শুক্রবার, ৩১শে মে, ২০২৪ খ্রিস্টাব্দ

শিরোনাম

সুচিত্রা সেনের জন্মদিন উপলক্ষে নিউইয়র্কে চলচ্চিত্র উৎসব

মহানায়িকা সুচিত্রা সেনের জন্মদিন উপলক্ষে আমেরিকার নিউইয়র্কে দুদিনব্যাপী ফিল্ম ফেস্টিভালের উদ্বোধন হয়েছে। বুধবার (৩০ মার্চ) সুচিত্র সেন মেমোরিয়ালের আয়োজনে এই ফেস্টিভালের উদ্বোধন করেছেন ঢাকাই সিনামার প্রিয়মূখ প্রিয়দর্শিনী মৌসুমী।

ফেস্টিভালে উপস্থিত ছিলেন স্বাধীন বাংলা বেতার কেন্দ্রের শিল্পী রথীন্দ্রনাথ রায়, অভিনয়শিল্পী রেখা আহমেদ, জ্যেষ্ঠ সাংবাদিক সৈয়দ মোহাম্মদ উল্লাহ, সাপ্তাহিক আজকাল-এর প্রধান সম্পাদক মনজুর আহমদ, সাপ্তাহিক ঠিকানার প্রধান সম্পাদক মুহম্মদ ফজলুর রহমান, কমিউনিটি নেতা নাসির খান পল প্রমুখ।

অনুষ্ঠানে মৌসুমী বলেন, বাংলাদেশের পাবনায় জন্ম নেয়া সুচিত্রা সেন আমাদের গর্ব। তিনি কোন দেশে জন্ম নিয়েছেন আর কোন দেশে বেড়ে উঠেছেন, এসবের উর্ধ্বে তিনি বাংলা ভাষাভাষী মানুষের প্রিয় নায়িকা। তাকে ছাড়া বাংলা চলচ্চিত্র অসম্পূর্ণ।

সুচিত্রা সেনের জন্ম ১৯৩১ সালের ৬ এপ্রিল, বাংলাদেশের পাবনায়। ১৯৪৭ সালে কলকাতার বিশিষ্ট বাঙালি শিল্পপতি আদিনাথ সেনের ছেলে দীবানাথ সেনের সঙ্গে বিয়ে হয় তাঁর। তাঁদের ঘরে একমাত্র সন্তান মুনমুন সেন।

১৯৫২ সালে তিনি চলচ্চিত্র প্রথম অভিনয় করলেও ১৯৫৩ সালে মহানায়ক উত্তম কুমারের সঙ্গে সাড়ে চুয়াত্তর ছবি করে আলোচনায় আসেন। তাঁর অভিনীত প্রথম হিন্দি ছবি দেবদাস (১৯৫৫)। ১৯৭৮ সালে প্রণয় পাশা ছবি করার পর সুচিত্রা সেন লোকচক্ষুর অন্তরালে চলে যান। বলিউড-টালিউডের বহু পরিচালক সুচিত্রা সেনকে নিয়ে ছবি করতে চাইলেও তিনি সম্মত হননি। এমনকি দেশ-বিদেশের কোনো পরিচালক বা অভিনেতা বা অভিনেত্রীর সঙ্গে দেখাও দেননি তিনি।
২০১৪ সালর ১৭ জানুয়ারি ৮২ বছর বয়সে মৃত্যুর কাছে হার মানলেন মহানায়িকা সুচিত্রা সেন।

চিত্রজগত/উৎসব

সংশ্লিষ্ট সংবাদ

এই সপ্তাহের পাঠকপ্রিয়