সোমবার, ১৫ই এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ

শিরোনাম

এবার জাতীয় চলচ্চিত্র পুরস্কার থেকে বাদ পড়ছে দু’টি বিভাগ

দেশীয় সিনেমার জন্য সবচেয়ে সম্মানজনক আসর জাতীয় চলচ্চিত্র পুরস্কার। প্রতি বছর প্রধান অতিথি হিসেবে প্রধানমন্ত্রী শেখ হাসিনা বিজয়ীদের হাতে পুরস্কার তুলে দেন। প্রত্যেকবার সেরা কাজের জন্য ২৮টি বিভাগে এই সম্মাননা দেয়া হয়। তবে এবার সেটা দেয়া হবে ২৬টি ক্যাটাগরিতে। এর মধ্যে বাদ পড়ছে দু’টি বিভাগ।

খোঁজ নিয়ে জানা যায়, বাকি দুই বিভাগে যোগ্য কুশলী না পাওয়ায় জুরিবোর্ড প্রাথমিকভাবে ২৬টি বিভাগে পুরস্কার দেয়ার সুপারিশ তথ্য ও সম্প্রচার মন্ত্রণালয়ে পাঠাচ্ছে। বিষয়টি জুরিবোর্ডের একাধিক সদস্যও নিশ্চিত করেছেন।

জুরিবোর্ডের সদস্য ও ফিল্ম আর্কাইভের মহাপরিচালক নিজামুল কবীর বলেন, ‘প্রতিটি চলচ্চিত্র দেখার পর জুরিবোর্ডের সদস্যরা ২৮টি ক্যাটাগরিতে মার্কস দেন। কিন্তু এবার দু’টি ক্যাটাগরি পাস মার্কস পায়নি। তাই সদস্যরা মিলে ২৬টি ক্যাটাগরি মন্ত্রণালয়ে পাঠানোর সুপারিশ করছেন।’ তবে কোন দ ‘টি বিভাগ বাদ দেয়া হয়েছে, সে বিষয়ে কথা বলতে চান না বোর্ডের সদস্যরা।

জুরিবোর্ডের সদস্য ও সেন্সর বোর্ডের সহ-সভাপতি জসীম উদ্দিনের সঙ্গে কথা হলে তিনিও বিষয়টি এড়িয়ে যান। তার ভাষ্য, ‘পুরস্কারের জন্য জুড়িবোর্ডের কাজ শেষ। তালিকা এখন পাঠানো হচ্ছে মন্ত্রণালয়ে। এর বাইরে কিছু বলা ঠিক হবে না।’

এদিকে, এবার মোট ২৭টি সিনেমা পুরস্কারের জন্য জমা পড়েছিল। এর মধ্যে ১৪টি পূর্ণদৈর্ঘ্য, সাতটি স্বল্পদৈর্ঘ্য ও ছয়টি প্রামাণ্যচিত্র। করোনার কারণে জাতীয় পুরস্কারের জন্য এবারই এতটা কম ছবি জমা পড়েছে।

জানা যায়, ২০২০ সালে মুক্তিপ্রাপ্ত চলচ্চিত্রের জন্য সেরা চলচ্চিত্র, অভিনেত্রী, অভিনেতা, খলনায়ক, পরিচালক, নৃত্য পরিচালক, সাজসজ্জাসহ ২৬টি বিভাগের তালিকা করা হয়েছে। যা জমা দেয়া হবে তথ্য ও সম্প্রচার মন্ত্রণালয়ে। সেখানে থেকে খসড়া তালিকা পৌঁছাবে প্রধানমন্ত্রীর দপ্তরে। এরপর পুরস্কারগুলো সেরাদের হাতে তুলে দেয়া হবে। আগামী বছরের এপ্রিলে এই পুরস্কার দেয়া হতে পারে।

চিত্রজগত/সিনেমা

সংশ্লিষ্ট সংবাদ

এই সপ্তাহের পাঠকপ্রিয়