রবিবার, ১৪ই জুলাই, ২০২৪ খ্রিস্টাব্দ

শিরোনাম

কাজী নজরুল ইসলামের বায়োপিক

বিদ্রোহী কবি কাজী নজরুল ইসলামের জন্মদিনের আগেই তাঁর জীবন নিয়ে তৈরি হতে চলেছে বায়োপিক। এটাই প্রথম নজরুল ইসলামের জীবন নিয়ে তৈরি হবে বায়োপিক। জানা গিয়েছে, জেবি প্রোডাকশনের ব্যানারে তৈরি হচ্ছে এই বায়োপিক। এই সিনেমাতে তুলে ধরা নজরুল ইসলামের শৈশব থেকে শেষ জীবন পর্যন্ত।আগামী শীতেই শুরু হবে এই সিনেমার শুটিং।

বিশ্বকবি রবীন্দ্রনাথ ঠাকুরের লেখা গল্প এবং উপন্যাস অবলম্বনে আগেই তৈরি করা হয়েছে বিভিন্ন সিনেমা। এমনকী রবীন্দ্রনাথ ঠাকুরের জীবন নিয়েও একাধিক সিনেমা তৈরি হয়েছে বাংলায়। সামনেই বাংলাদেশের জাতীয় কবি কাজী নজরুল ইসলামের জন্মদিন। আর, বিদ্রোহী কবির জন্মদিনের আগেই জানা গেল যে তাঁর জীবন নিয়ে তৈরি হতে চলেছে সিনেমা।

প্রথম বায়োপিক
এই প্রথম নজরুল ইসলামের জীবন নিয়ে তৈরি করা হচ্ছে বায়োপিক। এটা পরিচালনা করবেন আব্দুল আলিম। জানা গিয়েছে, জেবি প্রোডাকশনের ব্যানারে এবং জাহানারা বেগমের প্রযোজনায় তৈরি হচ্ছে এই বায়োপিক। এটাই হতে চলেছে আব্দুল আলিম পরিচালিত প্রথম সিনেমা। নজরুল ইসলামের শৈশব থেকে শেষ জীবন পর্যন্ত তুলে ধরা হবে এই সিনেমাতে। আগামী শীতেই সিনেমার শুটিং শুরু হবে বলে জানা গিয়েছে।

নজরুলের চরিত্রে কে?
ঠিক হয়েছে, এই সিনেমায় নজরুল ইসলামের চরিত্রে অভিনয় করবেন পশ্চিমবঙ্গের অভিনেতা কিঞ্জল নন্দ‌। চ্যালেঞ্জিং এই চরিত্রে অভিযোগ করতে পারার সুযোগ পেয়ে ভীষণ উচ্ছ্বসিত কিঞ্জল। তিনি বলেন, ‘এই প্রথম কাজী নজরুল ইসলামের জীবন নিয়ে বায়োপিক নির্মিত হচ্ছে। আর তাতে আমি কবির ভূমিকায় অভিনয় করার সুযোগ পেয়ে দারুণ উচ্ছ্বসিত। এতদিন যার নাম শুনে বড় হয়েছি তাঁকে নিয়ে সিনেমা হচ্ছে এবং আমিই তাঁর চরিত্রে অভিনয় করব এটা ভাবতেই কেমন লাগছে।’

কিঞ্জল জানান, এই সিনেমার স্ক্রিপ্ট পড়েই তাঁর মনে হয়েছে এই চরিত্র সিনেমার পর্দায় ফুটিয়ে তোলা খুবই চ্যালেঞ্জিং এবং কঠিন বিষয়। নজরুলের সম্পর্কে সাধারণ মানুষ যা জানেন তার থেকে অনেক বেশি কিছু এই সিনেমায় থাকবে বলেও জানিয়েছেন তিনি।

আরও কারা?
এই বায়োপিকের চিত্রনাট্য রচনা করেছেন সৌগত বসু। সঙ্গীত পরিচালক হিসাবে থাকবেন জয় সরকার। ঠিক হয়েছে, তাতে দেখা যাবে খরাজ মুখোপাধ্যায় এবং কাঞ্চনা মৈত্রকেও। এই বায়োপিকে ফজলুল হক চরিত্রে অভিনয় করবেন খরাজ মুখোপাধ্যায় এবং বিরজাসুন্দরী দেবী চরিত্রে অভিনয় করবেন কাঞ্চনা মৈত্র। তা ছাড়াও বাংলাদেশের কয়েকজন অভিনেতাকে এই বায়োপিকে অভিনয় করতে দেখা যেতে পারে বলেও জানা গিয়েছে।

সূত্রের খবর, ওই বায়োপিকে আলি আকবর খান চরিত্রে অভিনয় করবেন বাংলাদেশের ফজলুর রহমান বাবু, সজনীকান্ত দাস চরিত্রে থাকতে পারেন শান্তিলাল মুখোপাধ্যায়।

রবীন্দ্রনাথের চরিত্রে কে?
নজরুলের জীবনী রুপালি পর্দায় এলে রবীন্দ্রনাথ ঠাকুরের প্রসঙ্গ আসাটাও স্বাভাবিক। কারণ বিশ্বকবির সঙ্গে একাধিকবার দেখা হয়েছে বিদ্রোহী কবির। রবীন্দ্রনাথের আশীর্বাদ নিয়েই নজরুল শুরু করেন ‘ধুমকেতু’ পত্রিকা। বিশ্বকবির মৃত্যুর পরেই একটি কবিতা লিখতে হয় নজরুল ইসলামকে। এই বায়োপিকে কবিগুরুর চরিত্রে কে অভিনয় কে করবেন, তানিয়ে এখন চিন্তাভাবনা করছেন পরিচালকরা।

চিত্রজগত ডটকম/টলিউড

সংশ্লিষ্ট সংবাদ

এই সপ্তাহের পাঠকপ্রিয়