রবিবার, ১৬ই জুন, ২০২৪ খ্রিস্টাব্দ

শিরোনাম

একশ কোটি ডলারের ব্যবসা করলো ‘বার্বি’

সংগৃহীত ছবি -- চিত্রজগত.কম

গ্রেটা গেরভিগের ‘বার্বি’ বক্স অফিসে একশ কোটি ডলারের ব্যবসা করলো। একক নারী পরিচালক হিসাবে রেকর্ড গ্রেটার। নারী পরিচালকের এককভাবে পরিচালিত সিনেমা এই প্রথম ১০০ কোটি ডলারের ব্যবসা করলো।

একশ কোটি ডলার মানে বাংলাদেশি মুদ্রায় ১০ হাজার আটশ কোটি টাকা। ভারতীয় মুদ্রায় আট হাজার দুইশ কোটি টাকা। সিনেমার পরিবেশক বলেছেন, বক্স অফিসে সিনেমাটি যে এরকম সাফল্য পাবে তা কেউই ভাবেননি।

ওয়ার্নার ব্রাদার্সের তরফে রোববার জানানো হয়েছে, ”আড়াই সপ্তাহের মধ্যেই ‘বার্বি’একশ কোটি ডলারের ব্যবসা করে ফেলেছে। তার মধ্যে ৫৪ কোটি ডলারের টিকিট বিক্রি হয়েছে অ্যামেরিকা ও ক্যানাডায়। বাকিটা বিশ্বের অন্য দেশে।”

সিনেমাটি পরিবেশনার দায়িত্বে থাকা সংস্থার পক্ষ থেকে জেফ গোল্ডস্টেইন ও অ্যান্ডু ক্রিসপ বলেছেন, ‘আমরা বাক্যহারা। সিনেমাটি এরকম সাফল্য পাবে বলে অতি আশাবাদীরাও ভাবতে পারেননি।
বক্স অফিসে বার্বির প্রতিদ্বন্দ্বী ছিল ক্রিস্টোফার নোলানের বায়োপিক ওপেনহাইমার। এই সিনেমাটি অ্যামেরিকা ও ক্যানাডায় ২২ কোটি এবং বিশ্বজুড়ে ৫৫ কোটির ব্যবসা করেছে। সবমিলিয়ে ৭৭ কোটি ডলারের ব্যবসা করেছে ওপেনহাইমার। ফলে তাকে অনেকটাই পিছনে ফেলেছে ‘বার্বি’।

ছবির পরিচালক ও সহ-লেখক গ্রেটা গেরভিগ একটা রেকর্ড করে ফেলেছেন। তিনিই প্রথম নারী সিনেমা পরিচালক, যিনি এককভাবে পরিচালনা করে এই সাফল্য পেলেন। এর আগে নারী পরিচালকরা এই সাফল্য পেয়েছেন, তারা কেউ একা সিনেমাটি পরিচালনা করেননি। সঙ্গে আরো এক বা একাধিক পরিচালক ছিলেন।

গ্রেটা তার নারীবাদী চিন্তাভাবনার জন্য পরিচিত। তার আগের সিনেমায় তার নারীকেন্দ্রিক চিন্তাভাবনা রয়েছে। তার এই সিনেমার কেন্দ্রে আছে দুইটি পুতুল, যারা বার্বিল্যান্ড ছেড়ে আসল দুনিয়ায় প্রবেশ করে। তারপর কী হলো? সেটা বলে দিলে তো সিনেমাটি দেখার মজাই থাকবে না। সূত্র: ডয়েচে ভেলে

চিত্রজগত ডটকম/সিনেমা

সংশ্লিষ্ট সংবাদ