শনিবার, ২৪শে ফেব্রুয়ারি, ২০২৪ খ্রিস্টাব্দ

শিরোনাম

কলকাতার সিনেমায় বঙ্গভঙ্গ, বিপ্লবী জয়া আহসান

বাংলার ইতিহাসে অত্যন্ত গুরুত্বপূর্ণ অধ্যায় বঙ্গভঙ্গ। ১৯০৫ সালে ব্রিটিশ শাসকদের বঙ্গভঙ্গের প্রস্তাব প্রকাশ্যে আসতেই প্রতিবাদে সামিল হয়েছিলেন অনেকে। সেই উত্তাল সময় এবার সিনেমার পর্দায় তুলে ধরতে যাচ্ছেন কলকাতার নির্মাতা সৌকর্য ঘোষাল। যে সিনেমায় বিপ্লবী এক নারীর চরিত্রে দেখা যাবে বাংলাদেশের জনপ্রিয় অভিনেত্রী জয়া আহসানকে। কলকাতার শীর্ষ সংবাদ মাধ্যমে প্রকাশিত খবরে এমনটাই জানা যায়।

বঙ্গভঙ্গ নিয়ে ঘোষিত সৌকর্যের সিনেমার নাম ‘কালান্তর – বঙ্গভঙ্গের বিপ্লবী যুগ’। নির্মাতার সঙ্গে এই সিনেমার চিত্রনাট্য লিখেছেন তার স্ত্রী পূজা চট্টোপাধ্যায় ও প্রিয়ক মিত্র। গত দেড় বছর ধরে এ বিষয়ে তারা পড়াশোনা করেছেন বলেও ওই প্রতিবেদনে জানানো হয়।

অন্যরা কে কোন চরিত্রে অভিনয় করছেন, বিষয়টি জানালেও ইতিহাস নির্ভর এই সিনেমায় জয়া আহসান কার চরিত্রে অভিনয় করছেন- তা স্পষ্ট করেননি নির্মাতা।
সিনেমার প্রেক্ষাপট নিয়ে পরিচালক বলছেন, অরবিন্দ ঘোষ বা বাঘাযতীনের মতো স্বাধীনতা সংগ্রামীর সঙ্গে ছবিতে উঠে আসবেন এমন বহু বিপ্লবী, যাদের নাম অনেকে জানেন না। ইতিহাসে তারা উপেক্ষিত। ঐতিহাসিক চরিত্রের পাশাপাশি কাল্পনিক চরিত্র মিশিয়ে লেখা হয়েছে ‘কালান্তর…’-এর গল্প।

ছবিতে জয়া আহসান ছাড়াও অভিনয় করছেন কৌশিক সেন, চন্দন রায় সান্যাল, ঋদ্ধি সেন, সুরাঙ্গনা বন্দ্যোপাধ্যায় প্রমুখ। ছবির শুটিং শুরু হবে চলতি মাসের ১৮ তারিখ থেকে। শুটিং হবে কলকাতায় এবং ঝাড়খণ্ডে।

চিত্রজগত/টলিউড

সংশ্লিষ্ট সংবাদ

এই সপ্তাহের পাঠকপ্রিয়