বৃহস্পতিবার, ৯ই ফেব্রুয়ারি, ২০২৩ খ্রিস্টাব্দ

শিরোনাম

টিক্কা খানের চরিত্রে জায়েদ খান

জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানকে নিয়ে নির্মাণাধীন বায়োপিক ‘বঙ্গবন্ধু’তে টিক্কা খানের চরিত্রে অভিনয় করছেন চিত্র নায়ক জায়েদ খান।

গণমাধ্যমকে বিষয়টি নিশ্চিত করেছেন এ অভিনেতা নিজেই।

১৯৪৭ সালে ভারতভাগের সময় মেজর পদে টিক্কা খান পাকিস্তান সেনাবাহিনীতে যোগদান করেন। ১৯৬৯ সালে তিনি লেফটেন্যান্ট জেনারেল পদে উন্নীত হন। টিক্কা খান ১৯৭১ সালে পূর্ব পাকিস্তানের প্রধান সামরিক শাসক হিসেবে দায়িত্ব পালনকালে বালুচিস্তানের মতো নিরস্ত্র নিরীহ বাঙালিদের ওপরও পাকিস্তানি সেনাবাহিনীর নিষ্ঠুর সামরিক হামলা পরিচালনা করেন, এজন্য জন্য তাকে ‘বাংলার কসাই’ বলা হয়।

১৯৭৩ সালে নিষ্ঠুরতার সঙ্গে বালুচিস্তানে বিদ্রোহ দমনের নামে হত্যাযজ্ঞ চালনার জন্য ‘বালুচিস্তানের কসাই’ হিসেবেও টিক্কা খান কুখ্যাতি অর্জন করেন।

টিক্কা খানের চরিত্রটি করার জন্য নিজেকে পুরোপুরি প্রস্তুত করেছেন জায়েদ। প্রকাশ করেছেন নিজের নতুন লুক। এ বায়োপিকে অভিনয়ের জন্য পারিশ্রমিক হিসেবে মাত্র ১ টাকা নেবেন ঢাকাই চলচ্চিত্রের আলোচিত এই অভিনেতা।

প্রসঙ্গক্রমে জায়েদ খান বলেন, ‘আমি মুম্বাইতে সিনেমাটিতে অভিনয়ের জন্য অডিশন দিয়ে এসেছি। সেখানেই আমার পোশাকের মাপ নেয়া হয়েছে। আমি এই চলচ্চিত্রে টিক্কা খানের চরিত্রে অভিনয় করব। বঙ্গবন্ধুর বায়োপিকের মতো এমন স্বপ্নের প্রোজেক্টের অংশ হতে পেরে আমি অনেক আনন্দিত’।

বাংলাদেশ ও ভারত সরকারের যৌথ প্রযোজনায় বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের বায়োপিক ‘বঙ্গবন্ধু’ নির্মাণ করছেন বলিউড নির্মাতা শ্যাম বেনেগাল। চলতি বছরের জানুয়ারির শেষ দিকে মুম্বাইয়ের দাদা সাহেব ফালকে স্টুডিওতে সিনেমাটির প্রথম ধাপের শুটিং শুরু হয় এবং তা চলে এপ্রিল পর্যন্ত।

মার্চে সিনেমাটি মুক্তির কথা থাকলেও করোনার কারণে শুটিং শেষ করা সম্ভব হয়নি। তাই ২০২২ সালের মার্চে বঙ্গবন্ধুর জন্মদিন উপলক্ষে সিনেমাটি মুক্তি পেতে পারে। তার আগে কিছুদিনের মধ্যে সিনেমাটির বাংলাদেশ অংশের শুটিং সম্পন্ন করা হবে।

উল্লেখ্য, বঙ্গবন্ধুর বায়োপিকে বঙ্গবন্ধুর চরিত্রে অভিনয় করছেন চিত্রনায়ক আরিফিন শুভ, শেখ হাসিনার চরিত্রে চিত্রনায়িকা নুসরাত ফারিয়া, বঙ্গমাতা শেখ ফজিলাতুন্নেছার চরিত্রে অভিনয় নুসরাত ইমরোজ তিশা। এছাড়াও শতাধিক অভিনয়শিল্পী সিনেমাটিতে অভিনয় করছেন।

চিত্রজগত/আর.কে

সংশ্লিষ্ট সংবাদ