সোমবার, ১৫ই এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ

শিরোনাম

চিত্র নায়িকা দিতির ষষ্ঠতম মৃত্যুবার্ষিকী আজ

চিত্র নায়িকা পারভীন সুলতানা দিতির ষষ্ঠ মৃত্যুবার্ষিকী আজ। ২০১৬ সালের আজকের এই দিনে মারা যান তিনি।

বাংলাদেশের বিনোদনপাড়ায় ছোট পর্দা থেকে বড় পর্দা, বিচরণ ছিল তার সর্বত্র। অসাধারণ ব্যক্তিত্ব আর দুর্দান্ত অভিনয় করে বিশেষ ভূমিকা রেখেছেন নব্বইয়ের দশকে বাংলার চলচ্চিত্র অঙ্গনে। ১৯৬৫ সালের ৩১ মার্চ নারায়ণগঞ্জের সোনারগাঁয়ে জন্মগ্রহণ করেছিলেন চিত্রনায়িকা পারভিন সুলতানা দিতি। শৈশবে গায়িকা হওয়ার ইচ্ছা ছিল তার। সেই লক্ষ্যে তিনি গানেরও চর্চা করতেন। সেই সুবাদে বিভিন্ন প্রতিযোগিতায় জাতীয় পুরস্কারও লাভ করেন তিনি।

বিটিভিতে গান করতে গিয়ে তিনি অভিনেতা আল মনসুরের নজরে আসেন এবং মনসুর তাকে ‘লাইলি মজনু’ নাটকে অভিনয়ের সুযোগ দেন। নাটকটি জনপ্রিয়তা লাভ করলেও পরিবার দিতিকে অভিনয় করতে বাধা দেয়। কিছুদিন বিরতির পর তিনি ‘ইমিটেশন’ শিরোনামে একটি নাটকে অভিনয় করেন।

১৯৮৪ সালে ‘নতুন মুখের সন্ধানে’র মাধ্যমে দেশীয় চলচ্চিত্রে দিতির অভিষেক হয়। তার অভিনীত প্রথম চলচ্চিত্র ‘ডাক দিয়ে যাই’। কিন্তু সিনেমাটি শেষ পর্যন্ত মুক্তি পায়নি। দিতি অভিনীত মুক্তিপ্রাপ্ত প্রথম চলচ্চিত্র ছিল ‘আমিই ওস্তাদ’।১৯৮৭ সালে মুক্তিপ্রাপ্ত সুভাষ দত্ত পরিচালিত ‘স্বামী স্ত্রী’ সিনেমায় দিতি জনপ্রিয় অভিনেতা আলমগীরের স্ত্রীর চরিত্রে অভিনয় করেন। এই ছবিতে অভিনয় করে দিতি প্রথমবারের মতো শ্রেষ্ঠ পার্শ্ব-অভিনেত্রী বিভাগে জাতীয় চলচ্চিত্র পুরস্কার অর্জন করেন।

মেঘের কোলে রোদ,’ ‘প্রিয়তমেষু,’ ‘মাটির ঠিকানা,’ ‘হৃদয় ভাঙ্গা ঢেউ,’ ‘দ্য স্পিড,’ ‘তবুও ভালোবাসি’ প্রভৃতি সিনেমায় অভিনয় করে জনপ্রিয়তা পেয়েছেন দিতি। অভিনেতা সোহেল চৌধুরীকে ভালোবেসে বিয়ে করেছিলেন দিতি। তবে নব্বইয়ের দশকের মাঝামাঝি সময়ে দিতি ও সোহেল চৌধুরীর বিচ্ছেদ ঘটে। এরপর ১৯৯৮ সালের ১৮ ডিসেম্বর গুলিতে নিহত হন সোহেল চৌধুরী। মারা যাওয়ার পর চলচ্চিত্র অভিনেতা ইলিয়াস কাঞ্চনকে বিয়ে করেন তিনি। তবে সে সংসার বেশিদিন টেকেনি। কাঞ্চনের সঙ্গেও তার বিবাহবিচ্ছেদ হয়।

চলচ্চিত্রের পাশাপাশি টিভি নাটকেও অভিনয় করেছেন দিতি। নির্মাণ করেছেন নাটক। এ ছাড়া অনুষ্ঠানও উপস্থাপনা করেছেন তিনি। অভিনয়ের বাইরে মাঝেমধ্যে গান গাইতেও দেখা গেছে তাকে। প্রকাশিত হয়েছে তার একক গানের অ্যালবামও। বিজ্ঞাপনের মডেল হিসেবেও কাজ করেছেন তিনি।

ঢালিউডের কিংবদন্তি এই অভিনেত্রী বিনোদন জগতে বিভিন্ন আঙ্গিকে তার কাজের জন্য সবার মণিকোঠায় জায়গা করে থাকবেন চিরকাল। (প্রতিবেদনে ব্যবহৃত ছবি: ফিরোজ এম হাসান)

চিত্রজগত/চলচ্চিত্র

সংশ্লিষ্ট সংবাদ

এই সপ্তাহের পাঠকপ্রিয়