শনিবার, ২৪শে ফেব্রুয়ারি, ২০২৪ খ্রিস্টাব্দ

শিরোনাম

চার্লি চ্যাপলিনের জন্মদিন আজ

বিশ্ব চলচ্চিত্রের ইতিহাসের অন্যতম জনপ্রিয় ও আলোচিত ব্যক্তিত্ব চার্লি চ্যাপলিন। একাধারে ছিলেন অভিনেতা, পরিচালক ও সুরকার। নির্বাক চলচ্চিত্র দিয়েই বিশ্ববাসীকে হাসিয়েছেন তিনি। তীক্ষ্ণ বিদ্রুপ ছুঁড়ে দিয়েছিলো অসঙ্গতির বিরুদ্ধে।  কাজের স্বীকৃতিস্বরূপ পেয়েছেন অসংখ্য পুরস্কার ও সম্মাননা। প্রতিভাবান এই অভিনেতার জন্মদিন আজ।

পরনে জরাজীর্ণ কোট-টাই, ঢিলেঢালা প্যান্ট, মাথায় কালো টুপি, হাতে ছড়ি, পায়ে বড়সড়ো এক জোড়া জুতো আর নাকের নিচে নকল ছোট্ট গোঁফ- কে না চেনে এই মানুষটিকে। সকলের প্রিয় মুকাভিনেতা চার্লি চ্যাপলিন। নির্বাক অভিনয় দিয়ে দর্শকদের হাসিয়েছেন নিজস্ব ভঙ্গিমায়।

পুরো নাম স্যার চার্লস স্পেনসার চ্যাপলিন জুনিয়র। ছিলেন একজন ব্রিটিশ চলচ্চিত্র অভিনেতা, পরিচালক ও সুরকার। প্রতিভাবান এই অভিনেতার জন্ম লন্ডনের ওয়ালওর্থে, ১৮৮৯ সালের এই দিনে।

চার্লি চ্যাপলিনের শৈশব কেটেছে চরম অভাব অনটন ও কষ্টের মধ্য দিয়ে। তাই শিশুশিল্পী হিসেবে ইংল্যান্ডের বিভিন্ন রঙ্গশালায় কাজ করতেন এবং পরে একজন মঞ্চাভিনেতা ও কৌতুকাভিনেতা হিসেবে কাজ শুরু করেন।

১৯১৪ সালে হলিউডে কাজ শুরু করে আস্তে আস্তে অভিনয় দক্ষতা দিয়ে সাফল্যের শিখরে পৌঁছান। হাস্যরসের মধ্য দিয়ে দর্শককে বিভিন্ন প্রসঙ্গে ভাবতে বাধ্য করেছেন। ১৯১৮ সালের মধ্যেই তিনি বিশ্বের অন্যতম বিখ্যাত ব্যক্তিত্বের মর্যাদা লাভ করেন। দীর্ঘ ৭৫ বছরের অভিনয় জীবনে পেয়েছেন অসংখ্যা পুরস্কার ও সম্মাননা।

শতাব্দী পূর্বেকার তার অমর কাজগুলো আজকের দিনেও সমান জনপ্রিয় ও প্রাসঙ্গিক।

চিত্রজগত/চলচ্চিত্র

সংশ্লিষ্ট সংবাদ

এই সপ্তাহের পাঠকপ্রিয়