শুক্রবার, ১৯শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ

শিরোনাম

‘অন্যদিন…’ এর ব্যতিক্রম পোস্টার !

সোমবার (১৫ নভেম্বর) সামাজিক যোগাযোগ মাধ্যমে মুক্তি পেয়েছে কামার আহমাদ সাইমনের নতুন ছবি ‘অন্যদিন…’-এর পোস্টার। ছবির মতোই তাঁর ছবির পোস্টারও সব সময় অন্য রকম। এর আগে তাঁর ‘শুনতে কি পাও!’ ও ‘নীল মুকুট’-এর পোস্টার নিয়ে চলচ্চিত্র অঙ্গনে আলোচনা হয়েছিল। ‘অন্যদিন…’ পোস্টারটি প্রকাশের পর ফেসবুকে আলোচনা হচ্ছে। অনেকে বলছেন, পোস্টারটি ব্যতিক্রম।

‘অন্যদিন…’-এর পোস্টারটির বিষয়ে কামার বলছেন, ‘“শুনতে কি পাও!”-এর পোস্টারে পুরোনো বাংলা সিনেমার হোর্ডিংয়ের প্রভাব ছিল, আর ‘নীল মুকুট’-এ বেদনার রং হিসেবে নীল রংটা ছিল মূল ভাবনায়।

আর ‘অন্যদিন…’ ছবিটি শুরু করেছি লালনের একটি কথা দিয়ে, সেই কথার সঙ্গে বাংলাদেশের উৎসবের রংগুলো, যেমন শখের হাঁড়ি-সরায় যেই রংগুলা ব্যবহৃত হতো, সেইগুলা ছিল মাথায়।’ ‘শুনতে কি পাও!’ আর ‘নীল মুকুট’-এর মতো এবারও কামারের পোস্টার ডিজাইন করেছেন চারুশিল্পী মুস্তাফিজুর রহমান। আর পোস্টারে ‘অন্যদিন…’এর ফন্টোগ্রাফ করেছেন কবি রহমান মফিজ।

পোস্টার নিয়ে এর আগে প্রযোজক সারা আফরীন তাঁর ফেসবুকে লিখেছিলেন, ‘পোস্টারের দিকে তাকিয়ে খেয়াল করলাম, টপ ফেস্টিভ্যালের ৪টিই আছে আমাদের এই ছবিতে (সানড্যান্স, লোকার্নো, কান এবং সর্বশেষ ইডফা)। সানড্যান্সের গ্র্যান্ড অ্যাওয়ার্ড, লোকার্নো হাবের “সেরা প্রজেক্ট”, কানের লা এতেলিয়ারে পৃথিবীর অন্যতম সম্ভাবনাময় ছবি হিসেবে আমন্ত্রণ এবং সর্বশেষ ইডফার মূল আন্তর্জাতিক প্রতিযোগিতায় নির্বাচন, ৮ বছরের নিভৃত যাত্রায় আমাদের আশার রসদ ছিল এই লোগোগুলো।

শুধু বাংলাদেশ না, দক্ষিণ এশিয়ার আর কটি ছবির ক্ষেত্রে এই অনন্য সম্মাননা জুটেছে আমরা জানি না, তবে আমি বলব, এটি “অন্যদিন…”-এর সবার নিবেদিত কাজের ফসল।’

কামার আহমাদ সাইমনের জলত্রয়ীর দ্বিতীয় ছবি ‘অন্যদিন…’ । বিশ্বের বৃহত্তম নন–ফিকশন উৎসব ইডফার মূল আন্তর্জাতিক প্রতিযোগিতায় প্রথমবারের মতো কোনো বাংলা ছবি হিসেবে নির্বাচিত হয়েছে ‘অন্যদিন…’ । ২৫ নভেম্বর একটি আড়ম্বরপূর্ণ পুরস্কার বিতরণী অনুষ্ঠানে উৎসবের ফল ঘোষণা করা হবে। সেরা ফিচার ছবিটি সরাসরি অস্কারে অংশ নেবে।

চিত্রজগত/ঢালিউড

সংশ্লিষ্ট সংবাদ

এই সপ্তাহের পাঠকপ্রিয়