শনিবার, ২০শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ

শিরোনাম

আরণ্যক নাট্যদলের ৫০ বছর উদ্‌যাপনে নানা আয়োজন

আচরণ্যক নাট্যদল। -- চিত্রজগত.কম

১৯৭২ সালের ১ ফেব্রুয়ারি স্বাধীন বাংলাদেশে নাট্যচর্চায় যাত্রা শুরু করে আরণ্যক নাট্যদল। ওই বছরের ২০ ফেব্রুয়ারি শহীদ মুনীর চৌধুরীর ‘কবর’ নাটকটি দিয়ে প্রথম মঞ্চে আসে তারা।

গুটি গুটি পায়ে পার করল তারা ৫০ বছর। ‘থিয়েটারের নতুন বার্তা বিধ্বস্ত পৃথিবীর জন্য’ স্লোগান নিয়ে প্রতিষ্ঠার ৫০ বছর উদযাপন করতে যাচ্ছে আরণ্যক নাট্যদল।

এ উপলক্ষে আয়োজন করা হচ্ছে আট দিনের নাট্যোৎসব। আজ শুক্রবার (২৭ জানুয়ারি) থেকে ৩ ফেব্রুয়ারি পর্যন্ত এ উৎসব চলবে। এই আট দিনে আরণ্যকের নতুন ও পুরোনো ৯টি নাটক মঞ্চস্থ হবে। সেই সঙ্গে রয়েছে বহিরাঙ্গনের উন্মুক্ত অনুষ্ঠান। সঙ্গে সেমিনার, যন্ত্রসংগীত, প্রকাশনা উৎসবসহ নানা আয়োজন সাজিয়েছে দলটি।

নাট্যোৎসবে নিয়মিত চারটি নাট্য প্রযোজনার পাশাপাশি নবরূপে মঞ্চে ফিরছে পুরোনো পাঁচটি নাট্য প্রযোজনা। নাটকগুলো হলো: ‘নানকার পালা’, ‘ওরা কদম আলী’, ‘ইবলিশ’, ‘সংক্রান্তি’, ‘ময়ূর সিংহাসন’, ‘রাজনেত্র’, ‘কবর’, ‘রাঢ়াঙ’, ‘কহে ফেসবুক’।

আরণ্যকের প্রধান মামুনুর রশীদ বলেন, “প্রতিষ্ঠার ৫০ বছর উদ্‌যাপন একটি বড় ঘটনা। এটা উদ্‌যাপন করতেই আমরা উৎসবের আয়োজন করছি। বেশ কয়েকটি পুরাতন নাটকও উৎসবে নতুন করে মঞ্চস্থ হবে। পাশাপাশি আমাদের নিয়মিত প্রযোজনাগুলোও থাকবে।’
‘নাটক শুধু বিনোদন নয়, শ্রেণি সংগ্রামের সুতীক্ষ্ণ হাতিয়ার’ স্লোগান নিয়ে বাংলাদেশের নাট্যাঙ্গনকে সমৃদ্ধ করেছে দলটি। মঞ্চনাটক, পথনাটক ও মুক্তনাটক করে নাট্যচর্চাকে মানুষের দ্বারে পৌঁছে দেয়ার চেষ্টা করে যাচ্ছে দলটি।

চিত্রজগত ডটকম/মঞ্চ নাটক

সংশ্লিষ্ট সংবাদ

এই সপ্তাহের পাঠকপ্রিয়