শুক্রবার, ২৯শে মার্চ, ২০২৪ খ্রিস্টাব্দ

শিরোনাম

শাহ আবদুল করিমের ৪৭২ গান কপিরাইটে সংরক্ষিত

ভাটি বাংলার একুশে পদকপ্রাপ্ত বাউলসম্রাট শাহ আবদুল করিম। কিংবদন্তি এই বাউল সম্রাট ২০০৯ সালের ১২ সেপ্টেম্বর না ফেরার দেশে পাড়ি জমান। তবে এই বাউলের জীবদ্দশা থেকেই তার গান গেয়ে ও রিমেক করে দেশ-বিদেশে নাম-অর্থ কুড়িয়েছেন অসংখ্য সাধারণ ও অসাধারণ মানুষ। সেই ধারাবাহিকতা চলছে এখনও। তবে এবার শাহ আবদুল করিমের লেখা-সুর করা ৪৭২টি গান বাংলাদেশ কপিরাইট বোর্ডে মালিকানা সংরক্ষিত হয়েছে।

বিষয়টি সংবাদমাধ্যমকে জানিয়েছেন শাহ আবদুল করিমের একমাত্র ছেলে বাউল শাহ নূর জালাল। তিনি জানান, বাংলাদেশে কপিরাইট অফিসের রেজিস্ট্রার জাফর রাজা চৌধুরীর আগ্রহ আর সংগীতশিল্পী জুয়েল মোর্শেদ ও সারোয়ার শুভর উদ্যোগে এই কাজটি সম্পন্ন হয়েছে।

তিনি আরও জানান, শাহ আবদুল করিমের গানের সংখ্যা প্রায় ৭০০। তবে সবগুলো গানের সঠিক পাণ্ডুলিপি বা ট্র্যাক সংগ্রহ করা সম্ভব হয়নি। সে জন্যই ৪৭২টি গান সংরক্ষিত করা হলো। বাকি গানগুলো অনুসন্ধানের কাজ চলছে।

শাহ আবদুল করিমের জনপ্রিয় গানের মধ্যে রয়েছে ‘বন্দে মায়া লাগাইছে’, ‘কেন পিরিতি বাড়াইলারে বন্ধু ছেড়ে যাইবা যদি’, ‘বসন্ত বাতাসে সই গো’, ‘তুমি মানুষ আমিও মানুষ’, ‘প্রাণে সহে না দুঃখ বলবো কারে’, ‘কোন মেস্তোরি নাও বানাইছে’, ‘ওরে ভব সাগরের নাইয়া’সহ অসংখ্য গান।

চিত্রজগত/সঙ্গীত

সংশ্লিষ্ট সংবাদ