রবিবার, ১৬ই জুন, ২০২৪ খ্রিস্টাব্দ

শিরোনাম

সিনেপ্লেক্সের বিরুদ্ধে অনিয়মের অভিযোগ চলচ্চিত্রের ১৯ সংগঠনের

অচিরেই সমাধান না করলে আন্দোলনের ডাক দেবে

প্রতীকি ছবি -- চিত্রজগত.কম

দেশের সবচেয়ে বড় মাল্টিপ্লেক্স চেইন স্টার সিনেপ্লেক্সের অযৌক্তিক সিদ্ধান্ত ও অসংখ্য অনিয়মের অভিযোগ তুলেছে চলচ্চিত্রের ১৯ সংগঠন। দেশীয় সিনেমার স্বার্থে তাই সংগঠনটির পক্ষ থেকে আন্দোলনের ঘোষণা দেয়া হয়।

মঙ্গলবার (৪ জুন) বিএফডিসিতে এক দীর্ঘ সভার আয়োজন করা হয়। সভায় সিনেপ্লেক্সের বিরুদ্ধে চলচ্চিত্রের ১৯ সংগঠন অভিযোগ তোলে। অভিযোগে উঠে আসে শেয়ার মানি, বাংলা চলচ্চিত্র না চালানো, নিয়মের তোয়াক্কা না করে ভিনদেশি চলচ্চিত্র প্রদর্শন করাসহ আরো বেশকিছু অনিয়ম ও অযৌক্তিক সিদ্ধান্তের কথা।

সভায় সিনেপ্লেক্সকে হুঁশিয়ারি দিয়ে বলা হয়, উল্লেখিত এসব অভিযোগ সিনেপ্লেক্স কর্তৃপক্ষ সমাধান না করলে আন্দোলনের ডাক দেবে চলচ্চিত্রের সম্মিলিত এই সংগঠনটি। সমস্যার সমাধানে প্রয়োজনে আন্দোলনে রাস্তায় নামবেন সংগঠনের সদস্যরা, এমন কথা জানান প্রযোজক নেতা খোরশেদ আলম খসরু।

বক্তারা অনুষ্ঠানে বলেন, আমাদের দেশের সিনেমা ইন্ডাস্ট্রি ধ্বংস করার জন্য একশ্রেণীর ব্যক্তিরা যেমন কাজ করছে তেমনি সিনেপ্লেক্সও নিজেদের দায়বদ্ধতা না রেখে ভিনদেশি সিনেমা চালিয়ে দেশের ইন্ডাস্ট্রি ধ্বংস করছে।

সংগঠনটির দাবি, সিনেপ্লেক্সে বাংলা সিনেমা নিয়ম মেনে চালানো হোক। এ সমস্যা সমাধানে সভায় উপস্থিত ছিলেন চলচ্চিত্র প্রযোজক আরশাদ আদনানও।

প্রযোজক আরশাদ বলেন, ‘সিনেপ্লেক্সে সিনেমা চালাতে গেলে তাদের কাছে গিয়ে প্রযোজকদের ধরনা দিতে হয়। তারা টিকিট বিক্রি করেন ৪৫০ টাকা; কিন্তু প্রযোজককে সেখান থেকে দেয়া হয় মাত্র ৬০ টাকা। এছাড়াও তারা নিয়মনীতির বাইরে গিয়ে প্রযোজকদের দিনের পর দিন ঠকিয়ে যাচ্ছেন। তাই আমরা সবাই বাংলা চলচ্চিত্র বাঁচাতে এক হয়ে কাজ করে এই শিল্পের উন্নয়ন করব।

এ প্রসঙ্গে সভাপতি প্রযোজক খোরশেদ আলম খসরু বলেন, সিনেপ্লেক্স কর্তৃপক্ষকে বাংলা সিনেমা চালানো, শো বাড়ানো ও শেয়ার মানির বিষয় সমাধান করতে হবে। যদি তারা এই বিষয়ে কোনো সমাধানে না আসেন তাহলে আমরা অচিরেই আন্দোলন করব। প্রয়োজনে বাংলা ছবি তাদের চালাতে দেব না। এরপর দেখি নিয়ম মেনে তারা কীভাবে বিদেশি ছবি প্রদর্শন করেন।

চলচ্চিত্রের ১৯ সংগঠনের এই সভায় আরও উপস্থিত ছিলেন চিত্রপরিচালক দেলোয়ার জাহান ঝন্টু, পরিচালক সমিতির মহাসচিব শাহীন সুমন, পরিচালক ইস্পাহানি আরিফ প্রমুখ। তবে এ সভায় অনুপস্থিত ছিলেন বিদেশি সিনেমার আমদানিকারক প্রতিষ্ঠান অ্যাকশন কাট এন্টারটেইনমেন্টের কর্ণধার ও পরিচালক অনন্য মামুন।

চিত্রজগত ডটকম/সিনেমা

সংশ্লিষ্ট সংবাদ