মঙ্গলবার, ১৬ই এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ

শিরোনাম

সাংবাদিক নেতা আলতাফ মাহমুদের ষষ্ঠ মৃত্যুবার্ষিকী আজ

বাংলাদেশ ফেডারেল সাংবাদিক ইউনিয়নের (বিএফইউজে) সাবেক সভাপতি আলতাফ মাহমুদের ষষ্ঠ মৃত্যুবার্ষিকী আজ। তিনি ২০১৬ সালের ২৪ জানুয়ারি রাজধানীর বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিক্যাল বিশ্ববিদ্যালয় হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় ইন্তেকাল করেন।

আলতাফ মাহমুদের জন্ম ১৯৫৪ সালে পটুয়াখালীর গলাচিপার ডাকুয়া গ্রামে। সাংবাদিকতায় স্নাতকোত্তর শেষে পয়গাম পত্রিকার মাধ্যমে পেশাগত জীবন শুরু করেন তিনি। স্বাধীনতার পর তিনি দৈনিক স্বদেশ, দৈনিক কিষাণ ও সাপ্তাহিক খবরে বিভিন্ন পদে দায়িত্ব পালন করেন। সর্বশেষ দৈনিক ডেসটিনির নির্বাহী সম্পাদক ছিলেন আলতাফ মাহমুদ।

তিনি অবিভক্ত ঢাকা সাংবাদিক ইউনিয়নের (ডিইউজে) সাধারণ সম্পাদক ও পাঁচবার ডিইউজেতে সভাপতির দায়িত্ব পালন করেছেন। সাংবাদিকদের অধিকার আদায়ের সংগ্রামে তিনি ছিলেন আপসহীন নেতা।

আলতাফ মাহমুদ বিএফইউজে সভাপতি ও মহাসচিব এবং ডিইউজের সভাপতি ও সাধারণ সম্পাদকসহ বিভিন্ন পদে দায়িত্ব পালন করেছেন। জীবদ্বশায় আলতাফ মাহমুদ দৈনিক খবর, দৈনিক অর্থনীতির কাগজ ও দৈনিক ডেসটিনি পত্রিকায় গুরুত্বপূর্ণ পদে দায়িত্ব পালন করেছেন। এছাড়া তিনি ফিল্ম সেন্সর বোর্ড, ঢাকা ওয়াসার পরিচালনা পর্ষদসহ সরকারের বিভিন্ন প্রতিষ্ঠানে গুরুত্বপূর্ণ পদে নিষ্ঠার সাথে দায়িত্ব পালন করে গেছেন।

মরহুমের একমাত্র ছেলে বাংলাদেশ সংবাদ সংস্থার (বাসস) সিনিয়র রিপোর্টার আসিফ মাহমুদ তপু জানান, পরিবারের পক্ষ থেকে তাদের রাজধানীর রামপুরার বাসায় কোরআনখানী, দোয়া ও মিলাদ মাহফিলের আয়োজন করা হয়েছে। তিনি তার মরহুম পিতার জন্য সবার কাছে দোয়া কামনা করেছেন।

চিত্রজগত/আর.কে

সংশ্লিষ্ট সংবাদ

এই সপ্তাহের পাঠকপ্রিয়