যতম সুন্দরী নায়িকা ঐশ্বর্যর। না তিনি বছরে একাধিক ছবি করেন, না তিনি সোশ্যাল মিডিয়ায় অ্যাক্টিভ, এমনকি নানা ইভেন্টেও দেখা যায় না তাকে, তাও তিনি যতবারই লেন্সবন্দি হন ততবারই তার প্রেমে পড়েন তার ফ্যানেরা।

আভিজাত্য আর আধুনিকতার প্রতিমূর্তির অন্যনাম ঐশ্বর্য রাই বচ্চন। প্রথমবার যে ছবিতে নজর কেড়েছিলেন তিনি তা হল সঞ্জয় লীলা বনশালীর হাম দিল দে চুকে সনম। সঞ্জয় লীলা বনশালী তার আর ঐশ্বর্যের প্রথম সাক্ষাতের গল্প শেয়ার করে বলেছিলেন তাদের প্রথম পরিচয় হয় রাজা হিন্দুস্তানি ছবির প্রিমিয়ারে। প্রিমিয়ারে লবিতে তার সঙ্গে দেখা করে তিনি নিজের পরিচয় দিয়ে ঐশ্বর্য বলেছিলেন, সঞ্জয় লীলা বনশালির ছবি খামোশি তার পছন্দের। এরপর সুভাস ঘাইয়ের ছবি ‘তাল’ তার অন্যতম মাইলস্টোন ছবি। নয়ের দশকে যখন পর্দায় রাজ করছেন শাহরুখ খান তখন তার বোনের চরিত্রে অভিনয় করার সাহস দেখিয়েছিলেন নায়িকা ঐশ্বর্য রাই। সেসময় অনেকেই তার নায়িকা হিসাবে ভবিষ্যৎ নিয়েও প্রশ্ন তুলেছিলেন। কিন্তু দেবদাস ছবিতে তিনি ভুল প্রমাণ করে দেন সমালোচকদের। শাহরুখের নায়িকা হিসাবে টেক্কা দেন অনেক নায়িকাকে, যাদের সঙ্গে শাহরুখের অনস্ক্রিন কেমিস্ট্রি সত্যিই নজরকাড়া।

তবে শুধু বলিউডেই আটকে নেই ঐশ্বর্যের প্রতিভা। বলিউড থেকে তিনি পাড়ি দিয়েছিলেন হলিউডে। ব্র্যাড পিটের বিপরীতে ট্রয় ছবিতে অভিনয় করেছিলেন তিনি। ভারতের গেøাবাল স্টার ঐশ্বর্য ছিলেন হলিউডের মাটিতে বলিউডের ধ্বজাধারী। কয়েক বছর ধরে কান চলচ্চিত্র উৎসবে ভারতের প্রতিনিধিত্ব করেছেন তিনি। তবে শুধু কেরিয়ারই নয়, এরই মাঝে অভিষেক বচ্চনকে বিয়ে করে বচ্চন ঘরনী হয়ে উঠেছেন তিনি। জন্ম দিয়েছেন কন্যাসন্তান আরাধ্যার। এত জনপ্রিয় নায়িকা হওয়া সত্ত্বেও সন্তানের জন্য কখনো ন্যানি রাখেননি তিনি। আজো আরাধ্যার সমস্ত দেখভাল নিজে হাতেই করেন তিনি। আজও তার স্টারডম অক্ষুণ্ন।

চিত্রজগত/বলিউড

সংশ্লিষ্ট সংবাদ

এই সপ্তাহের পাঠকপ্রিয়