শনিবার, ২০শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ

শিরোনাম

চন্দ বাড়ি: সমৃদ্ধ এক সংগীত প‌রিবার

-সংগৃহীত ছবি -- চিত্রজগত.কম

ময়মন‌সিংহ নওমহ‌লের বিখ্যাত সংগীত-প‌রিবার ‘চন্দ বা‌ড়ি’। এই বা‌ড়ির কর্তা এড‌ভো‌কেট শি‌শির চ‌ন্দের ছয় ছে‌লে ও চার কন্যা। তাঁদের সবাই গীত-বা‌দ্যে সিদ্ধহস্ত।

সরোজ কুমার চন্দ, ওস্তাদ বাদল চন্দ, সুনীল কুমার চন্দ, স‌রো‌বিন্দু চন্দ, স‌লিল কুমার চন্দ, ওস্তাদ সমীর চন্দ কটন, মাই‌কেল চন্দ উনা‌দের নি‌য়ে ময়মন‌সিংহের এই সমৃদ্ধ সংগীত প‌রিবা‌র।

প‌রিবা‌রের জ্যেষ্ঠ সন্তান প্রয়াত স‌রোজ চন্দ বেহালা বাদ‌নের এক নিভৃতচারী শিল্পী। শিশুতীর্থ-আনন্দধ্ব‌নি, ময়মন‌সিং‌হের একজন প্রবীণ সদস্য ছি‌লেন।

প্রয়াত ওস্তাদ বাদল চন্দ শাস্ত্রীয় সংগীতে বি‌শেষ অবদান রেখে‌ছেন। প‌ণ্ডিত ঊষা ব্যানার্জীর ছাত্র ছি‌লেন‌ তি‌নি। স‌রো‌দ, সেতা‌রের তা‌লিম নেন উপমহা‌দে‌শের প্রখ্যাত শিল্পী ওস্তাদ আলী আকবর খান সাহেবের কা‌ছে।

প্রয়াত সুনীল কুমার চন্দ, খুব ভা‌লো গান লিখ‌তেন। তারই সু‌যোগ্য সন্তান মাই‌কেল চন্দ বর্তমা‌নে ময়মন‌সিং‌হে হাওয়াইন ও স্পে‌নিশ গিটা‌রের অন্যতম প্রশিক্ষক। তি‌নি বাংলা‌দেশ কৃ‌ষি বিশ্ব‌বিদ্যালয়ে সংগীত প্রশিক্ষক হি‌সে‌বে কর্মরত আ‌ছেন। উদীচী, ময়মন‌সিংহ সংগীত বিদ্যালয়েও যুক্ত আ‌ছেন।

প্রয়াত স‌রোবিন্দু চন্দ, ‌তি‌নি উপমহা‌দে‌শের প্রখ‌্যাত বেহালা শিল্পী শি‌শিরকণা ধর চৌধুরীর ছাত্র ছি‌লেন। ‌শিক্ষকতা ক‌রে‌ছেন বিশ্বভারতীতে।

প্রয়াত স‌লিল কুমার চন্দ, যাদবপুর বিশ্ব‌বিদ‌্যাল‌য়ের শিক্ষক ছি‌লেন। তবলা বাদ‌নে তি‌নি ছি‌লেন সুদক্ষ।

সমীর চন্দ কটন বেহালা ও গিটা‌রের অনন্য শিল্পী ও প্রশিক্ষক। শহ‌রের সংস্কৃ‌তি অঙ্গ‌ণে এখ‌নও সক‌লের শ্রদ্ধায়, ভা‌লোবাসায় সিক্ত হ‌য়ে আ‌ছেন। তার কন্যা অনুজা প্রবা‌সে থে‌কেও বাংলা সংগীত প্রচার-প্রয়া‌সে যুক্ত আ‌ছেন।

ময়মনসিংহ শহরের এই সংগীত প‌রিবার থে‌কে জানা‌নো হয়, পরম্পরায় সংগীত সাধনে মগ্ন গুণীদের নিয়ে তাদের কাছে বি‌শেষ কোন ডকু‌মেন্টশন নেই।
কোথাও য‌দি তাদের উপর কোন ছ‌বি বা লেখা থাকে তার তথ্য সূত্র দেয়ার আহ্বান জানিয়েছে পরিবারের বর্তমান সদস্যরা।

চিত্রজগত ডটকম/সঙ্গীত

সংশ্লিষ্ট সংবাদ

এই সপ্তাহের পাঠকপ্রিয়