মঙ্গলবার, ২২শে অক্টোবর, ২০২৪ খ্রিস্টাব্দ

শিরোনাম

অপু বিশ্বাসের জন্মদিন আজ

ঢালিউডের নন্দিত অভিনেত্রী অপু বিশ্বাস। -- চিত্রজগত.কম

দেড় দশকেরও বেশি সময় ধরে ঢাকাই সিনেমায় রাজত্ব করেছেন অপু বিশ্বাস। ভক্তরা ভালোবেসে তাকে ঢালিউডের কুইন বলে ডাকেন। সাবলীল অভিনয় এবং সৌন্দর্য দিয়ে ঢাকাই চলচ্চিত্রপ্রেমীদের ভালোবাসা পেয়েছেন তিনি। উপহার দিয়েছেন অসংখ্য ব্যবসাসফল সিনেমা। গুটি গুটি পায়ে জীবনের ৩৪টি বসন্ত পেরিয়ে আজ ৩৫ বছরে পা দিলেন ঢালিউডের এই জনপ্রিয় অভিনেত্রী।

অপু বিশ্বাসের প্রকৃত নাম অবন্তী বিশ্বাস। ১৯৮৯ সালের ১১ অক্টোবর বগুড়া জেলার সদর থানার কাটনারপাড়া এসকে লেনে তার জন্ম। তার বাবা উপেন্দ্রনাথ বিশ্বাস এবং মা শেফালী বিশ্বাস।

তিন বোন ও এক ভাইয়ের মধ্যে সবার ছোট অপু। তার শৈশব ও কৈশোর কেটেছে বগুড়াতেই। স্কুলজীবন থেকেই নাচের সঙ্গে যুক্ত ছিলেন অপু। বুলবুল ললিতকলা একাডেমি থেকে তিনি নাচ শিখেছেন। নাচের সূত্রেই তার অভিনয়ে যুক্ত হওয়া।

২০০৪ সালে প্রখ্যাত নির্মাতা আমজাদ হোসেনের ‘কাল সকালে’ সিনেমার মধ্য দিয়ে বড় পর্দায় অভিষেক ঘটে অপু বিশ্বাসের।
২০০৬ সালে এফ আই মানিক পরিচালিত ‘কোটি টাকার কাবিন’ ছবিতে প্রধান অভিনেত্রী হয়ে শাকিব খানের বিপরীতে অভিনয় করেন অপু বিশ্বাস। সিনেমাটি ব্যবসাসফল হয় এবং তিনি রাতারাতি তারকায় রূপান্তরিত হন। শীর্ষ নায়ক শাকিব খানের সঙ্গে তার জুটি দর্শকদের গ্রহণযোগ্যতা পেলে এফ আই মানিক এই জুটিকে নিয়ে একই বছরে ‘পিতার আসন’, ‘চাচ্চু’, ও ‘দাদীমা’ চলচ্চিত্র নির্মাণ করেন।

২০০৭ সালে অপু মান্নার বিপরীতে ‘মেশিনম্যান’ ছবিতে এবং পুনরায় শাকিব খানের বিপরীতে ‘কাবিননামা’ ছবিতে অভিনয় করেন।
দেড় যুগের দীর্ঘ অভিনয় ক্যারিয়ার অপু বিশ্বাসের। কাজ করেছেন শতাধিক সিনেমায়। যার বেশির ভাগই ব্যবসাসফল। ফলে ইন্ডাস্ট্রিতে তার জায়গাও বেশ পাকাপোক্ত। চলচ্চিত্রের পাশাপাশি কয়েক বছর ধরে বাংলাদেশ ও ভারতে বিভিন্ন স্টেজ শো এবং বিজ্ঞাপনেও কাজ করছেন অপু। তিনি দায়িত্বে আছেন বেশ কয়েকটি প্রতিষ্ঠানের শুভেচ্ছাদূত হিসেবেও।

অপু বিশ্বাস ২০০৮ সালের ১৮ এপ্রিল অভিনেতা শাকিব খানকে গোপনে বিয়ে করেন। ২০১৭ সালে একটি টেলিভিশনে সরাসরি সাক্ষাৎকারে অপু বিশ্বাস শাকিব খানের সঙ্গে তার বিয়ের কথা প্রকাশ করেন। বিয়ের পর ২৭ সেপ্টেম্বর ২০১৬ সালে কলকাতায় তাদের পুত্রসন্তান আব্রাম খান জয় জন্মগ্রহণ করে।
কর্মজীবনে অপু বিশ্বাস একটি বাচসাস পুরস্কার অর্জন করেছেন এবং ছয়বার মেরিল-প্রথম আলো পুরস্কারে মনোনয়ন লাভ করেন।

চিত্রজগত ডটকম/জন্মদিন

সংশ্লিষ্ট সংবাদ