বৃহস্পতিবার, ৯ই ফেব্রুয়ারি, ২০২৩ খ্রিস্টাব্দ

শিরোনাম

যৌনকর্মীর সন্তানদের গান শেখাবেন বন্যা!

প্রথিতযশা রবীন্দ্রসংগীত শিল্পী রেজওয়ানা চৌধুরী বন্যা যৌনকর্মীর সন্তানদের রবীন্দ্রসংগীত শেখানোর ইচ্ছে পোষণ করেছেন। দেশের পাশাপাশি ভারতের পশ্চিমবঙ্গেও ব্যাপকভাবে সমাদৃত বন্যা।

পশ্চিমবঙ্গের একটি সংবাদমাধ্যমে বিষয়টি নিয়ে কথা বলেছেন তিনি। কথার প্রসঙ্গে বন্যা জানান, রবীন্দ্রনাথের গান মানুষের জীবন তৈরি করে। এই বোধ থেকেই আগামীতে যৌনকর্মীদের সন্তানদের রবীন্দ্রনাথের গান এবং শিক্ষা দেয়ার পরিকল্পনা করছেন তিনি। করোনা পরিস্থিতি স্বাভাবিক হলে এ কাজে হাত দিবেন তিনি।

বন্যা রবীন্দ্রসংগীত ছাড়াও ধ্রুপদী, টপ্পা ও কীর্তন গানের ওপর শিক্ষা লাভ করেছেন। তিনি ছায়ানট ও পরে ভারতের বিশ্বভারতী বিশ্ববিদ্যালয়ে ভর্তি হন। বুলবুল ললিতকলা একাডেমিতেও তিনি ভর্তি হয়েছিলেন। শান্তিদেব ঘোষ, কণিকা বন্দ্যোপাধ্যায়, নীলিমা সেন এবং আশীষ বন্দ্যোপাধায়ের মতো সংগীতজ্ঞদের সান্নিধ্য লাভ করেছেন তিনি।

কর্মজীবনে বন্যা বর্তমানে ঢাকা বিশ্ববিদ্যালয়ের নাট্যকলা ও সংগীত বিভাগের সহযোগী অধ্যাপক ও নৃত্যকলা বিভাগের চেয়ারপারসন হিসেবে কর্মরত। তিনি সুরের ধারা নামের একটি সংগীত শিক্ষা প্রতিষ্ঠান চালু করেন।

বাংলাদেশেও শান্তিনিকেতনের মতো একটা পরিবেশ তৈরি করতে চেয়েছিলেন বন্যা। সেই স্বপ্ন পূর্ণ হয়েছে তার। তার কয়েকজন মিলে গড়ে তুলেছেন ‘রবীন্দ্রসৃজন কলা বিশ্ববিদ্যালয়’। গাজীপুরের ঘন জঙ্গল ঘেরা এলাকায় এই বিশ্ববিদ্যালয় গড়ে উঠেছে। নতুন এই বিশ্ববিদ্যালয়ে গান শেখার পাশাপাশি প্রশিক্ষণও দেয়া হবে বলে জানান তিনি।

এদিকে, ২৪ ডিসেম্বরে কলকাতার একটি অনুষ্ঠানে গান শোনাবেন বন্যা। গান শোনাতে তার সঙ্গী হবেন আর এক বিশিষ্ট শিল্পী প্রমিতা মল্লিক। ইতোমধ্যেই এই অনুষ্ঠান নিয়ে যথেষ্ট আগ্রহ দেখা যাচ্ছে কলকাতার শ্রোতাদের মধ্যে।

চিত্রজগত/রেজা খান

সংশ্লিষ্ট সংবাদ