রবিবার, ১৬ই জুন, ২০২৪ খ্রিস্টাব্দ

শিরোনাম

অভিনেতা রাতিনের পঞ্চম মৃত্যুবার্ষিকী আজ

অভিনেতা আবদুর রাতিন -- চিত্রজগত.কম

মঞ্চ, রেডিও, টিভি ও চলচ্চিত্র অভিনেতা আবদুর রাতিন’র ৫ম মৃত্যু বার্ষিকী আজ। ২০১৭ সালের এই দিনে চিকুনগূনিয়া রোগে আক্রান্ত হয়ে ল্যাবএইড হাসপাতালে চিকিৎসাধীন ইন্তেকাল করেন।

দিবসটি উপলক্ষে তাঁর পৈত্রিক বাসভবনে ২০ এবি নারিন্দৃ রোড, ওয়ারিতে দিনব্যাপী কোরআন খতম, দরিদ্রের মাঝে খাদ্য বিতরণ ও মিলাদ মাহফিলের আয়োজন করা হয়েছে। অনুষ্ঠানে তাঁর মঞ্চ, রেডিও, টিভি ও চলচ্চিত্রের সহকর্মী,সহশিল্পী ও শূভাকাঙ্খীদের মিলাদ মাহফিলে অংশগ্রহণ করতে পরিবারের সদস্যরা অনুরোধ করেছেন।

আবদুর রাতিন জন্ম ১৩ জুলাই ১৯৫২। বাবা দেশের সুচনালগ্নের মঞ্চ , রেডিও , টিভি ও চলচ্চিত্রের শিল্পী প্রয়াত আবদুল মতিন আর মা আয়শা খাতুন। রাতিন ১৯৭০ সাল থেকে মঞ্চ, রেডিও, টিভি ও চলচ্চিত্র নিয়মিত অভিনয় করেছেন।

টেলিভিশনে উল্লেখযোগ্য সকাল সন্ধ্যা ধারাবাহিক,মহুয়ার মন, অস্থির পাখিরা সহ লোককাহিনী ভিত্তিক বিটিভির জনপ্রিয় ধারাবাহিক হীরামনের প্রায় দুইশো পর্ব।

রাতিন দেশের বিখ্যাত সব চলচ্চিত্র পরিচালকদের সাথে কাজ করেছেন। চাষী নজরুল ইসলামের ‘দেবদাস’, মোস্তফা মেহমুদের ‘বড় ভালোলোক ছিল’, সৈয়দ হাসান ইমামের ‘লাল নবুজের পালা’ উল্লেখযোগ্য।

দেবদাস চলচ্চিত্রের পার্বতীর ছেলে মহেন’ চরিত্রে অভিনয় করে এখনো দর্শক হৃদয়ে এখনো অমর হয়ে আছেন। এছাড়াও তাঁর উল্লেখযোগ্য চলচ্চিত্রগূলো হলো জিদ্দি, হারানো সুর,জবাব চাই, অবুঝ হৃদয়, কৈফিয়ত, কেয়ামত থেকে কেয়ামত, আমার সংসার, লালু সরদার, স্নেহের প্রতিদান ও মোঘলে আজম সহ প্রায় দুইশোর অধিক চলচ্চিত্র।

রাতিনের জন্য দেশবাসীর কাছে দোয়া চেয়েছেন চ্যানেল আইতে কর্মরত জাতীয় প্রেসক্লাব স্থায়ী সদস্য সাংবাদিক অনজন রহমান তাঁর ছোট ভাই ও লাভলু হাসান।

চিত্রজগত/স্মরণীয় বরণীয়

সংশ্লিষ্ট সংবাদ