শনিবার, ২০শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ

শিরোনাম

গাজী মাজহারুল আনোয়ারের জন্মবার্ষিকী আজ

প্রয়াত গাজী মাজহারুল আনোয়ার। -- চিত্রজগত.কম

গেলো বছরের ৪ সেপ্টেম্বর মৃত্যুবরণ করেন কিংবদন্তি গীতিকবি, পরিচালক, প্রযোজক গাজী মাজহারুল আনোয়ার। আজ বুধবার (২২ ফেব্রুয়ারি) তার জন্মবার্ষিকী। মৃত্যুর পর এটিই তার প্রথম জন্মদিন।

তবে পারিবারিক মহলে তাকে ঘিরে তেমন কোনও উদযাপন থাকছে না বলে জানিয়েছেন তার কন্যা সংগীতশিল্পী দিঠি আনোয়ার। তিনি বলেন, আব্বু নেই, তার জন্মদিনে কোনও কেক কাটা বা উদযাপন হবে না। তবে অসহায় ও এতিমদের খাওয়ানোর ব্যবস্থা করেছি। তারা যেন আব্বুর জন্য দোয়া করে, সেজন্য এ আয়োজন। এদিকে আগামীকাল ‘আইপিডিসি আমাদের গান’ অনুষ্ঠানের নতুন সিজনের প্রচার শুরু হচ্ছে। এবারের সিজনটি পুরোটা সাজানো হয়েছে গাজী মাজহারুল আনোয়ারের গান দিয়ে। দিঠি জানান, এটিই তার বাবার জন্মদিন উপলক্ষে সবচেয়ে বড় আয়োজন।

এই সিজনে মোট আটটি গান থাকছে। যেগুলো নতুন সংগীতায়োজনে গেয়েছেন এ প্রজন্মের শিল্পীরা।

১৯৪৩ সালের ২২ ফেব্রুয়ারি কুমিল্লার দাউদকান্দি থানার তালেশ্বর গ্রামে জন্মগ্রহণ করেন গাজী মাজহারুল আনোয়ার। লেখালেখির সূচনা ছোটবেলাতেই। তবে পেশাদার গান লেখা শুরু হয় ১৯৬৪ সালে রেডিও পাকিস্তান থেকে। এরপর বাংলাদেশ টেলিভিশনের (বিটিভি) জন্মলগ্ন থেকেই নিয়মিত গান ও নাটক রচনা করেছেন তিনি।

সিনেমায় গাজী মাজহারুল আনোয়ারের প্রথম লেখা গান ‘আকাশের হাতে আছে একরাশ নীল’। এটি ১৯৬৭ সালের ‘আয়না ও অবশিষ্ট’ সিনেমায় ব্যবহৃত হয়েছিলো এবং গানটি তুমুল জনপ্রিয়তা লাভ করেছিলো। পাঁচ দশকের বেশি সময়ের ক্যারিয়ারে গাজী মাজহারুল আনোয়ার ২০ হাজারের অধিক গান রচনা করেছেন।

তার লেখা কালজয়ী গানের মধ্যে রয়েছে– ‘জয় বাংলা, বাংলার জয়’, একতারা তুই দেশের কথা বল রে এবার বল’, ‘একবার যেতে দে না আমার ছোট্ট সোনার গাঁয়’, ‘গানের খাতায় স্বরলিপি লিখে’, ‘আকাশের হাতে আছে একরাশ নীল’, ‘শুধু গান গেয়ে পরিচয়’, ‘ও পাখি তোর যন্ত্রণা’, ‘ইশারায় শীষ দিয়ে’, ‘চোখের নজর এমনি কইরা’, ‘এই মন তোমাকে দিলাম’ প্রভৃতি। তিনি অনেক ছবি পরিচালনা ও প্রযোজনাও করেছেন।

২০০২ সালে একুশে পদক এবং ২০২১ সালে স্বাধীনতা পুরস্কার লাভ করেন গাজী মাজহারুল আনোয়ার। স্বাধীনতা যুদ্ধে বিশেষ অবদানের জন্য স্বাধীন দেশের সর্বপ্রথম পুরস্কার ‘বাংলাদেশ প্রেসিডেন্ট গোল্ড মেডেল অ্যাওয়ার্ড’ও পেয়েছিলেন তিনি। এছাড়াও পাঁচবার জাতীয় চলচ্চিত্র পুরস্কার, একাধিকবার বাচসাসসহ বিভিন্ন সম্মাননা অর্জন করেছিলেন।

চিত্রজগত ডটকম/স্মরণীয় বরণীয়

সংশ্লিষ্ট সংবাদ

এই সপ্তাহের পাঠকপ্রিয়