মঙ্গলবার, ১৯শে মার্চ, ২০২৪ খ্রিস্টাব্দ

শিরোনাম

নারী ‘আইপিএলের’ নিলামে বাংলাদেশের ৯ ক্রিকেটার

ফাইল ফটো -- চিত্রজগত.কম

ভারতে প্রথমবারের মতো আয়োজন করা হচ্ছে আইপিএলের আদলে উইমেন্স প্রিমিয়ার লিগ (ডব্লিউপিএল)। পাঁচ দলের আসরটি মাঠে গড়াবে আগামী ৪ মার্চ থেকে। ফাইনাল অনুষ্ঠিত হবে ২৬ মার্চ। ফ্র্যাঞ্চাইজিভিত্তিক এই আসরের নিলামের জন্য ইতোমধ্যে ক্রিকেটারদের তালিকাও চূড়ান্ত করেছে ভারতীয় ক্রিকেট বোর্ড (বিসিসিআই)। এই তালিকায় বাংলাদেশের ৯ নারী ক্রিকেটার আছেন।

প্রাথমিকভাবে ১ হাজার ৫২৫ জন নিবন্ধন করলেও নিলামের জন্য চূড়ান্ত তালিকায় রাখা হয়েছে ৪০৯ জন ক্রিকেটারকে। তালিকার ২৪৬ জনই ভারতীয়, বিদেশি ১৬৩ জন। আগামী ১৩ ফেব্রুয়ারি মুম্বাইয়ে অনুষ্ঠিত হবে নিলাম। প্রথমবারের মতো আয়োজিত এই টুর্নামেন্টে সব মিলিয়ে ২২টি ম্যাচ হবে। ম্যাচগুলো মুম্বাইয়ের ব্র্যাবোর্ন এবং ডি ওয়াই পাতিল স্টেডিয়ামে ম্যাচগুলো অনুষ্ঠিত হবে।

নিলামে সর্বোচ্চ পারিশ্রমিকের ক্যাটাগরিতে বাংলাদেশের কেউ না থাকলেও অন্য ক্যাটাগরিতে আছেন। দ্বিতীয় সর্বোচ্চ পারিশ্রমিক ৪০ লাখ রুপি ভিত্তিমূল্যের ক্যাটাগরিতে আছেন অভিজ্ঞ দুই অলরাউন্ডার সালমা খাতুন ও রুমানা আহমেদ। এই দুইজন ছাড়া নিলামের তালিকায় আছেন জাহানারা আলম, নিগার সুলতানা জ্যোতি, নাহিদা আক্তার, লতা মণ্ডল, সোবহানা মোস্তারি, রিতু মনি ও স্বর্ণা আক্তার। স্বর্ণা ছাড়া বাকিদের ভিত্তিমূল্য ৩০ লাখ রূপি। সম্প্রতি অনুর্ধ-১৯ বিশ্বকাপে নজর কাড়া ব্যাটার স্বর্ণার ভিত্তিমূল্য ধরা হয়েছে ২০ লাখ রূপি।

এবার পাঁচ ফ্র্যাঞ্চাইজি হবে দিল্লি, মুম্বাই, গুজরাট, ব্যাঙ্গালুরু ও লক্ষ্ণৌ। ইতোমধ্যে দুই ফ্র্যাঞ্চাইজি দলের নামকরণ করেছে। দল দুটি হচ্ছে গুজরাট জায়ান্টস ও লক্ষ্ণৌ ওয়ারিয়র্স।

২০১৮ সালে দুটি দল নিয়ে পরীক্ষামূলকভাবে উইমেন্স টি-টোয়েন্টি চ্যালেঞ্জ নামে ছেলেদের আইপিএলের পাশাপাশি একটি আসর চালু করে বিসিসিআই। পরে তিন দল নিয়ে মেয়েদের আইপিএল হিসেবে পরিচিতি পাওয়া এই আসর ২০১৯, ২০২০ ও ২০২২ সালে অনুষ্ঠিত হয়।

চিত্রজগত ডটকম/নারী ক্রিকেট

সংশ্লিষ্ট সংবাদ