মঙ্গলবার, ২৭শে ফেব্রুয়ারি, ২০২৪ খ্রিস্টাব্দ

শিরোনাম

‘গুণিন’ : হাসান আজিজুল হকের লেখা থেকে সিনেমা

মনপুরা-খ্যাত নির্মাতা গিয়াস উদ্দিন সেলিম নির্মাণ করছেন ওয়েব ফিল্ম ‘গুণিন’। হাসান আজিজুল হকের গল্প নিয়ে এই সিনেমাটি নির্মাণ করা হচ্ছে। তবে ছবিটি আর দেখে যেতে পারলেন না হাসান আজিজুল হক। গত সপ্তাহে রাজশাহীর নিজ বাসায় মারা যান এই বরেণ্য কথাসাহিত্যিক। তার মৃত্যুতে দেশের সংস্কৃতি অঙ্গনে নেমেছে শোকের ছায়া। গত মঙ্গলবার হাসান আজিজুল হককে শেষ শ্রদ্ধা জানাতে আরো অনেকের সঙ্গে ঢাকা থেকে রাজশাহী ছুটি গিয়েছিলেন দুই নির্মাতা গিয়াস উদ্দিন সেলিম ও আকরাম খান। নির্মাতা আকরাম খানও সম্প্রতি হাসান আজিজুল হকের গল্প থেকে ‘নকশিকাঁথার জমিন’ চলচ্চিত্রের শুটিং শেষ করেছেন। এটি সরকারি অনুদানে নির্মিত হচ্ছে।

নির্মাতা গিয়াস উদ্দিন সেলিম জানালেন, রাজশাহী বিশ্ববিদ্যালয়ে পড়ার সময় হাসান আজিজুল হকের সান্নিধ্য পান তিনি। তখন তিনি বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থী ছিলেন এবং ক্যাম্পাসে একটি নাটকের দলের সঙ্গে থিয়েটার চর্চায় যুক্ত ছিলেন। আর হাসান আজিজুল হক ছিলেন রাজশাহী বিশ্ববিদ্যালয়ের দর্শন বিভাগের শিক্ষক।

গিয়াস উদ্দিন সেলিম বলেন, ‘বিশ্ববিদ্যালয়ের এক অনুষ্ঠানে স্যারের কথা শুনে মুগ্ধ হই। এরপর স্যারের সঙ্গে মিশেছি, লেখা পড়েছি। মনে হলো, পৃথিবীর যে কোনো ভাষার মাস্টার রাইটারদের একজন তিনি।’ হাসান আজিজুল হকের ‘গুণিন’ গল্প থেকে গিয়াস উদ্দিন সেলিম একই নামের একটি সিনেমা নির্মাণ করছেন, যাতে অভিনয় করেছেন পরীমণি, শরিফুল রাজ, আজাদ আবুল কালামসহ অনেকে। ছবিটি প্রযোজনা করছে অনলাইন প্ল্যাটফর্ম চরকি। ‘গুণিন’ গল্পটি নিয়ে সিনেমা বানানো হবে, শুনে ভীষণ খুশি হয়েছিলেন হাসান আজিজুল হক।

গিয়াস উদ্দিন সেলিম বলেন, আমার কাছে ‘গুণিন’ পড়ে মুগ্ধ হয়ে সিনেমা বানানোর কাজ শুরু করি। গল্পটা পড়ার সঙ্গে সঙ্গে কানেক্ট করতে পেরেছি। এ কারণেই ছবির জন্য গল্পটি বেছে নেয়া। যদিও এটা একটা ছোটগল্প, কিন্তু এর ভেতরে একটা ফিচার ফিল্মের সম্ভাবনা লুকিয়ে ছিল। স্যার আমাকে স্নেহ করতেন। তার গল্পে ছবি বানাব শুনে খুব খুশি হয়েছিলেন।

হাসান আজিজুল হকের লেখা থেকে ২০১৭ সালে বাংলাদেশ সরকারের অনুদানে আকরাম খান নির্মাণ করেছিলেন পূর্ণদৈর্ঘ্য চলচ্চিত্র খাঁচা। যাতে অভিনয় করেছেন আজাদ আবুল কালাম ও জয়া আহসান। পরে বিটিভির জন্য বানিয়েছিলেন স্বল্পদৈর্ঘ্য চলচ্চিত্র ‘উত্তর বসন্ত’।
এছাড়া হাসান আজিজুল হকের ‘বিধবাদের কথা’ গল্প অবলম্বনে গত বছর শেষ করেছেন পূর্ণদৈর্ঘ্য চলচ্চিত্র ‘নকশিকাঁথার জমিন’ এর শুটিং। এটিও অনুদানে নির্মিত চলচ্চিত্র। এতে অভিনয় করেছেন জয়া আহসান, ইরেশ যাকের।

নির্মাতা আকরাম খান বলেন, ‘শুটিং শেষ, অথচ নকশিকাঁথার জমিন স্যারকে দেখানো হলো না। খাঁচা বানানোর পর মন্ত্রণালয়ে জমা দেয়ার আগে স্যারকে দেখিয়েছিলাম। দেখে ভীষণ খুশি হয়েছিলেন। স্যারের সঙ্গে ১০টি বছর এমনভাবে মেশার সুযোগ পেয়েছি, এটা আমার জীবনের গুরুত্বপূর্ণ সঞ্চয়। এই মানুষটির সঙ্গে অল্প কিছু সময় আড্ডা দিলেও অনেক কিছু শেখা যেত।’

হাসান আজিজুল হকের গল্প থেকে রাজীব আহসান নির্মাণ শেষ করেছেন ‘নামহীন গোত্রহীন’। ছবিটি শিগগিরই মুক্তি পাবে।
তিনি জানান, বিশ্ববিদ্যালয়ে পড়াকালীন প্রকল্পের অংশ হিসেবেও হাসান আজিজুল হকের ‘সাক্ষাৎকার’ গল্পটি নিয়ে একটি স্বল্পদৈর্ঘ্য বানিয়েছিলেন তিনি।

চিত্রজগত/আর.কে

সংশ্লিষ্ট সংবাদ

এই সপ্তাহের পাঠকপ্রিয়