সোমবার, ১৫ই এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ

শিরোনাম

সিঙ্গাপুরে নিষিদ্ধ ‘দ্য কাশ্মীর ফাইলস’

১৯৯০-তে কাশ্মীর উপত্যকা থেকে হিন্দু পণ্ডিতদের উৎখাত করার ঘটনাই পরিচালক বিবেক অগ্নিহোত্রি তুলে ধরেছিলেন তার ছবিতে।

সিঙ্গাপুরে নিষিদ্ধ ঘোষিত হলো বলিউড সিনেমা ‘দ্য কাশ্মীর ফাইলস’। সিঙ্গাপুর সরকারের পক্ষ থেকে জানানো হয়েছে, এই ছবি ‘উত্তেজক’, এবং এতে এক-তরফাভাবে দেখানো হয়েছে মুসলিমদেরকে। ছবিটিতে শুধু হিন্দুদের উপর হওয়া অত্যাচারের কথা তুলে ধরা হয়েছে বলে উল্লেখ করে তারা।

মার্চ মাস থেকেই ভারতের বক্স অফিসে আয় করে চলেছে ‘দ্য কাশ্মীর ফাইলস’। ছবি নিয়ে উন্মাদনা এমন পর্যায়ে পৌঁছেছিল যে সকালের শো-তেও হাউজফুল যাচ্ছিল। ১৯৯০-তে কাশ্মীর উপত্যকা থেকে হিন্দু পণ্ডিতদের উৎখাত করার ঘটনাই পরিচালক বিবেক অগ্নিহোত্রি তুলে ধরেছিলেন তার ছবিতে।

এছাড়া, ইনফোকম মিডিয়া ডেভলপমেন্ট অথারিটি (আইএমডিএ), সাংস্কৃতিক মন্ত্রণালয়, কমিউনিটি অ্যান্ড উয়ুথ (এমসিসিওয়াই), মিনিস্ট্রি অফ হোম অ্যাফেয়ার্স (এমএইচএ)-র তরফ থেকে যৌথ বিবৃতি প্রকাশ করা হয়েছে। যেখানে বলা হয়েছে, ‘এই ছবি দুই ধর্মের মধ্যে শত্রুতা তৈরি করতে পারে।’

‘দ্য কাশ্মীর ফাইলস’ যে ধর্মীয় ভেদাভেদ করতে পারে সে দাবি তুলতে দেখা গিয়েছিল ভারতের কিছু বিরোধী রাজনৈতিক দল, পরিচালক, অভিনেতাদেরকে।

বক্সঅফিসে তুমুল সাফল্যের পর এখন ছবিটি মুক্তি পেতে চলেছে ওটিটি-তে। হিন্দির পাশাপাশি আরও কয়েকটি আঞ্চলিক ভাষায় ডাব করা হয়েছে। ছবিতে অভিনয় করেছেন অনুপম খের, মিঠুন চক্রবর্তী, পল্লবী জোশি।

চিত্রজগত/বলিউড

সংশ্লিষ্ট সংবাদ

এই সপ্তাহের পাঠকপ্রিয়