শুক্রবার, ১৯শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ

শিরোনাম

কাতার বিশ্বকাপ ফুটবল-২০২২

আজ রাতে দক্ষিণ কোরিয়ার মুখোমুখি হচ্ছে ব্রাজিল

ছবি: সংগৃহীত -- চিত্রজগত.কম

কোয়ার্টার ফাইনালে পৌঁছাতে শেষ ১৬’র ম্যাচে মধ্যরাতে এশিয়ান পরাশক্তি দক্ষিণ কোরিয়ার মুখোমুখি হচ্ছে পাঁচবারের বিশ্বচ্যাম্পিয়ন ব্রাজিল। ইনজুরিমুক্ত নেইমার এই ম্যাচে মাঠে নামতে পারেন- এমন পূর্বাভাস দিয়েছেন ব্রাজিল কোচ তিতে। কাতারের ৯৭৪ স্টেডিয়ামে বাংলাদেশ সময় রাত একটায় খেলাটি শুরু হবে।

পাওলো বেন্তো, এই পর্তুগিজ কোচের তালিম নিয়েই পর্তুগালকে হারিয়ে, আর তাদের পেছন থেকে শেষ ষোলতে এসেছে দক্ষিণ কোরিয়া। টাইগারস অব এশিয়ার অনুপ্রেরণার অভাব নেই। ২০১৬’র ইউরোপিয়ান চ্যাম্পিয়নদের হারানোর পর তাদের আত্মবিশ্বাসও আকাশচুম্বী। কিম ইয়াং গোয়ান ও হোয়াং হি চান সেদিন ঝলক দেখিয়েছেন, এবার অপেক্ষা সন হিয়ুং মিনের জন্য। টটেনহ্যামের তারকা স্ট্রাইকার কি পারবেন ভিনসেন্ট আবুবকরের মত ব্রাজিলকে শোকে ভাসাতে? পাওলো বেন্তো কিন্তু চমক দেখানোর আশা ছাড়ছেন না!

দক্ষিণ কোরিয়ার কোচ পাওলো বেন্তো বলেন, ব্রাজিল অনেক স্বয়ংসম্পূর্ণ একটি দল। আমি বিশ্বাস করি এটি একটি ভিন্ন ম্যাচ হবে। আমরা চেষ্টা করবো আমাদের সেরাটা দিয়ে প্রতিযোগিতা করার। এই ম্যাচে আমাদের অনেক চ্যালেঞ্জের জন্য প্রস্তুত থাকতে হবে। আমি দলকে নিয়ে আশাবাদী। স্পষ্টতই আমরা আমাদের প্রচেষ্টার সর্বোচ্চ লড়াই করবো, যেমন আমরা এখন পর্যন্ত করেছি। আমি বিশ্বাস করি আমরা প্রমাণ করতে পেরেছি যে আমরা এমন একটি দল যারা খেলতে পছন্দ করে।

তবে সবশেষ জুনে যে প্রীতি ম্যাচ খেলেছিল দুই দল, সেখানে ৫-১ গোলে জিতেছিল ব্রাজিল। কিন্তু চলতি আসরে রিজার্ভ একাদশ নামিয়ে ক্যামেরুনের কাছে হার, একগাদা ইনজুরি- স্বস্তি দিচ্ছে না সেলেসাও কোচ তিতেকে। তবে ব্রাজিলের টিম ডক্টর রড্রিগো লাসমার জানিয়েছেন নেইমার-দানিলো দু’জনই খেলার মতো সুস্থ হয়ে উঠছেন দ্রুত। যদিও হেসুস ও টেলেসের ইনজুরি তাদেরকে বিশ্বকাপ থেকে ছিটকে দিয়েছে। অ্যালেক্স সান্দ্রোর হিপ ইনজুরিও এখন আর ভাবাচ্ছে না তিতেকে, কারণ সুস্থ হয়ে উঠেছেন তুরুপের তাস নেইমার।

তিতে বলেন, আমাদের খেলোয়াড়রা সবাই ভালো ছন্দে আছে। গত ম্যাচে হারের ব্যাপারটা এখন মাথায় নিচ্ছি না আমরা। আজকের খেলা নিয়েই আমরা প্রস্তুত হচ্ছি। নেইমার আজ বিকেলে প্রশিক্ষণ নিয়েছে। সবকিছু ঠিক থাকলে সে আগামীকাল খেলবে। কিন্তু আজ প্রশিক্ষণ ছাড়া অন্য কিছু নিয়ে ভাবতে চাই না। গ্যাব্রিয়েলের জন্য খুবই দুঃখিত।

পাঁচবারের বিশ্বচ্যাম্পিয়নরা সবশেষ টানা চার বিশ্বকাপে ফাইনালে উঠতে পারেনি, অথচ তারাই একমাত্র দল যারা খেলেছে সব বিশ্বকাপের চূড়ান্ত পর্বে।

চিত্রজগত ডটকম/খেলাধুলা

সংশ্লিষ্ট সংবাদ

এই সপ্তাহের পাঠকপ্রিয়