রবিবার, ১৬ই জুন, ২০২৪ খ্রিস্টাব্দ

শিরোনাম

রাশ্মিকার ‘ডিপফেক’ ভিডিও বানানো অভিযুক্তকে গ্রেপ্তার

চিত্রজগত ফটো -- চিত্রজগত.কম

বলিউড ও দক্ষিণের জনপ্রিয় অভিনেত্রী রাশ্মিকা মান্দানার একটি ডিপফেক ভিডিও গত বছরের শেষভাগে ইন্টারনেটে তোলপাড় ফেলে দিয়েছিল। সেটি নিয়ে রাশ্মিকার করা মামলায় গ্রেপ্তার দেখানো হয় ইমানি নবীন নামক এক ব্যক্তিকে।

গত শনিবার (২০ জানুয়ারি) দিল্লি পুলিশ অন্ধ্র প্রদেশ থেকে গ্রেপ্তার করে সেই ব্যক্তিকে। এদিকে এ ঘটনায় দিল্লি পুলিশের প্রতি কৃতজ্ঞতা জ্ঞাপন করেছেন রাশ্মিকা।

নিজের এক ইনস্টাগ্রাম পোস্টে অভিনেত্রী জানান, অভিযুক্তদের ধরতে দিল্লি পুলিশের প্রতি আমি কৃতজ্ঞ। নিজের ডিপফেক ভিডিও’র বিরুদ্ধে যারা তার সাথে একাত্মতা প্রকাশ করেছিল তাদেরও ওই পোস্টে ধন্যবাদ জানান রাশ্মিকা।

গত বছর রাশ্মিকার মুখাবয়ব বসিয়ে তৈরি করা ভুয়া ভিডিওটির কারণে বেশ বিব্রতকর অবস্থায় পড়েছিলেন এই অভিনেত্রী। সেই ঘটনায় পুলিশের দ্বারস্থ হয়েছিলেন অভিনেত্রী। তারকাদের সুখ্যাতি নষ্ট করতে বিভিন্ন সময়ে আর্টিফিশিয়াল ইন্টেলিজেন্স (এআই) ব্যবহার করে ডিপফেক প্রযুক্তি দিয়ে তৈরি করা হয় বিভিন্ন ছবি ও ভিডিও।

নিজেদের এসব ডিপ ফেক ভিডিও নিয়ে প্রায়শই বেকায়দায় পড়ছেন অভিনেতা-অভিনেত্রীরা। বলিউড থেকে শুরু করে হলিউডের হাই প্রোফাইল তারকারাও এ সমস্যার সমাধান করতে গিয়ে বিব্রতকর অবস্থায় পড়েন। যদিও নিজেদের এসব ছবি বা ভিডিও থেকে বিভিন্ন সময়েই তারা ভক্ত ও শুভানুধ্যায়ীদের সতর্ক থাকতে বলেন।

চিত্রজগত ডটকম/বলিউড

সংশ্লিষ্ট সংবাদ