রবিবার, ১৪ই জুলাই, ২০২৪ খ্রিস্টাব্দ

শিরোনাম

এবছর অস্কার মনোনয়নে নেই বর্ণবৈষম্যের ছায়া

দ্য পাওয়ার অব দ্য ডগ, ডুন, বেলফাস্ট, ওয়েস্ট সাইড স্টোরি ছবিগুলো এর আগেও হয়েছে আলোচিত। ইতিমধ্যে বেশ কয়েকটি পুরস্কারও জিতে নিয়েছে কোনো কোনো ছবি। এবার অস্কারের দৌড়েও এগিয়ে রইল ছবিগুলো। গত বছর বর্ণবৈষম্যের যে ছায়া পড়েছিল অস্কারের ওপর, সেটিও কিছুটা কেটেছে। নায়ক-নায়িকাসহ মনোনয়নের তালিকায় রয়েছে বৈচিত্র্য।

গতকাল মঙ্গলবার (৮ ফেব্রুয়ারি) রাতে অনলাইনে ঘোষণা করা হয় ৯৪তম অস্কারের মনোনয়ন। অভিনেতা লেসলি জর্ডান ও গোল্ডেন গ্লোবজয়ী অভিনেত্রী-প্রযোজক ট্রেসি এলিস রস জানিয়ে দেন মনোনয়ন পাওয়া সিনেমা, শিল্পী ও কলাকুশলীদের নাম। অস্কারের দুই ওয়েবসাইট এবং সামাজিক যোগাযোগমাধ্যমে সরাসরি সম্প্রচার হয় সেই অনুষ্ঠান।

নাটকীয়ভাবে ভঙ্গিতে লেসলি জর্ডান বলেন, ‘আমি খুবই রোমাঞ্চিত যে আমি আজ অস্কার ঘোষণা করতে যাচ্ছি।’ ট্রেসি তাঁর ভ্রান্তি শুধরে দিয়ে বলেন, আজ কেবল মনোনয়ন। অস্কার আগামী মাসে। কিন্তু কিছুতেই বিশ্বাস করছিলেন না ৬৬ বছর বয়সী জর্ডান। তিনি বলেন, ‘অস্কার নয় তো তুমি এত সুন্দর পোশাক পরে এসেছ কেন!’

সেরা সিনেমার মনোনয়ন পেয়েছে বেলফাস্ট, কোডা, ডোন্ট লুক আপ, ড্রাইভ মাই কার, ডুন, কিং রিচার্ড, লিকোরিজ পিৎজা, নাইটমেয়ার অ্যালি, দ্য পাওয়ার অব দ্য ডগ, ওয়েস্ট সাইড স্টোরি ছবিগুলো। সেরা পরিচালকের প্রতিযোগিতায় রয়েছেন বেলফাস্ট ছবির কেনিথ ব্র্যানা, লিকোরিজ পিৎজার পল থমাস অ্যান্ডারসন, দ্য পাওয়ার অব দ্য ডগ-এর জেন ক্যাম্পিয়ন, ড্রাইভ মাই কার-এর রিওসুকি হামাগুচি, ওয়েস্ট সাইড স্টোরির স্টিভেন স্পিলবার্গ। সেরা অভিনেত্রী হিসেবে মনোনয়ন পেয়েছেন দ্য আইজ অব টেমি ফায়ে ছবির জেসিকা চ্যাস্টেইন, দ্য লস্ট ডটার ছবির জন্য অলিভিয়া কোলম্যান, প্যারালাল মাদারস ছবির জন্য পেনেলপি ক্রুজ, বিইং দ্য রিকার্ডোস-এর নিকোল কোডম্যান, স্পেন্সার-এর জন্য ক্রিস্টেন স্টুয়ার্ট। আর অভিনেতা হিসেবে বিইং দ্য রিকার্ডোস ছবির জন্য জেভিয়ার বারডেম, দ্য পাওয়ার অব দ্য ডগ ছবির জন্য বেনেডিক্ট কাম্বারব্যাচ, টিক, টিক… বুম!-এর জন্য অ্যান্ড্রু গারফিল্ড, কিং রিচার্ড-এ উইল স্মিথ এবং দ্য ট্র্যাজেডি অব ম্যাকবেথ ছবির জন্য ড্যানজেল ওয়াশিংটন।

আন্তর্জাতিক ফিচার ফিল্ম বিভাগে মনোনয়ন পাওয়া সেরা ছবি জাপানের ড্রাইভ মাই কার, ডেনমার্কের ফ্লি, ইতালির দ্য হ্যান্ড অব গড, ভুটানের লুনানা: আ ইয়াক ইন দ্য ক্লাসরুম, নরওয়ের দ্য ওর্স্ট পারসন ইন দ্য ওয়ার্ল্ড। সেরা অ্যানিমেটেড সিনেমার মনোনয়ন পেয়েছে এনকানটো, ফ্লি, লুকা, দ্য মিশেলস ভার্সেস দ্য মেশিনস, রায়া অ্যান্ড দ্য লাস্ট ড্রাগন।

এ ছাড়া পার্শ্ব অভিনেতা, অভিনেত্রী, স্বল্পদৈর্ঘ্য অ্যানিমেটেড সিনেমা, পোশাক পরিকল্পনা, স্বল্পদৈর্ঘ্য চলচ্চিত্র, মৌলিক আবহসংগীত, শব্দ, অনুপ্রাণিত চিত্রনাট্য, মৌলিক চিত্রনাট্য, চিত্রগ্রাহক, প্রামাণ্যচিত্র, স্বল্পদৈর্ঘ্য প্রামাণ্যচিত্র, সম্পাদনা, রূপসজ্জা ও চুলসজ্জা, মৌলিক গান, শিল্প নির্দেশনা এবং ভিজ্যুয়াল ইফেক্টস শাখার মনোনয়ন তালিকা ঘোষণা করা হয়। ২৭ মার্চ লস অ্যাঞ্জেলেসের ডলবি থিয়েটারে বসছে অস্কারের আসর। সেদিনই জানা যাবে মনোনয়ন পাওয়া কে হাসছেন শেষ হাসি।

কিং রিচার্ড ছবিতে মৌলিক গান ‘বি আলাইভ’-এর জন্য প্রথমবারের মতো অস্কারে মনোনয়ন পেয়েছেন বিয়ন্সে। সর্বোচ্চ বার গ্র্যামি অ্যাওয়ার্ড পাওয়া নারী শিল্পী তিনি। এটিও এবারের মনোনয়নের অন্যতম গুরুত্বপূর্ণ ঘটনা। এ ছাড়া প্রথমবারের মতো বধির অভিনেতা হিসেবে মনোনয়ন পেয়েছেন ট্রয় কটসোর।

চিত্রজগত/অস্কার

সংশ্লিষ্ট সংবাদ

এই সপ্তাহের পাঠকপ্রিয়