মঙ্গলবার, ১৯শে মার্চ, ২০২৪ খ্রিস্টাব্দ

শিরোনাম

পরলোকে তেলুগু ছবির কিংবদন্তী নির্মাতা কে বিশ্বনাথ

তেলুগু ছবির কিংবদন্তী নির্মাতা কে বিশ্বনাথ। -সংগৃহীত ছবি -- চিত্রজগত.কম

প্রয়াত হয়েছেন তেলুগু ছবির কিংবদন্তী নির্মাতা কে বিশ্বনাথ।
বৃহস্পতিবার (২ ফেব্রুয়ারি) তিনি তার বাড়িতে শেষ নিঃশ্বাস ত্যাগ করেন। মৃত্যুকালে তার বয়স হয়েছিল ৯২ বছর। জানা গেছে, বার্ধক্যজনিত নানা রোগে ভুগছিলেন তিনি। এদিন তিনি তার হায়দরাবাদের বাড়িতে শেষ নিঃশ্বাস ত্যাগ করেন। তার নির্মিত অন্যতম জনপ্রিয় ছবিগুলোর মধ্যে আছে ‘শঙ্করভরানাম’, ‘সাগর সঙ্গমাম’, ‘স্বাতী মুথ্যাম’ ইত্যাদি। তিনি পাঁচবার জাতীয় পুরস্কার পেয়েছেন।

মাদ্রাসের ভহিনি স্টুডিওতে অডিওগ্রাফার হিসেবে নিজের ক্যারিয়ার শুরু করেছিলেন কে বিশ্বনাথ। কিছুদিন এই কাজ করার পর তিনি পরিচালনার দিকে সরে আসেন। আদূর্থি সুব্বা রাওয়ের সঙ্গে থেকে তিনি পরিচালনার কাজ শেখেন এবং করতে থাকেন। ১৯৫১ সালে অ্যাসিস্ট্যান্ট ডিরেক্টর হিসেবে কাজ শুরু করেন তিনি। তার প্রথম ছবি ছিল ‘পাতাল ভৈরবী’।

১৯৬৫ সালে তিনি পরিচালক হিসেবে আত্মপ্রকাশ করেন ‘আত্মা গৌরবাম’ ছবির হাত ধরে। এই ছবিটি নন্দী পুরস্কার পায়। এরপর ১৯৮০ সালে মুক্তি পাওয়া ‘শঙ্করভরানাম’ ছবির কারণে তিনি গোটা দেশে পরিচিতি পান। ছবিটি সর্বত্র দারুণ সফলতা অর্জন করে। কর্ণাটক এবং পাশ্চাত্য সঙ্গীতের মধ্যে যে তফাৎ আছে সেটাকে এখানে তুলে ধরা হয়েছে।

‘শঙ্করভরানাম’ ছবিটি চারটি জাতীয় পুরস্কার পায়। এই ছবিটিকে পরবর্তীতে হিন্দিতে রিমেক করা হয়। নাম দেওয়া হয় ‘সুর সঙ্গম’। সেই ছবিটিও কে বিশ্বনাথ পরিচালনা করেন।

‘শঙ্করভরানাম’ ছবির সাফল্যের পর একই ঘরানার একাধিক ছবি তৈরি করেন কে বিশ্বনাথ। তার মূল লক্ষ্য ছিল এমন ছবি যেখানে শিল্প, গান, ইত্যাদি আছে। সেই কারণেই তিনি তখন এক এক করে ‘সাগর সঙ্গমাম’, ‘স্বাতী কিরনাম’, ‘স্বর্ণ কমলম’ মত ছবি নির্মাণ করেছিলেন।

তার ‘স্বাতী মুথ্যাম’ ছবিটিতে কমল হাসানকে দেখা গিয়েছিল। এটি ১৯৮৫ সালে মুক্ত পেয়েছিল। এই ছবিটি সেরা বিদেশি ভাষার ছবি হিসেবে অস্কারের জন্য মনোনীত হয়েছিল।

১৯৭৯ সালে সরগম ছবির মাধ্যমে বলিউডে ডেবিউ করেছিলেন কে বিশ্বনাথ। এছাড়া তার পরিচালিত একাধিক হিন্দি ছবির মধ্যে আছে ‘কামচোর’, ‘শুভ কামনা’, ‘জাগ উঠা ইনসান’ ইত্যাদি। তিনি রাকেশ রোশনের সঙ্গে একাধিক ছবিতে কাজ করেছেন বলিউডে।

১৯৯২ সালে তিনি পদ্মশ্রী পুরস্কার পান এবং ২০১৭ সালে দাদা সাহেব ফালকে পুরস্কারে সম্মানিত হন। আট বার ফিল্মফেয়ার অ্যাওয়ার্ড পান। তবে কেবল পরিচালনা নয়, অভিনয়ও করতেন তিনি। তেলুগু, তামিল মিলিয়ে তিনি প্রায় ২৪টি ছবিতে অভিনয় করেছিলেন।

চিত্রজগত ডটকম/শোক সংবাদ

সংশ্লিষ্ট সংবাদ