বৃহস্পতিবার, ২০শে জুন, ২০২৪ খ্রিস্টাব্দ

শিরোনাম

চলচ্চিত্র শিল্পনির্দেশক কলমতর-এর প্রথম মৃত্যুবার্ষিকী আজ

শিল্পনির্দেশক বীর মুক্তিযোদ্ধা কলমতর। -- চিত্রজগত.কম

জাতীয় চলচ্চিত্র পুরস্কার প্রাপ্ত শিল্পনির্দেশক বীর মুক্তিযোদ্ধা কলমতর এর প্রথম মৃত্যুবার্ষিকী আজ। তিনি ২০২২ সালের ৩১ অক্টোবর, চাঁদপুরে নিজ গ্রামের বাড়িতে, ব্রেইনস্ট্রোক করে, মৃত্যুবরণ করেন। মৃত্যুকালে তাঁর বয়স হয়েছিল ৭১ বছর।
তিনি স্ত্রী-একপুত্র দুই কন্যা ও বহু গুণগ্রাহী রেখে গেছেন। প্রয়াত এই গুণি এই শিল্পনির্দেশক এর স্মৃতির প্রতি জানাই গভীর শ্রদ্ধা।

কলমতর (মোহাম্মদ কলমতর) ১৯৫১ সালের ১৩ মার্চ,
চাঁদপুর জেলায় জন্মগ্রহণ করেন। তাঁর পিতার নাম মোঃ ইমান আলী, মাতার নাম জয়নব বানু।

ছয় ভাই বোনের মধ্যে কলমতর চতুর্থ। পড়াশোনা করেছেন অষ্টম শ্রেণি পর্যন্ত। শৈশব থেকেই ছবি আঁকার, বিশেষ করে স্কেচ তৈরির প্রচন্ড নেশা ছিলো মোহাম্মদ কলমতরের। এক আত্মীয়ের সহায়তায় এফডিসিতে সেট নির্মাণের কর্মী হিসেবে কাজ শুরু করেন তিনি।

১৯৬৮ সাল থেকে প্রখ্যাত শিল্পনির্দেশক আবদুস সবুরের সহকারী হিসেবে চলচ্চিত্রে কাজ শুরু করেন কলমতর।
তাঁর একক শিল্পনির্দেশনার প্রথম ছবি ‘উৎসর্গ’। এপর্যন্ত তিনি এক হাজারেরও বেশি চলচ্চিত্রের শিল্প নির্দেশনা দিয়েছেন। তাঁর কাজ করা অন্যান্য চলচ্চিত্রসমূহের মধ্যে- সূর্যগ্রহণ, সূর্য সংগ্রাম, চন্দ্রলেখা, আপন দুলাল, শাহজাদী গুলবাহার, চন্দ্রবান, হঠাৎ বৃষ্টি, কেয়ামত থেকে কেয়ামত, স্বজন, দেনমোহর, মহামিলন, বিক্ষোভ, অন্তরে অন্তরে, মায়ের অধিকার, জীবন সংসার, তোমাকে চাই, সত্যের মৃত্যু নেই, আনন্দ অশ্রু, স্বপ্নের নায়ক, বুকের ভেতর আগুন, কথা দাও, এই মন চায় যে, বিয়ের ফুল, অনন্ত ভালবাসা, পাহারাদার, পিতা পুত্রের গল্প, দুই পুরুষ, হৃদয় ভাঙ্গা ঢেউ, মাটির ঠিকানা, বলো না তুমি আমার, ভালবাসলেই ঘর বাঁধা যায় না, পরাণ যায় জ্বলিয়া রে, প্রেমিক পুরুষ, দরিয়া পাড়ের দৌলতী, স্বামী স্ত্রীর ওয়াদা, এবাদত আমার পৃথিবী তুমি, সাথী হারা নাগিন, পিতা পুত্রের গল্প, দুই পুরুষ, জ্বী হুজুর,
রাজা সূর্য খাঁ, গঙ্গা যাত্রা, হাজার বছর ধরে, মেঘের কোলে রোদ, দুই বধু এক স্বামী, দ্য স্পিড, মোস্ট ওয়েলকাম-১, মোস্ট ওয়েলকাম-২, নিঃস্বার্থ ভালোবাসা, আমি সেই মেয়ে, শেষ বংশধর, দেবদাস, কাবুলীওয়ালা ইত্যাদি উল্লেখযোগ্য।

চলচ্চিত্রের পাশাপাশি বিভিন্ন চ্যানেলের নাটক, টেলিফিল্ম ও অনুষ্ঠানের সেট নির্মানে শিল্পনির্দেশনাও দিয়েছেন মোহাম্মদ কলমতর।

কাজের স্বীকৃতিস্বরূপ কলমতর একাধিকবার জাতীয় চলচ্চিত্র পুরস্কার পেয়েছেন। গঙ্গা যাত্রা, রাজা সূর্য খাঁ, হাজার বছর ধরে, মেঘের কোলে রোদ, দুই বধু এক স্বামী এই ছবিগুলোতে কাজ করে তিনি জাতীয় চলচ্চিত্র পুরস্কার অর্জন করেন।

চিত্রজগত ডটকম/স্মরণীয় বরণীয়

সংশ্লিষ্ট সংবাদ