মঙ্গলবার, ১৯শে মার্চ, ২০২৪ খ্রিস্টাব্দ

শিরোনাম

যে কারণে ফেডারেশনে থাকতে চায় না ‘ঢাকা থিয়েটার’

বাংলাদেশ গ্রুপ থিয়েটার ফেডারেশন থেকে সদস্যপদ প্রত্যাহারের আবেদন জানিয়েছে বাংলাদেশের অন্যতম শীর্ষ মঞ্চনাটকের দল ঢাকা থিয়েটার। ঢাকা থিয়েটারের জ্যেষ্ঠ সদস্য ও ফেডারেশনের নির্বাচিত সেক্রেটারি জেনারেল কামাল বায়েজীদকে ফেডারেশনের কেন্দ্রীয় কমিটি অগঠনতান্ত্রিকভাবে তার পদ থেকে অব্যাহতি দেয়ার প্রতিবাদে এই পদত্যাগের আবেদন জানানো হয়।

সামাজিক যোগাযোগমাধ্যমে ঢাকা থিয়েটারের প্রতিষ্ঠাতা পরিচালক নাট্যজন নাসির উদ্দীন ইউসুফ স্বাক্ষরিত একটি প্রত্যাহার পত্র পোস্ট করা হয়েছে নাট্যকর্মী সাইফ সুমনের অ্যাকাউন্ট থেকে। প্রত্যাহার পত্রটি বাংলাদেশ গ্রুপ থিয়েটার ফেডারেশনের চেয়ারম্যান লিয়াকত আলী লাকী বরাবর দেয়া হয়েছে। তারিখ লেখা আছে ২২ মার্চ, ২০২৩।

সেখানে বলা হয়েছে, অত্যন্ত বেদনার সাথে জানাচ্ছি যে, বাংলাদেশ গ্রুপ থিয়েটার ফেডারেশন ফেডারেশনের নির্বাচিত সেক্রেটারি জেনারেল ‘ঢাকা থিয়েটারে’র জ্যেষ্ঠ সদস্য জনাব কামাল বায়েজীদকে ঢোরেশনের কেন্দ্রীয় কমিটি অগঠনতান্ত্রিকভাবে তার পদ থেকে অব্যহতি দেয়ার প্রতিবাদে বাংলাদেশ গ্রুপ থিয়েটার ফেডারেশনের অন্যতম প্রতিষ্ঠাতা নাট্যদল ‘ঢাকা থিয়েটার’ ফেডারেশন থেকে সদস্যপদ প্রত্যাহার করে নিচ্ছে। এই পদত্যাগ বেদনার এবং কষ্টের। কিন্তু অন্যারের বিরেুদ্ধে প্রতিবাদ করা আমাদের আদর্শ।’

সেখানে আরও লেখা হয়েছে যে, নাসির উদ্দীন ইউসুফ ফেডারশেনের চেয়ারম্যানকে ঢাকা থিয়েটারের পক্ষ থেকে জানান যে, কামাল বায়েজীদকে অব্যহতি দান গঠনতন্ত্র অনুযায়ী হয়নি। সিদ্ধান্ত পুনর্বিবেচনা করার অনুরোধ করেন। একই সঙ্গে কামালের বিরুদ্ধে যে অভিযোগ তার সুষ্ঠু তদন্তের দাবি জানান।

কিন্তু এর কোনো উত্তর ‍ফেডারেশনের পক্ষ থেকে জানানো হয়নি। এমনকি সংকট নিরসনে দুজন জ্যেষ্ঠ নাট্যজনও তার সঙ্গে কথা বলেন। কিন্তু চেয়ারম্যানের কাছ থেকে কোনো কার্যকর পদক্ষেপ নেয়া হয়নি বলে ওই পদত্যাগ পত্রে জানানো হয়েছে। সেখানে লেখা হয়েছে, ‘সংকট নিরসনের উদ্যোগী হয়ে দেশের শীর্ষস্থানীয় ও শ্রদ্ধেয় অভিনেতা-নির্দেশক আসাদুজ্জামান নূর ও নাট্যকার-নির্দেশক-অভিনেতা মামুনুর রশীদ স্বশরীরে আপনার সঙ্গে কথা বলেছে। সংকট নিরসনের আপনার পদক্ষেপের জন্য অনুরোধ করেছে। কিন্তু আপনার পক্ষ থেকে কোনো কার্যকর পদক্ষেপ নেয়া হয়নি।’

সেখানে আরও লেখা হয়েছে যে, নাসির উদ্দীন ইউসুফ সর্বশেষ এশিয়ান বাইনিয়াল চলাকালীন ফেডারেশনের চেয়ারম্যানের সঙ্গে এ বিষয়ে বৈঠক করেন। কিন্তু এরপর দীর্ঘ সময় অতিবাহিত হয়ে গেলেও সংকট নিরসনে কোনো প্রকার উদ্যোগ নেয়নি ফেডারেশন।

এমন অবস্থায় কামাল বায়েজীদের সম্মান, সামাজিক মর্যাদা রক্ষা ও কেন্দ্রীয় কমিটির অন্যায় সিদ্ধান্তের প্রতিবাদে ঢাকা থিয়েটার ফেডারেশনের সদস্যপদ প্রত্যাহারের মতো কঠিন সিদ্ধান্ত নিয়েছে।

চিত্রজগত ডটকম/মঞ্চ

সংশ্লিষ্ট সংবাদ