বৃহস্পতিবার, ২৮শে মার্চ, ২০২৪ খ্রিস্টাব্দ

শিরোনাম

রাতে ঘুমের আগে ত্বকের যত্ন নেওয়া জরুরি

ফাইল ছবি -- চিত্রজগত.কম

সারাদিন পরিশ্রম, ধকল ও ধুলাবালিতে লাবণ্য হারিয়ে ফেলে ত্বক। দিনের শেষে ত্বকের যত্ন নেওয়া হয়, কখনো নেওয়াই হয় না! তবে ঘুমের আগে ত্বকের পরিচর্যা করা উচিত। ত্বককে সতেজ, সুস্থ ও প্রাণবন্ত রাখতে সঠিক পদ্ধতিতে যত্ন নেওয়া জরুরি।

যারা রাতে ঘুমানোর আগে নিয়মিত ত্বকের যত্ন নেন, তারা বেশ কিছু উপকার সব সময়ই পান। চর্মরোগ বিশেষজ্ঞ বলছেন, বৈজ্ঞানিক কারণ আছে। ঘুম মানেই বিশ্রাম। এই বিশ্রামের সময় ত্বক অনেক কাজ করে। সারা দিন ত্বকের ওপর নানা অত্যাচার হয়। যেমন ধুলা-বালু, দূষণ, সূর্যের ক্ষতিকর রশ্মি, কাজ ও মানসিক চাপের প্রভাব ইত্যাদি। এসব কারণে ত্বকের যে ক্ষতি হয়, তা ঠিক করার কাজটা রাতে হয়। একে বলে ত্বকের রিজেনারেশন।

এ ছাড়া ঘুমের মাধ্যমে ত্বক থেকে বিষাক্ত উপাদান বের হয়। ঘুমের সময় কোলাজেন বাড়ে। কোলাজেনকে বলে ত্বকের বিউটি ফ্যাক্টর। মূলত, ঘুমের সময় ত্বক ক্লান্ত-পরিশ্রান্ত থাকলে বা ত্বকে সারা দিনের ধুলা-বালু, ময়লা, মেকআপ, ঘাম জমে থাকলে ত্বক এসব কাজ ভালোভাবে করতে পারে না। এতে সৌন্দর্য হারায় ত্বক। এ জন্যই ঘুমের আগে যত্নটা জরুরি।

সকালে ঘুম থেকে উঠে আমরা কাজে নেমে পড়ি। কাজের চাপে বা সময়ের অভাবে ত্বকের যত্নটা আর ঠিকমতো নেওয়া হয় না। বাইরে বের হলে দুই থেকে তিন ঘণ্টা পর পর সানস্ক্রিন বা সানব্লক মাখার কথা, সেটি হয়তো হচ্ছে না। রান্নার আগে বা চুলার আগুনের তাপে যাওয়ার আগে সানস্ক্রিন মাখা প্রয়োজন, সেটিও অনেক সময় করা হয়ে ওঠে না। পর্যাপ্ত পানি পান, ঠিকমতো মুখ ধোয়ার কাজেও হয়তো অবহেলা হয়ে যায়।

সারা দিনের এসব যত্নের অভাবে ত্বকের পিএইচ ভারসাম্যহীন হয়ে পড়ে। রাতে ঘুমানোর আগে ত্বকের যত্ন নিলে এ ভারসাম্য ফিরে আসে। আবার সারা দিনে ধুলা-বালুর কারণে লোমকূপ বন্ধ হয়ে যায়। পরিষ্কার করে ঘুমালে এগুলো খুলে যায়, ব্রণ কমে যায়। আসলে রাতে ত্বকের কোষগুলো পুনর্গঠিত হয়। আর ঘুমানোর আগে যত্ন নিলে ত্বক সুস্থ ও সুন্দর হওয়ার প্রক্রিয়াটা বাড়ে বলে মনে করেন ত্বকবিশেষজ্ঞরা।

রাতে ঘুমের আগে ত্বকের যত্নের আরও উপকারিতা রয়েছে। এ বিষয়ে রূপবিশেষজ্ঞরা বলেন, পরিষ্কার করে ডিপ ময়েশ্চারাইজার মেখে ঘুমালে ত্বক থাকে আর্দ্র ও মসৃণ। অনেকেই আই ক্রিম মাখেন এ সময়। এটিও বেশ উপকারী। এতে চোখের নিচের কালো দাগ কমে। অনেকেরই সারা বছর হাত-পা বা ত্বক ফাটে। তারা রাতে ঘুমানোর আগে লোশন, জলপাইয়ের তেল ইত্যাদি মেখে ঘুমালে ত্বক হয় মসৃণ, সুন্দর।

চিত্রজগত/রূপচর্চা

সংশ্লিষ্ট সংবাদ