শুক্রবার, ১৯শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ

শিরোনাম

চিত্রজগত সম্পাদক ও সাবেক ছাত্রনেতা

রেজাউল করিম রেজার জন্মদিন আজ

সিনিয়র সাংবাদিক ও সাবেক ছাত্রনেতা রেজাউল করিম রেজার জন্মদিন আজ। ১৯৬৭ সালের ১৩ মার্চ চাঁদপুর জেলার মতলব উত্তর (বর্তমান) উপজেলার উত্তর পাঁচআনী গ্রামে তার জন্ম। বাবা বিশিষ্ঠ শিক্ষানুরাগী, পরিবহন ব্যবসায়ী ও সমাজ সেবক মরহুম মোয়াজ্জেম হোসেন খান ও মা বেগম রেজিয়া হোসেন। পাঁচ ভাই ও তিন বোনের মধ্যে রেজাউল করিম রেজা জ্যেষ্ঠ।

শৈশবে নারায়ণগঞ্জ শহরের দেওভোগ বাবুরাইলে বেড়ে উঠেন তিনি। ৯নং দেওভোগ সরকারি প্রাইমারি স্কুলে শিক্ষাজীবন শুরু। গণবিদ্যা নিকেতন (উচ্চ বিদ্যালয়) থেকে মাধ্যমিক, আর সরকারী তোলারাম কলেজ থেকে উচ্চ মাধ্যমিক সম্পন্ন করেন। ঢাকা বিশ্ববিদ্যালয় থেকে সমাজবিজ্ঞানে স্নাতকোত্তর সম্পন্ন করেন।

বিশ্ববিদ্যালয়ে পড়াকালেই তিনি সাংবাদিকতা পেশায় নাম লেখান। ১৯৮৮ সালে সাপ্তাহিক বিষের বাঁশি পত্রিকায় লেখালেখি শুরু। নারায়ণগঞ্জের সাপ্তাহিক খবরের পাতায় (বর্তমানে দৈনিক খবরের পাতা) বিশেষ প্রতিনিধি হিসেবে দায়িত্ব পালন করেন। ১৯৮৯ সালে বাংলার বাণীতে ঢাকা বিশ্ববিদ্যালয় প্রতিনিধি ছিলেন। ১৯৯২ সালে দৈনিক লালসবুজ পত্রিকায় স্টাফ রিপোর্টার হিসেবে যোগদানের মধ্যদিয়ে সাংবাদিকতাকে পেশা হিসেবে গ্রহন করেন।

পরবর্তীতে দৈনিক ভোরের কাগজ, দৈনিক আজকের কাগজ, দৈনিক প্রাইম, দৈনিক বাংলাবাজার পত্রিকা, দৈনিক গণজাগরণ, দ্যা ডেইলী ইভিনিং নিউজ-এ গুরুত্বপূর্ণ পদে দায়িত্ব পালন করেন। বর্তমানে তিনি দৈনিক সোনালী খবর-এ প্রধান প্রতিবেদক হিসেবে কর্মরত। চিত্রজগত ডটকম ও সংবাদচিত্র ডটকম এর সম্পাদক রেজাউল করিম রেজা দেশের প্রখ্যাত সিনে ম্যাগাজিন সাপ্তাহিক চিত্রজগত পত্রিকায় ভারপ্রাপ্ত সম্পাদক হিসেবেও দায়িত্ব পালন করছেন।

স্কুল জীবন থেকেই রাজনীতি’সহ বিভিন্ন সামাজিক, সাংস্কৃতিক সংগঠনের সাথে সম্পৃক্ত হন। জাতির জনকের আদর্শে বিশ্বাসী বাংলাদেশ ছাত্রলীগের একনিষ্ঠ কর্মী ছিলেন তিনি। ঢাকা বিশ্ববিদ্যালয়ে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান হল শাখা ছাত্রলীগের সমাজকল্যান সম্পাদকসহ ছাত্রলীগের কেন্দ্রীয় কমিটিতেও দায়িত্ব পালন করেন।

১৯৯৬ সালে তিনি বাংলাদেশ চলচ্চিত্র সাংবাদিক সমিতি (বাচসাস)-এর সদস্যপদ লাভ করেন। ২০০২ সালে বাচসাসের দপ্তর সম্পাদক নির্বাচিত হন। বাচসাসের বর্তমান কমিটিতেও রয়েছেন। তিনি একাধিকবার ঢাকা সাংবাদিক ইউনিয়ন (ডিইউজে)’র ক্রীড়া ও সাংস্কৃতিক সম্পাদক পদে নির্বাচিত হন।

জাতীয় প্রেস ক্লাবের স্থায়ী সদস্য রেজাউল করিম রেজা ‘ঢাকাস্থ বৃহত্তর কুমিল্লা সাংবাদিক ফোরামের দপ্তর সম্পাক, ঢাকা সাব-এডিটরস কাউন্সিল, বাংলাদেশ ফিল্ম ক্লাবসহ বিভিন্ন সামাজিক ও সাংস্কৃতিক সংগঠনের সাথে জড়িত রয়েছেন।

২০০৩ সালে তার প্রতিষ্ঠিত ‘ঢাকা কালচারাল রিপোর্টার্স ইউনিটি (ডিসিআরইউ)-এর তিনি প্রতিষ্ঠাতা সভাপতি। ব্যক্তি জীবনে তিনি বিবাহিত। তার সহধর্মীনি একজন স্কুল শিক্ষক। দুই পুত্র সন্তানের জনক।

চিত্রজগত/মিডিয়া

সংশ্লিষ্ট সংবাদ

এই সপ্তাহের পাঠকপ্রিয়