শনিবার, ২৪শে ফেব্রুয়ারি, ২০২৪ খ্রিস্টাব্দ

শিরোনাম

উদ্বোধনী অনুষ্ঠানে দেওয়া হলো অনারারি পাম দ’র

ফ্রান্সের বিশ্বখ্যাত কান চলচ্চিত্র উৎসবের উদ্বোধনী অনুষ্ঠান গতকাল মঙ্গলবার ১৭ মে সন্ধ্যা সাতটায় শুরু হয়েছে। এই সুবর্ণজয়ন্তী উৎসবের ‘মাস্টার অব সিরিমনি’ ও উপস্থাপক হিসেবে থাকছেন ভার্জিনি অ্যাফেরা। তিনি একজন বেলজিয়ান-ফরাসি অভিনেত্রী ও টিভি উপস্থাপিকা। দি গ্রান্ড থিয়েটার লুমিয়ে অডিটোরিয়াম উদ্বোধনী অনুষ্ঠানের অন্যতম আকর্ষণ ‘গেস্ট অব অনর’ জয় করা আমেরিকান অভিনেতা, পরিচালক ও প্রযোজক ফরেস্ট হুইটেকার। তাকে এ অনুষ্ঠানেই ‘অনারারি পাম দ’র প্রদান করা হয়েছে।

এই রাতে পারফর্ম করেছেন ফ্রান্সের রাজধানীর লেভরোপেইন হলে ২০ বছর গান করা, পিয়ানোবাদক, সঙ্গীত পরিচালক ও গীতিকার ভিনসেন্ট ডেলার্ম।

এবার কানের ছবিগুলোর বিচারক দলের প্রধান হলেন ভিনসেন্ট লিনডেন। তার সঙ্গে আছেন আসঘার ফারহাদি, রেবেকা হল, লাজ লি, জেফ নিকলস, দীপিকা পাড়ুকোন, নুমি রিপেইস, জোয়াকিম ট্রায়ের ও জাসমিন দ্রিংকা।
উৎসবের দেশে সরকারী গণমাধ্যম ফ্রান্স টেলিভিশনের ফ্রান্স টু টিভি সম্প্রচার করছে। আন্তজাতিকভাবে উৎসবটি কাভার করছে ব্রুট টেলিভিশন।

কান চলচ্চিত্র উৎসবের রেড কার্পেট, স্টেপ ইভেন্টস, সংবাদ সম্মেলনগুলো, ফটো কলসসহ সবগুলো আনুষ্ঠানিক ঘটনা ফরাসি ও ইংরেজি ভাষায় এই দুটি সম্প্রচার মাধ্যমে দেখানো হবে।

আয়োজকরা আশা করছেন, সমঝোতা চুক্তিগুলোর মাধ্যমে এভাবেও সারা বিশ্বের বিপুল দর্শক অন্যতম সেরা উৎসবটি দেখতে পারবেন।
ইউটিউবে দেখা যাচ্ছে ফেস্টিভ্যাল দ কানস’র অফিশিয়াল ওয়েবসাইটে।

এই বর্ণাঢ্য উৎসবের সমাপনী আয়োজন হবে ২৮ মে রাত সাড়ে ৮টা থেকে। প্রদর্শন করা হবে তাতে পাম দ’র জয়ী সিনেমা। আয়োজনটি হবে।

চিত্রজগত/উৎসব

সংশ্লিষ্ট সংবাদ

এই সপ্তাহের পাঠকপ্রিয়