বুধবার, ২২শে মার্চ, ২০২৩ খ্রিস্টাব্দ

শিরোনাম

শ্রেয়া ঘোষালের শুভ জন্মদিন আজ

শ্রেয়া ঘোষাল। -- চিত্রজগত.কম

ভারতের জননন্দিত সঙ্গীতশিল্পী শ্রেয়া ঘোষাল। আজ এই সুরেলাকণ্ঠীর ৩৮ তম শুভ জন্মদিন। ১৯৮৪ সালের ১২ মার্চ পশ্চিমবঙ্গের মুর্শিদাবাদ জেলার বহরমপুরে এক বাঙালি ব্রাহ্মণ পরিবারে জন্ম নেন গুণী এই সঙ্গীতশিল্পী।

হিন্দি ভাষা ছাড়াও বাংলা, তামিল, মারাঠি,কন্নড়, মালয়ালম, নেপালি,ওড়িয়া,ভোজপুরি, তেলুগু, গুজরাতি, পাঞ্জাবি ও অসমীয়া ভাষায় একাধিক গান গেয়েছেন তিনি।

ছোটবেলা থেকেই কণ্ঠশিল্পী হওয়ার স্বপ্ন দেখেন শ্রেয়া। আর তাই মাত্র চার বছর বয়সেই শুরু করেন সঙ্গীতের তালিম নেওয়া। ছয় বছর বয়সে শাস্ত্রীয় সঙ্গীতে আনুষ্ঠানিক শিক্ষা শুরু করেন তিনি। পরে ২০০২ সালে ষোল বছর বয়সে জিটিভির সারেগামাপা সঙ্গীত প্রতিযোগিতায় বিজয়ী হন শ্রেয়া।

ওই প্রতিযোগিতার পরেই নির্মাতা ভান্সালীর ‘দেবদাস’ চলচ্চিত্রে কণ্ঠশিল্পী হিসেবে বলিউডে পা রাখেন তিনি। আর এই ছবির গানেই কণ্ঠ দিয়ে তিনি শ্রেষ্ঠ কণ্ঠশিল্পী বিভাগে জাতীয় চলচ্চিত্র পুরস্কার ও ফিল্মফেয়ার পুরস্কার, এবং নতুন সঙ্গীত প্রতিভা বিভাগে ফিল্মফেয়ার আরডি বর্মণ পুরস্কার অর্জন করেন শ্রেয়া।

এ ছাড়া চারবার জাতীয় চলচ্চিত্র পুরস্কার, চারবার কেরালা রাজ্য চলচ্চিত্র পুরস্কার, দুইবার তামিলনাড়ু রাজ্য চলচ্চিত্র পুরস্কার, সাতবার ফিল্মফেয়ার পুরস্কার, ও দশবার ফিল্মফেয়ার পুরস্কার দক্ষিণ অর্জন করেছেন এই সঙ্গীতশীল্পী।

চিত্রজগত ডটকম/সঙ্গীত

সংশ্লিষ্ট সংবাদ