বৃহস্পতিবার, ৯ই ফেব্রুয়ারি, ২০২৩ খ্রিস্টাব্দ

শিরোনাম

স্মরণ : রন্ধনশিল্পী কানিজ ফাতেমা রিপার প্রথম মৃত্যু বার্ষিকী আজ

কানিজ ফাতেমা রিপা -- চিত্রজগত.কম

আজ তার প্রথম মৃত্যুবার্ষিকী। তিনি ঐতিহ্যবাহী পুরান ঢাকার জনপ্রিয় রন্ধনশিল্পী কানিজ ফাতেমা রিপা। গত বছরের এই দিনে (২৫ অক্টোবর, ২০২১) হৃদযন্ত্রের ক্রিয়া বন্ধ হয়ে তিনি মৃত্যুবরণ করেন। চিত্রজগত ডটকম পরিবারের পক্ষ থেকে আমরা তার বিদেহী আত্মার মাগফেরাত কামনা করছি।

দিবসটি উপলক্ষে আজ মঙ্গলবার বাদ এশা মরহুমার লালবাগের বাসভবনে দোয়া ও মিলাদ মাহফিলের আয়োজন করা হয়েছে।

উল্লেখ্য কানিজ ফাতেমা রিপা বিগত বিশ বছর যাবৎ পুরান ঢাকার ঐতিহ্যবাহী খাবারগুলোকে নিয়ে এসেছেন নতুন আঙ্গিকে, নতুন পরিবেশনায়। পাশাপাশি লিখেছেন এ রন্ধন কৌশল। তিনি দৈনিক যুগান্তর, আমাদের সময়, মানবকন্ঠ, পাক্ষিক আনন্দ আলো, বিনোদন বিচিত্রা, সাপ্তাহিক আনন্দলোক, ছায়ালোক, আনন্দভুবন, চিত্রজগত ম্যগাজিনে নিয়মিত লিখতেন।

রান্নাবিষয়ক অনুষ্ঠান করেছেন দিগন্ত টিভি, বাংলা ভিশন, মাছরাঙ্গা, এটিএন, এনটিভি সহ বিভিন্ন চ্যনেলে, এছাড়া তিনি একটি রন্ধন বিষয়ক ইউটিউব চ্যানেল “রন্ধন জগৎ” নিজস্ব তত্ত্বাবধানে পরিচালনা করতেন।

এসিআই পিওর, চ্যানেল আই, আনন্দ আলো জাতীয় ভর্তা প্রতিযোগিতায় একাধিকবার বিচারকের দায়িত্ব পালন করেছেন কানিজ ফাতিমা রিপা। দায়েমী ফাউন্ডেশনের রন্ধন বিষয়ক অনুষ্ঠানেও গুরুত্বপুর্ণ দায়িত্বেও ছিলেন তিনি। তিনি ছিলেন আমেরিকার প্রখ্যাত শিশুবিষয়ক এনজিও “ফর কিডস সেক” এর সম্মানিত সদস্য।

রন্ধনশিল্পের বিশেষ অবদানের জন্য বেগম রোকেয়া, পল্লী কবি জসিমউদ্দিন, বাংলা সংগীত স্টার এওয়ার্ড, চিত্রজগত বিশেষ সম্মাননা, বাবিসাস, পাঠক সংবাদ, ভারত বাংলাদেশ মৈত্রী এওয়ার্ড, বিএমকেসি স্টার এওয়ার্ড, ময়ুরপঙ্খি ফাউন্ডেশন সহ অনেক সম্মাননায় ভূষিত হন তিনি।

গত ৮ অক্টোবর ২০২১ সালে কক্সবাজার বার্মিজ মার্কেট থেকে সন্ধ্যায় হোটেলে ফেরার পথে সড়ক দূর্ঘটনায় গূরুতর আহত হলে তাকে কক্সবাজার সদর হাসপাতালে নিয়ে যাওয়া হয়। সেখানে প্রাথমিক চিকিৎসা শেষে চিকিৎসকের পরামর্শে রাতে এম্বুলেন্সযোগে রাজধানীর একটি প্রইভেট হাসপাতালে ভর্তি করা হয়, সেখানে তার ডান পায়ে সফল অস্ত্রপোচার সম্পন্ন হয়। এর সপ্তাহ খানেক পর পুনরায় অসুস্থ হলে ঢাকার সেন্ট্রাল হাসপাতালে নিয়ে যাওয়ার পর মৃত্যু বরণ করেন।

চিত্রজগত ডটকম/স্মরণ

সংশ্লিষ্ট সংবাদ