রবিবার, ১৬ই জুন, ২০২৪ খ্রিস্টাব্দ

শিরোনাম

সঙ্কটজনক অবস্থায় হাসপাতালে ভর্তি সংগীতশিল্পী রশিদ খান

ভারতীয় শাস্ত্রীয় সংগীতের অন্যতম জনপ্রিয় শিল্পী রশিদ খান। -সংগৃহীত ছবি -- চিত্রজগত.কম

সঙ্কটজনক অবস্থায় হাসপাতালে ভর্তি রয়েছেন ভারতীয় শাস্ত্রীয় সংগীতের অন্যতম জনপ্রিয় শিল্পী রশিদ খান। বেশ কয়েক বছর ধরেই প্রস্টেট ক্যানসারে ভুগছিলেন এই বিখ্যাত ধ্রুপদী শিল্পী।

যদিও চিকিৎসাতেও সাড়া দিচ্ছিলেন তিনি। কিন্তু হঠাৎই মস্তিষ্কে রক্তক্ষরণ (স্ট্রোক) হওয়ায় গুরুতর অবস্থায় দক্ষিণ কলকাতার একটি হাসপাতালে ভর্তি করা হয় ৫৫ বছর বয়সী এই শিল্পীকে।

শিল্পীর শারীরিক অবস্থা সম্পর্কে তার ঘনিষ্ঠ মহল ও হাসপাতাল সূত্রে জানা গেছে যে, বর্তমানে তার অবস্থা অত্যন্ত সঙ্কটজনক। ক্যানসার ও ব্রেইন স্ট্রোক জনিত সমস্যা দুটি পরস্পরের সঙ্গে সম্পর্কিত হওয়ায় এখন আইসিউতে ভর্তি রাখা হয়েছে রশিদ খানকে। তাকে পর্যবেক্ষণ করেছেন মেডিসিন ও চিকিৎসকদের একটি বিশেষ দল। সেই সঙ্গে তাকে দেখেছেন এক বিশেষ স্নায়ুচিকিৎসকও। তবে নতুন করে অবস্থার অবনতি না-হলেও তার বর্তমান পরিস্থিতি যে বেশ জটিল তা জানা যাচ্ছে।

ভারতের উত্তরপ্রদেশের বদায়ূঁতে জন্ম রশিদ খানের। তিনি রামপুর-সাসওয়ান ঘরানার শিল্পী। এই ঘরানাটি প্রতিষ্ঠা করেছিলেন ইনায়েত হুসেন খাঁ-সাহিব। এই ঘরানারই আর এক দিকপাল উস্তাদ নিসার হুসেন খাঁর কাছ থেকে তালিম নিয়েছিলেন রশিদ খান। যিনি ছিলেন রশিদের দাদু।

গোয়ালিয়র ঘরানার উস্তাদ গুলাম মুস্তাফা খাঁ’র থেকেও তালিম নিয়েছেন রশিদ খান। সম্পর্কে তিনি তার মামা। তবে শাস্ত্রীয় সংগীত ছাড়াও বহু ফিউশন বা বলিউড এবং টলিউডের ছবিতেও গান গেয়েছেন এই শিল্পী।

শিল্পীর এই অসুস্থতায় অত্যন্ত আশঙ্কায় ভুগছেন তার অনুরাগীরা। দুশ্চিন্তার ভাঁজ পড়েছে সংগীত জগতেও। শিল্পীর দ্রুত আরোগ্য কামনা করছেন সকলেই।

সূত্র: হিন্দুস্থান টাইমস বাংলা

সংশ্লিষ্ট সংবাদ