সোমবার, ১৫ই এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ

শিরোনাম

রূপ আর জৌলুসে ফিরলো কান চলচ্চিত্র উৎসব

বিশ্বের মর্যাদাপূর্ণ কান চলচ্চিত্র উৎসবের ৭৫তম আসরের পর্দা উঠলো মঙ্গলবার। করোনার দীর্ঘ দুই বছর পর আবার যেন প্রাণ ফিরে পেয়েছে কান।
উৎসবের তৃতীয় দিন বৃহস্পতিবার কানেই দেখা মিলবে বঙ্গবন্ধুর জীবনী নির্ভর বায়োপিক ‘মুজিব: একটি জাতির রূপকার’ এর ট্রেইলারের।

এবার কান চলচ্চিত্র উৎসবের প্লাটিনাম জুবিলি বলে কথা। তাইতো অতিমারি কাটিয়ে চিরচেনা রূপেই যেন ফিরেছে কান আসর। করোনাকে তোয়াক্কা না করে মঙ্গলবার কানের উদ্বোধনী আয়োজনে হাজির হন বিশ্বের নামি চলচ্চিত্র ব্যক্তিত্বরা।

রেড কার্পেট পর্ব আর ফটোকলে ছিলো মূল প্রতিযোগিতা বিভাগের জুরি প্রধান ভাসোঁ লাদোঁর নেতৃত্বে বলিউড তারকা দীপিকা পাড়ুকোন, ব্রিটিশ অভিনেত্রী রেবেকা হল, ইরানি পরিচালক আসগর ফারহাদিসহ জুরি সদস্যদের ঝলমলে উপস্থিতি।

বাংলাদেশ সময় রাত ১১টায় শুরু হয় মূল আয়োজন। অনুষ্ঠানে বিচারকরা একে একে মঞ্চে আসেন। কারও মুখেই মাস্ক দেখা যায়নি। আজীবন সম্মাননা হিসেবে সম্মানসূচক স্বর্ণপাম পেয়েছেন আমেরিকান অভিনেতা-প্রযোজক ফরেস্ট হুইটেকার।

সবশেষে মঞ্চে আসেন আমেরিকান অভিনেত্রী জুলিয়ান মুর। ফরাসি ভাষায় ৭৫তম কান চলচ্চিত্র উৎসবের উদ্বোধন ঘোষণা করেন তিনি।

কানের উদ্বোধনী অনুষ্ঠানে ভার্চুয়ালি ভাষণ দেন ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি। মঞ্চে বড় পর্দায় ভিডিওতে তিনি হাজির হলে সবাই দাঁড়িয়ে সম্মান জানান।

রুশ আগ্রাসনের বিরুদ্ধে লড়াইয়ের জন্য বিশ্ববাসীর সমর্থনের জন্য আবেদন জানান। চলচ্চিত্রে যুদ্ধ ও স্বৈরশাসকদের তুলে ধরার বিষয়ে কথা বলেছেন জেলেনস্কি।

তিন বছর পর আবারও কানের উদ্বোধনী ছবির সম্মান পেলো জম্বি কমেডি ধাঁচের ছবি। মিশেল আজানাভিসুসের ‘ফাইনাল কাট’ দেখানো হয় প্রথমদিন।
এবার ভারত-ফ্রান্সের কূটনৈতিক সম্পর্কের ৭৫ বছর পূর্তির উপলক্ষ্যে ‘কান্ট্রি অফ অনার’ এর সম্মান পাচ্ছে ভারত।শুরুর দিনই রেডকার্পেটে চমক দেখান কমল হাসান, এ আর রহমান, মাধবন, নাওয়াজউদ্দিন সিদ্দিকিসহ ভারতীয় তারকারা।

আর কান আসরেই ১৯ মে ভারতীয় প্যাভিলিয়নে প্রকাশিত হবে বঙ্গবন্ধুর জীবনী নির্ভর বায়োপিক ‘মুজিব: একটি জাতির রূপকার’ এর ট্রেইলার। এতে অংশ নেবেন আরিফিন শুভ, তিশা, তথ্যমন্ত্রী ড. হাছান মাহমুদ। এরইমধ্যে কান আসরের বাণিজ্যিক শাখা মার্শে দ্যু ফিল্ম অংশের সামনে দেখা মিলেছে ছবি পোস্টার।

এবারের উৎসবে স্বর্ণ পামের জন্য লড়ছে হলি স্পাইডার, দ্য ক্রাইমস অব দ্য ফিউচার, ব্রোকার, রুশ সিনেমা চাইকোভস্কি’স ওয়াইফসসহ ২১টি চলচ্চিত্র।২৮ মে পর্দা নামবে কান আসরের।

চিত্রজগত/উৎসব

সংশ্লিষ্ট সংবাদ

এই সপ্তাহের পাঠকপ্রিয়