সোমবার, ১৫ই এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ

শিরোনাম

বাংলাদেশ চলচ্চিত্র শিল্পী সমিতির নির্বাচন-২০২২

সভাপতি ইলিয়াস কাঞ্চন, সাধারণ সম্পাদক জায়েদ খান

জনপ্রিয় তারকাদের অংশগ্রহণে বাংলাদেশ চলচ্চিত্র শিল্পী সমিতির এবারের নির্বাচন বাড়তি মাত্রা যোগ করেছে। সাধারণ মানুষেরও আগ্রহের কেন্দ্রে চলে আসে এবারের নির্বাচন। তারকাদের একনজর দেখার জন্য এফডিসির প্রধান ফটকে সকাল থেকেই ছিল ভিড়। ভিড় গিয়ে ঠেকে এফডিসির সামনের উড়ালসড়কের কাছে। বিভিন্ন বয়সী নারী–পুরুষকে দেখা যায় এফডিসির সামনে দিনভর দাঁড়িয়ে থাকতে। একেকটা গাড়ি ঢোকে আর বের হয়, অমনি সাধারণ দর্শকের চিৎকার, দেখ দেখ কোন নায়ক–নায়িকা যায়। সারা দিনের এমন উৎসবমুখর পরিবেশের পর জানা গেল বিজয়ীদের নাম।

গতকাল শুক্রবার সারা দিন নির্বাচন এবং আজ শনিবার ভোররাত সাড়ে চারটা পর্যন্ত ভোট গণনা শেষে এগিয়ে থেকে আগামী দুই বছরের জন্য সভাপতি হিসেবে ইলিয়াস কাঞ্চন এবং সাধারণ সম্পাদক হিসেবে জায়েদ খান নির্বাচিত হয়েছেন।

আজ ভোর ৫টা ৫০ মিনিটে আনুষ্ঠানিক ফলাফল ঘোষণা করা হয়। ঘোষণা করেন প্রধান নির্বাচন কমিশনার পীরজাদা শহীদুল হারুন। এই নির্বাচনে ইলিয়াস কাঞ্চন ১৯১ ভোট পেয়ে সভাপতি নির্বাচিত হয়েছেন। তার প্রতিদ্বন্ধী মিশা সওদাগর ১৪৮ ভোট পেয়েছেন। অন্যদিকে সাধারণ সম্পাদক পদে ১৭৬ ভোট পেয়েছেন জায়েদ খান; আর এই পদে হাড্ডাহাড্ডি লড়াইয়ে ১৬৩ ভোট পেয়ে নিপুন হেরেছেন।

সহ-সভাপতি পদে যথাক্রমে মনোয়ার হোসেন ডিপজল ২১৯ ভোট এবং রুবেল ১৯১ ভোট পেয়ে নির্বাচিত হয়েছেন। এই পদে ১৫৬ ভোট পেয়ে রিয়াজ এবং ডি এ তায়েব ১১২ ভোট পেয়ে পরাজিত হয়েছেন।

সহ-সাধারণ সম্পাদক পদে সাইমন সাদিক ২১২ ভোট পেয়ে জয় পেয়েছেন। আর পদটিতে পরাজিত প্রার্থী সুব্রত ১২৭ ভোট পেয়েছেন।

শাহনূর সাংগঠনিক সম্পাদক পদে ১৮৪ ভোট পেয়ে নির্বাচিত হয়েছেন। তার বিপরীতে আলেক জান্ডার বো ১৫৫ ভোট পেয়েছেন।

এছাড়া, আন্তর্জাতিক বিষয়ক সম্পাদক পদে জয় চৌধুরী ২০৫ ভোট এবং ১৩৪ ভোট পেয়েছেন নিরব। দফতর ও প্রচার সম্পাদক পদে আরমান ও জ্যাকি আলমগীর পেয়েছেন যথাক্রমে ২৩২ ও ১০৭ ভোট। সংস্কৃতি ও ক্রীড়া সম্পাদক পদে মামনুন ইমন ২০৩ ভোট পেয়েছেন; তার বিপরীতে পরাজিত প্রার্থী জাকির হোসেন ১৩৬ ভোট পেয়েছেন। কোষাধ্যক্ষ পদে আজাদ খান ১৯৩ ভোট এবং ফরহাদ ১৪৬ ভোট পেয়েছেন।

কার্যকরী পরিষদের সদস্য পদে জয় পাওয়া ফেরদৌস আহমেদ ২৪০ ভোট, অঞ্জনা সুলতানা ২২৫ ভোট, অরুনা বিশ্বাস ১৯২ ভোট, অমিত হাসান ২২৭ ভোট, মৌসুমী ২২৫ ভোট, আলীরাজ ২০৩ ভোট, কেয়া ২১২ ভোট, চুন্নু ২২০ ভোট, জেসমিন ২০৮ ভোট, রোজিনা ১৮৫ ভোট ও সুচরিতা ২০১ ভোট পেয়েছেন।

সদস্য পদে পরাজিত প্রার্থীদের মধ্যে আফজাল শরীফ ১৬৩ ভোট, ডন ১১০ ভোট, শাকিল খান ৭৯ ভোট, নানা শাহ ১৬২ ভোট, সাংকো পাঞ্জা ৮২ ভোট, পরীমণি ৭৯, গাঙ্গুয়া ৯৯ ভোট, সীমান্ত ১৭৩ ভোট, হাসান জাহাঙ্গীর ১১১ ভোট, রবিউল ইসলাম হরবোলা ৪৭ ভোট, আসিফ ইকবাল ১৬৮ ভোট, বাপ্পারাজ ১১৭ ভোট ও নাদির খান ১৭৯ ভোট।

শুক্রবার (২৮ জানুয়ারি) বাংলাদেশ চলচ্চিত্র উন্নয়ন করপোরেশনে (বিএফডিসি) সকাল ৯টায় শুরু হয়ে এ ভোটগ্রহণ চলে সন্ধ্যা ছয়টা দশ মিনিট পর্যন্ত। এতে ৩৬৫টি ভোট পড়েছে বলে জানিয়েছে নির্বাচন কমিশন। এই নির্বাচনে মোট ভোটার ছিলেন ৪২৮ জন। এরপর সন্ধ্যা সাড়ে সাতটার দিকে ব্যালট বক্স খোলা হলে এ নির্বাচনের ভোট গণনা শুরু হয়। গণনা শেষ হলে শনিবার (২৯ জানুয়ারি) ভোর সাড়ে পাঁচটার দিকে ফল ঘোষণা করা হয়। *ছবি: মোস্তাফিজুর রহমান মিন্টু

চিত্রজগত/বিএফিডিসি

সংশ্লিষ্ট সংবাদ

এই সপ্তাহের পাঠকপ্রিয়