রবিবার, ১৬ই জুন, ২০২৪ খ্রিস্টাব্দ

শিরোনাম

২০৩৪ ফুটবল বিশ্বকাপ সৌদি আরবে !

ছবি সংগৃহীত -- চিত্রজগত.কম

২০৩৪ সালের ফুটবল বিশ্বকাপ আসর বসতে যাচ্ছে সৌদি আরবে। ফিফার উচ্চ পর্যায়ের ঘনিষ্ট সূত্রের বরাত দিয়ে ব্রিটিশ গণমাধ্যম ডেইলি মেইল এ তথ্য প্রকাশ করেছে। সংবাদমাধ্যমটি জানিয়েছে ২০৩৪ সালে বিশ্বকাপ আসর সৌদি আরবে অনুষ্ঠিত হবে সেটা একরকম নিশ্চিত হয়ে গেছে। এখন শুধু ফিফার কাছ থেকে আনুষ্ঠানিক ঘোষণা আসার বাকি।

এর আগে ফুটবল বিশ্বকাপের ২০৩০ আসর নিয়ে গত বুধবার চমকপ্রদ ঘোষণা দেন ফিফা সভাপতি জিয়ান্নি ইনফানতিনো। দ্য গ্রেটেস্ট শো অন আর্থের শতবর্ষ পূর্তি উদযাপনের অংশ হিসেবে তিন মহাদেশের ছয়টি দেশে অনুষ্ঠিত হবে বিশ্বকাপ।

উদ্বোধনী ম্যাচ তিনটি হবে লাতিন আমেরিকার দেশ উরুগুয়ে, আর্জেন্টিনা ও প্যারাগুয়েতে। ১৯৩০ সালে উরুগুয়েতে বিশ্বকাপের প্রথম আসর বসেছিল। ৪৮ দেশের অংশগ্রহণে বিশ্বকাপের বাকি ম্যাচগুলো হবে ইউরোপের স্পেন, পর্তুগাল এবং আফ্রিকার মরক্কোয়।

ওইসময় ফিফার পক্ষ থেকে জানানো হয় ২০৩৪ বিশ্বকাপের আয়োজক হিসেবে প্রতিদ্বন্দ্বিতা করতে পারবে শুধু এশিয়া এবং ওশেনিয়া অঞ্চলের দেশগুলো। সেই খবরে ধরে নেয়া হচ্ছিল অস্ট্রেলিয়া হতে পারে আসরটির স্বাগতিক দেশ। সৌদি আরবের পক্ষ থেকেও নিশ্চিত করা হয়েছিল আয়োজক হবার প্রতিযোগিতায় অংশ নেবার কথা। তবে ডেইলি মেইল বলছে কাতার বিশ্বকাপ থেকে লদ্ধ অভিজ্ঞতার প্রেক্ষিতে আরো একবার পয়সার ঝনঝনানিই মুখ্য হয়ে দাঁড়াচ্ছে। বিগত বছরগুলোতে ক্রীড়াক্ষেত্রে ব্যাপক বিনিয়োগ করা সৌদি আরবেই বসতে যাচ্ছে ফুটবল বিশ্বকাপের ২০৩৪ আসর।

চিত্রজগত ডটকম/ফুটবল

সংশ্লিষ্ট সংবাদ