মঙ্গলবার, ১৯শে মার্চ, ২০২৪ খ্রিস্টাব্দ

শিরোনাম

যৌথভাবে বিশ্বকাপ আয়োজনে আর্জেন্টিনাসহ চার দেশের আবেদন

ফাইল ফটো -- চিত্রজগত.কম

১৯৩০ সালে প্রথম বিশ্বকাপ উরুগুয়েতে হয়েছিল। বিশ্বফুটবল মহাযজ্ঞের যেখানে শুরু তার শতবর্ষী টুর্নামেন্টটা সেই অঞ্চলেই যৌথভাবে আয়োজনের জন্য আনুষ্ঠানিকভাবে আবেদন করেছে দক্ষিণ আমেরিকার চার দেশ- বর্তমান বিশ্বচ্যাম্পিয়ন আর্জেন্টিনা, চিলি, প্যারাগুয়ে ও উরুগুয়ে।

আর্জেন্টিনার ফুটবল অ্যাসোসিয়েশনে এক আনুষ্ঠানিক ঘোষণার মাধ্যমে চার দেশের কর্মকর্তারা আশা প্রকাশ করেছেন, ফিফা এই অঞ্চলকে টুর্নামেন্ট আয়োজনের অনুমতি দিয়ে মহত্ত্বের পরিচয় দিতে পারে। দক্ষিণ আমেরিকা ফুটবলের নিয়ন্ত্রক সংস্থা কনমেবলের সভাপতি আলেহান্দ্রো ডমিনগেজ বলেছেন, ‘২০৩০ বিশ্বকাপ শুধু বিশ্বকাপ নয়। টুর্নামেন্টের শতবর্ষ উপলক্ষে উৎসবের মাধ্যমে এর স্বীকৃতি প্রয়োজন।’

এদিকে, আর্জেন্টিনার রাষ্ট্রপতি আলবের্তো ফার্নান্দেস টুইটারে বলেছেন, স্বপ্নের এই আয়োজনে বলিভিয়াকেও যোগ দেওয়ার অনুরোধ জানানো হবে।

উরুগুয়ের প্রথম আসরের পর আর্জেন্টিনায় বিশ্বকাপ হয়েছে ১৯৭৮ সালে। চিলিতে ১৯৬২। তবে প্যারাগুয়ে এখনও এই প্রতিযোগিতা আয়োজনের সুযোগ পায়নি। এই অঞ্চলে সর্বশেষ বিশ্বকাপ হয়েছিল ব্রাজিলে ২০১৪ সালে। এর ফলে যৌথ আয়োজনের আবেদনে তাদের প্রতিদ্বন্দ্বিতা হবে স্পেন-পর্তুগাল এবং সম্ভাব্য যৌথ আয়োজক মরক্কো-সৌদি আরবের।

চিত্রজগত ডটকম/ফুটবল

সংশ্লিষ্ট সংবাদ