শুক্রবার, ১৯শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ

শিরোনাম

চিত্রনায়ক ফারুকের রাজনৈতিক জীবন

ফাইল ছবি -- চিত্রজগত.কম

স্বাধীনতার বছর থেকেই চলচ্চিত্র জগতে পথচলা শুরু করেছিলেন সদ্য প্রয়াত চিত্রনায়ক আকবর হোসেন পাঠান (ফারুক)। একজন সফল অভিনেতার পাশাপাশি রাজনৈতিক নেতা হিসেবেও সফলতা পেয়েছিলেন তিনি।

জানা যায়, ফারুক ছাত্রজীবন থেকেই রাজনীতির সঙ্গে জড়িত ছিলেন। ১৯৬৬ সালের ছয় দফা আন্দোলনে তিনি অংশ নেন। সে সময় তার নামে ৩৭টি মামলা হয়েছিল। ১৯৭১ সালে বাংলাদেশের মহান মুক্তিযুদ্ধেও অংশগ্রহণ করেছিলেন তিনি।

সিনেমা নিয়ে তুমুল ব্যস্ত থাকা সত্ত্বেও বঙ্গবন্ধুর আদর্শের পথ ছাড়েননি এ নায়ক। তিনি ২০১৮ সালে অনুষ্ঠিত একাদশ জাতীয় সংসদ নির্বাচনে ঢাকা-১৭ আসন থেকে আওয়ামী লীগের প্রার্থী হিসেবে সংসদ সদস্য নির্বাচিত হন।

প্রসঙ্গত, ১৯৭১ সালে ‘জলছবি’ সিনেমা দিয়ে চলচ্চিত্রে আগমন ঘটে ফারুকের। তারপর বিখ্যাত পরিচালক খান আতার ‘আবার তোরা মানুষ হ’ সিনেমায় অভিনয় করে সফলতার সিঁড়িতে পা রাখেন। ১৯৭৫ সালে গ্রামীণ পটভূমিতে নির্মিত ‘সুজন সখী’ ও ‘লাঠিয়াল’ দুটি ব্যবসাসফল ও আলোচিত চলচ্চিত্রে অভিনয়ের মাধ্যমে চলচ্চিত্র জগতে তিনি আরও শক্ত জায়গা করে নিতে সক্ষম হন।

এ ছাড়া ‘লাঠিয়াল’ সিনেমায় অভিনয়ের জন্য সেরা পার্শ্বচরিত্র অভিনেতা হিসেবে জাতীয় চলচ্চিত্র পুরস্কার লাভ করেন ফারুক।

এর পর ১৯৭৬ সালে মুক্তি পায় তার অভিনীত তিনটি ছায়াছবি ‘সূর্যগ্রহণ’, ‘মাটির মায়া’ ও ‘নয়নমণি’। চলচ্চিত্র তিনটি বিভিন্ন বিভাগে জাতীয় চলচ্চিত্র পুরস্কার লাভ করে। পরের বছর শহীদুল্লা কায়সার রচিত কালজয়ী উপন্যাস ‘সারেং বৌ’ অবলম্বনে নির্মিত ‘সারেং বৌ’ ও আমজাদ হোসেন পরিচালিত ‘গোলাপী এখন ট্রেনে’ চলচ্চিত্রে অভিনয় করে সমালোচকদের প্রশংসা অর্জন করেন। ১৯৮৭ সালে ‘মিয়াভাই’ চলচ্চিত্রের সাফল্যের পর তিনি চলচ্চিত্রাঙ্গনে মিয়াভাই হিসেবে পরিচিতি লাভ করেন।

দীর্ঘসময় ধরে সিঙ্গাপুরে চিকিৎসা নিচ্ছিলেন ফারুক। এর মধ্যে দুবার তার মৃত্যুর গুজব ছড়ায়। নিয়‌মিত স্বাস্থ্য পরীক্ষার জন্য ২০২১ সালের মার্চের প্রথম সপ্তাহে সিঙ্গাপুরে যান ফারুক। তখন রক্তে সংক্রমণ ধরা পড়লে মাউন্ট এলিজাবেথ হাসপাতালে ভর্তি হন তিনি। সিঙ্গাপুরে প্রায় চার মাস আইসিইউতে ছিলেন ফারুক। শারীরিক অবস্থার উন্নতি হওয়ায় মাস ছয়েক আগে তাকে কেবিনে নেয়া হয়। এরপর থেকে সেখানেই চিকিৎসা নিচ্ছিলেন ফারুক।

সিঙ্গাপুরের মাউন্ট এলিজাবেথ হাসপাতালে চিকিৎসাধীন থাকার পর সোমবার (১৫ মে) সকালে মারা যান বরেণ্য অভিনেতা ও সংসদ সদস্য আকবর হোসেন পাঠান ফারুক।

চিত্রজগত ডটকম/ঢালিউড

সংশ্লিষ্ট সংবাদ

এই সপ্তাহের পাঠকপ্রিয়