বৃহস্পতিবার, ১৮ই এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ

শিরোনাম

সেন্সর বোর্ডের ছাড়পত্র পেল ‘পাঠান’, বাংলাদেশে মুক্তি ১২ মে

ফাইল ছবি -- চিত্রজগত.কম

আজ বৃহস্পতিবার বাংলাদেশে মুক্তির জন্য সেন্সর ছাড়পত্র পেল শাহরুখ খান অভিনীত সিনেমা ‘পাঠান’। সেন্সর পাওয়ার বিষয়টি নিশ্চিত করেছেন বাংলাদেশে সিনেমাটির আমদানিকারক প্রতিষ্ঠান অ্যাকশন কাট এন্টারটেইনমেন্টের কর্ণধার অনন্য মামুন। এর ফলে দেশের প্রেক্ষাগৃহে ‘পাঠান’ প্রদর্শনের আর কোনো বাধা থাকল না।

অনন্য মামুন বলেন, ‘আজ সেন্সর ছাড়পত্র পেলাম। আগামী ১২ মে দেশের প্রেক্ষাগৃহে ‘পাঠান’ মুক্তি পাচ্ছে।’

এ বিষয়ে সম্মিলিত চলচ্চিত্র পরিষদের প্রযোজক নেতা ও সেন্সর বোর্ডের সদস্য খোরশেদ আলম খসরু বলেন, ‘আমরা সবাই জানি, এবার ঈদে সর্বাধিক সংখ্যক সিনেমা মুক্তি পেয়েছে। সে জায়গা থেকে হলের সংখ্যা একেবারেই কম। আটটি সিনেমার জন্য একেবারেই অপ্রতুল। এর মাঝে সিনেমাগুলো দর্শকের মাঝে সাড়া ফেলেছে। এমন অবস্থায় পাঠান সিনেমাটি দুই সপ্তাহ পেছানোর জন্য আট সিনেমার পরিচালক-প্রযোজকেরা একটি সংবাদ সম্মেলনও করেছে। এর থেকে বেশি ভালো হতো যদি তারা আমদানিকারক প্রতিষ্ঠানের সঙ্গে আলোচনা করত। কারণ, যারা পাঠান সিনেমাটি আমদানি করছে, তারাও আমাদের সিনেমার মানুষ। তাদের পক্ষ থেকে সাইফ চন্দন সংগঠনের কাছেও একটি লিখিত আবেদনপত্র পাঠিয়েছে। সম্মিলিত চলচ্চিত্র পরিষদের মিটিংয়ে সে চিঠি আমলে নিয়ে এক সপ্তাহ পেছানোর সিদ্ধান্ত নিয়েছি। আমাদের দেশীয় সিনেমাকে প্রাধান্য দিয়েই এমন সিদ্ধান্ত নেওয়া হয়েছে।’

সম্মিলিত চলচ্চিত্র পরিষদের এই সিদ্ধান্ত মেনে নেন আমদানিকারক প্রতিষ্ঠান অ্যাকশন কাট এন্টারটেইনমেন্টের কর্ণধার অনন্য মামুন। সম্মিলিত পরিষদের সিদ্ধান্তকে সম্মান করেই সিনেমাটির মুক্তি এক সপ্তাহ পিছিয়েছে বলে তিনি গতকাল জানিয়েছিলেন ‘চলচ্চিত্র সম্মিলিত পরিষদের আবেদনের পরিপ্রেক্ষিতেই উপমহাদেশীয় সিনেমা আমদানি করার অনুমতি দিয়েছে মন্ত্রণালয়। তারা সিদ্ধান্ত নিয়েছে পাঠান এক সপ্তাহ পর মুক্তি পাবে। সম্মিলিত পরিষদের সিদ্ধান্তকে আমি শ্রদ্ধা জানাই। তাদের সিদ্ধান্তই আমার সিদ্ধান্ত। আমরা সবাই দেশের সিনেমার শুভাকাঙ্ক্ষী। দেশের সিনেমার মঙ্গলের জন্য সিদ্ধান্ত নেওয়া হয়েছে দেশের প্রেক্ষাগৃহে ১২ মে মুক্তি দেওয়া হবে পাঠান।’

অনেক বছর ধরে দেশে হিন্দি ছবি আমদানি বন্ধ ছিল। তবে অনন্য মামুনের আবেদনের পরিপ্রেক্ষিতে ফের বিষয়টি নিয়ে চলচ্চিত্র-সংশ্লিষ্ট সংগঠন, তথ্য মন্ত্রণালয় ও অর্থ মন্ত্রণালয়ে দফায় দফায় বৈঠক হয়। সবশেষে গত ১১ এপ্রিল সরকার ঘোষণা দেয়, আগামী দুই বছরে উপমহাদেশের ২০টি ছবি আমদানি করা যাবে। তবে মানতে হবে কয়েকটি শর্ত। এর মধ্যে একটি হলো আমদানি করা ছবি ঈদ ও দুর্গাপূজায় মুক্তি দেওয়া যাবে না।

চার বছর পর চলতি বছর পাঠান দিয়ে প্রত্যাবর্তন করেন বলিউড বাদশা শাহরুখ খান। ফিরেই বলিউডের সব রেকর্ড নিজের করে নেন শাহরুখ। শুধু বলিউড থেকেই সিনেমাটি আয় করে ৫১০ কোটি রুপির বেশি।

চিত্রজগত ডটকম/সিনেমা

সংশ্লিষ্ট সংবাদ

এই সপ্তাহের পাঠকপ্রিয়